• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন

কোনো ছাড় নয় নিরাপত্তার বিষয়ে : ডিজি র‌্যাব


প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০১৭, ৭:৪৪ PM / ৩৯
কোনো ছাড় নয় নিরাপত্তার বিষয়ে : ডিজি র‌্যাব

ঢাকারনিউজ২৪.কম:

পহেলা বৈশাখের অনুষ্ঠানে নিরাপত্তার বিষয়ে কোনো ছাড় দেয়া হবে বলে মন্তব্য করেছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ।

মঙ্গলবার বিকাল চারটার দিকে রমনাবটমূলে র‌্যাবের বিশেষ নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান র‌্যাবের মহাপরিচালক।

পহেলা বৈশাখের নিরাপত্তায় জরুরি প্রয়োজনে র‌্যাবের হেলিকপ্টার স্ট্যান্ডবাই থাকবে বলেও জানিয়ে বেনজীর আহমেদ বলেন, প্রতিটি জেলায় অবস্থিত র‌্যাব ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার বিভিন্ন অনুষ্ঠানস্থলে গোয়েন্দা সদস্য ছাড়াও ইউনিফর্মধারী র‌্যাব সদস্য মোতায়েন থাকবে।

বেনজীর আহমেদ বলেন, পহেলা বৈশাখ বাঙালিদের জন্য একটি উৎসবের দিন। এদিন দেশের বিভিন্ন স্থানে সাংস্কৃতিক অনুষ্ঠান, মেলা, শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে বিভিন্ন বয়সী নারী, পুরুষ, তরুণ, তরুণী, কিশোর ও কিশোরীদের প্রচুর সমাগম হয়। ঢাকা মহানগরের রমনা বটমূলে ও রবীন্দ্র সরোবরে পহেলা বৈশাখের অনুষ্ঠান হবে। জনগণের নিরাপত্তার প্রয়োজনে গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি র‌্যাবও নিরাপত্তার দায়িত্ব পালন করবে।

র‌্যাবের মহাপরিচালক বলেন, দায়িত্ব পালনের ক্ষেত্রে কর্তব্যনিষ্ঠা, একাগ্রতা, কর্মদক্ষতা ও পেশাদারিত্বের মাধ্যমে র‌্যাব ফোর্সেসের ভাবমূর্তি সমুন্নত রাখবে। রমনা বটমূল ছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়, টিএসসি, চারুকলা ইনস্টিটিউট, বাংলা একাডেমি ও শাহবাগ মোড় থেকে মৎস ভবন পর্যন্ত রাস্তায় মেলাসহ ঢাকা শহরের বিভিন্ন স্থানে মেলা আয়োজিত হবে।

এসব এলাকায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি র‌্যাব ও বিশেষ নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে। রমনা বটমূল এলাকায় আউটার এবং ইনার প্রিমেটারে বিভক্ত করে চেকপোস্ট টহলসহ পর্যাপ্ত পরিমাণ রুফটপ অবজারভেশন পোস্ট স্থাপন করে র‌্যাব সদস্যরা ২৪ ঘণ্টা নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে।

বেনজীর আহমেদ বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে র‌্যাবের নিরাপত্তা কার্যক্রমের অংশ হিসেবে তথ্য সংগ্রহ, প্রাক পহেলা বৈশাখ কার্যক্রম, পহেলা বৈশাখের নিরাপত্তা মোতায়েন তিনটি স্তরে বিভক্ত করে সারা দেশব্যাপী সকল র‌্যাব সদস্য নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত থাকবে। তাছাড়াও বাংলা নববর্ষকে কেন্দ্র করে ইতোমধ্যে সারা দেশব্যাপী বিশেষ গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করা হয়েছে।

অনুষ্ঠানচলাকালে আউটার প্রিমিয়ারের প্রয়োজন অনুযায়ী পিকআপ, মোটরসাইকেল টহলসহ সার্বিক নিরাপত্তা ও নজরদারি সুবিধার জন্য থাকবে র‌্যাবের কন্ট্রোলরুম, আউটপোস্ট, অবজারভেশন পোস্ট এবং চেকপোস্ট। এছাড়াও র‌্যাবের ইউনিফর্মধারী সদস্য, গোয়েন্দা সদস্য, বোম্ব ডিসপজল টিম, ডগ স্কোয়াড টিম, মেডিকেল টিমের মাধ্যমে র‌্যাবের বিশেষ নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করা হবে। দর্শনার্থী, আয়োজক ও শিল্পীদের মাঝে র‌্যাবের গোয়েন্দা দল থাকবে।

রমনা বটমূল এবং রবীন্দ্র সরোবর সিসিটিভি মনিটরিংয়ের মাধ্যমে নিরাপত্তা কার্যক্রম পরিচালনা করা হবে। জরুরি প্রয়োজনে র‌্যাবের হেলিকপ্টার স্ট্যান্ডবাই থাকবে। প্রতিটি জেলায় র‌্যাবের ব্যাটালিয়নের দায়িত্বপূর্ণ এলাকার বিভিন্ন অনুষ্ঠানস্থলে গোয়েন্দা সদস্য ছাড়াও ইউনিফর্মধারী র‌্যাব সদস্য মোতায়েন থাকবে। দেশব্যাপী স্পর্শকাতর স্থানসমূহে বিশেষ করে সিনেমা হল, চিড়িয়াখানা এবং বিভিন্ন বৈশাখী অনুষ্ঠান মেলায় র‌্যাব সদস্যরা নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, র‌্যাবের অতিরিক্ত মহা-পরিচালক অপারেশন কর্নেল জিয়াউল আহসান, আইন ও গনমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান, র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল গোলাম সারোয়ার ও আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক সহকারী পুলিশ সুপার মিজানুর রহমানসহ সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৭.৪৩ পিএম/১২//২০১৭ইং)