• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন

কৃষি লোনের মামলায় ওয়ারেন্ট জারি, শত শত কৃষক ঘর ছাড়া


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১১, ২০১৭, ১০:৫০ PM / ৪১
কৃষি লোনের মামলায় ওয়ারেন্ট জারি, শত শত কৃষক ঘর ছাড়া

 

ছদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা : রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এর দায়েরকৃত কৃষি লোনের সার্টিফিকেট মামলায় সাঘাটায় কৃষকদের বিরুদ্ধে ওয়ারেন্ট জারি হওয়ায় পুলিশের ভয়ে শত শত কৃষক এখন ঘর ছাড়া হয়েছে। এই মামলায় মৃত ব্যক্তির নামেও জারি করা হয়েছে ওয়ারেন্ট।

জানাগেছে, সাঘাটা উপজেলার ১০ ইউনিয়নের কৃষকরা ইতিপূর্বে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের (রাকাব) বোনারপাড়া, বারকোনা, জুমারবাড়ী, সাঘাটা বাজার ও নয়াবন্দর শাখা থেকে কৃষি লোনের আওতায় শ্যালোমেশিন ও বিভিন্ন শস্যের চাষাবাদ করার জন্য নানা পরিমাণ লোন গ্রহণ করেন। কালক্রমে বন্যা, খড়া ও নানান প্রাকৃতিক দুযোগের কারণে ঋণগ্রস্থ কৃষকরা ফসলের লোকসান খাওয়ায় ব্যাংক লোন পরিশোধ করতে পারে নি। ফলে লোনগুলো তামাদি হয়। এমতাবস্থায় উপজেলার রাকাবের উক্ত পাঁচ শাখার ম্যানেজার ঋণ পরিশোধের জন্য ঋণী কৃষকদের নামে বিভিন্ন সময়ে নোটিশ, উকিল নোটিশ এবং অখ্যাত কিছু পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদান পূর্বক সার্টিফিকেট মামলা দায়ের করেছে। সম্প্রতি এসব মামলায় ওয়ারেন্ট ইস্যু হওয়ায় পুলিশ ওই সকল কৃষকের বাড়ি বাড়ি ঘুরছে।

ফলে গ্রেফতার আতংকে উক্ত কৃষকরা এখন আর বাড়িতে থাকছে না। এসকল কৃষকরা জানায়, তাদের নামে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তা তারা আগে কখনো জানেনি। হঠাৎ পুলিশ বাড়ি যাওয়ার পর তারা জেনে গেছে। এছাড়াও কোন কোন পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে তাও তারা জানেন না।

বর্তমানে বোরো চাষাবাদের সময় গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় বড় বেকায়দায় পরেছে এসকল কৃষক। অপরদিকে অনন্তপুর গ্রামের কৃষক আকবর হোসেন প্রায় ১০ বছর পূর্বে মৃত হয়। তার নামেও গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এ ব্যাপারে রাকাব বোনারপাড়া শাখা ম্যানেজার আব্দুর রাজ্জাক জানায়, শুধুমাত্র অত্র শাখা হতে লোন আদায়ের জন্য ২৯৮টি সার্টিফিকেট মামলা ও ১১৬টি অর্থ ঋণ আদালতে মামলা চলছে। তবে মামলাগুলো অনেক আগের। নতুন করে ১শ জন কৃষকের নামে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। এমনি ভাবে রাকাবের বারকোনা, জুমারবাড়ী, সাঘাটা বাজার ও নয়াবন্দর শাখা হতেও অনুরূপ মামলা দায়ের করা হয়েছে বলেও জানা গেছে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৪০পিএম/১১/২/২০১৭ইং)