• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

কোহলির আরো একটি রেকর্ড এখন আমলার


প্রকাশের সময় : মে ২৯, ২০১৭, ৯:৩৬ PM / ৬১
কোহলির আরো একটি রেকর্ড এখন আমলার

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : বিরাট কোহলি এই যুগে ব্যাটিংয়ে নানা রেকর্ডের কারিগর। ভাঙেন। গড়েন। কিন্তু তাকেই প্রায় টপকে যান দক্ষিণ আফ্রিকার খুব ধারাবাহিক ব্যাটসম্যান হাশিম আমলা। সেই আমলা সোমবার ভারত অধিনায়কের আরেকটি রেকর্ড ভেঙে নিজেকে নিয়ে গেলেন সবার থেকে উচ্চতায়। ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে তৃতীয় ও শেষ ওয়ানডেতে দ্রুততম ৭০০০ রানের মালিক হয়ে গেছেন আমলা। সবচেয়ে কম ইনিংসে সাত হাজার পেরুনো ব্যাটসম্যান এখন এই প্রোটিয়া ওপেনার।
এই ম্যাচে ৫ ওভারে ২০ রানে ৬ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। সিরিজ ইংলিশরা প্রথম দুই ম্যাচ জিতে নিজেদের করে নিয়েছে আগে। শেষ ম্যাচে তারা অল আউট হয় ১৫৩ রানে। ১৫৪ রানের লক্ষ্য তাড়া করতে নেমে আমলা ৫৪ বলে ১১ চারে ৫৫ রান দিয়ে গেছেন দলকে। সেই পথেই কোহলির রেকর্ডটা হয়েছে তার। দরকার ছিল আর ২৩ রান। এখন ১৫৩ ওয়ানডেতে ১৫০ ইনিংসে ওয়ানডেতে সাত হাজার রান পেরিয়ে রেকর্ড গড়া ব্যাটসম্যান দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক আমলা।
কোহলি ওয়ানডেতে ৭০০০ রানের ঘরে পৌঁছেছিলেন ১৬১ ইনিংস খেলে। তৃতীয় স্থানে আছেন দক্ষিণ আফ্রিকারই বর্তমান অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। ১৬৬ ইনিংস খেলে সাত হাজার করেছিলেন তিনি। তার আগে সৌরভ গাঙ্গুলী ১৭৪ এবং ব্রায়ান লারা ১৮৩ ইনিংসে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন।
আমলা এদিন এই রেকর্ড গড়ে দক্ষিণ আফ্রিকার ইতিহাসের মাত্র চতুর্থ ব্যাটসম্যান হিসেবে সাত হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন। জ্যাক ক্যালিস সেখানে সবার আগে। ১১,৫৫০ রান করে অবসরে গিয়েছিলেন এই অল-রাউন্ডার। আর ডি ভিলিয়ার্স লর্ডসের ম্যাচের আগ পর্যন্ত ৯,১২২ রান করেছেন। হার্শেল গিবস অবসর নেন ৮,০৯৪ রান করে।
আমলার দখলে আছে সবচেয়ে কম ইনিংস খেলে ৬,০০০ রান করার রেকর্ডও। কোহলিকে ছাড়িয়েই সেই রেকর্ড গড়েছিলেন। আমলা সবচেয়ে কম ইনিংস খেলে ৫০০০ রান করেছিলেন। সেবারও ভেঙেছিলেন কোহলির রেকর্ড। জেনে নিন আমলার ক্যারিয়ার পরিসংখ্যানও। ১৫৩ ওয়ানডে খেলে ঈর্ষণীয় ৫০.২২ গড়ে ৮৯.২৩ স্ট্রাইক রেটে আমলার রান এখন ৭০৩২। সেঞ্চুরি করেছেন ২৪টি। আর ফিফটি তার ৩৩টি।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:৩৫পিএম/২৯/৫/২০১৭ইং)