• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

কুষ্টিয়াতে ক্যাপ’এর গোলাপী সড়ক শোভাযাত্রা


প্রকাশের সময় : অক্টোবর ২৫, ২০১৮, ১০:৩৪ PM / ৪১
কুষ্টিয়াতে ক্যাপ’এর গোলাপী সড়ক শোভাযাত্রা

ইবি প্রতিনিধি : জাতীয় স্তন ক্যান্সার সচেতনতা দিবসের কর্মসূচি অনুযায়ী ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর ওমেনের (ক্যাপ) এর উদ্দ্যোগে “সন্তানকে বুকের দুধ দিন স্তন ক্যান্সারের ঝুঁকি এড়িয়ে চলুন”স্লোগানকে সামনে রেখে কুষ্টিয়াতে আয়োজন করা হয়েছিল গোলাপী সড়ক শোভাযাত্রা। আজ বিকাল ৪.৩০ মিনিটে কুষ্টিয়া পৌরসভা চত্ত্বর হতে শোভাযাত্রাটি শুরু হয়ে পাবলিক লাইব্রেরীর সামনে এসে শেষ হয়।

ক্যাপের প্রতিষ্ঠাতা মুসা করিম রিপন এবং ইসলামী বিশ্ববিদ্যালয় জোনের সভাপতি আবদুল্লাহ আল মাহাদীর নেতৃত্বে শোভাযাত্রাটি বের হয়।এতে উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা ইসলামী বিশ্ববিদ্যালয়ের  ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের শিক্ষক ও সহকারী প্রক্টর শাম্মি আক্তার,
ডা.লিজা-রতন ম্যাটস এর চেয়ারম্যান ডা.লিজা,সাদ এর নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাক,জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক মো:মিজানুর রহমান,পৌর কাউন্সিলর রিনা নাসরিন।শোভাযাত্রাটিতে ক্যাপ,ডা.লিজা-রতন ম্যাটস এর প্রায় দুই শতাধিক সদস্য অংশগ্রহণ করেন ।

ফলিত পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের শিক্ষক ও সহকারী প্রক্টর শাম্মি আক্তার বলেন,”আমাদেরকে সচেতনতা সৃষ্টি করতে হবে পরিবার থেকে।প্রতিটা পরিবার যদি সচেতন হয় তবে এইধরনের ক্যান্সার নির্মূল হবে খুব সহজেই।সামাজিক যোগাযোগ মাধ্যম সহ মিডিয়া এই ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। একদিন বাংলাদেশের প্রত্যেক মানুষ স্তন ক্যান্সার সম্পর্কে সচেতন হবে এবং এক সুন্দর ক্যান্সারমুক্ত বাংলাদেশ উপহার দেবে”।

ডা.লিজা-রতন ম্যাটস এর চেয়ারম্যান ডা.লিজা বলেন,”বাংলাদেশের ১৭ কোটি মানুষকে একবারে চিকিৎসা প্রদান যেমন সম্ভবপর নয় ঠিক তেমনি তাদেরকে একেবারে সচেতনত করাও অসম্ভব। তবে ক্যাপের মতো সংগঠন গুলো সেই অসম্ভব কে সম্ভব করে তুলবে বলে আমি বিশ্বাস করি। সচেতনতা সৃষ্টির মাধ্যমে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকাংশেই কমানো সম্ভব। তাই আমরা সচেতন হবো এবং অন্যকে সচেতন করবো”।

ক্যাপের প্রতিষ্ঠাতা মুসা করিম রিপন বলেন, “সচেতনতা সৃষ্টির ক্ষেত্রে সবথেকে বড় ভূমিকা পালন করতে হবে আমাদেরকে। আমাদের অজ্ঞতার কারণেই হয়তো আমাদের মা-বোন স্তন ক্যান্সারে আক্রান্ত হয়েও সুচিকিৎসা পাচ্ছেন না। তাই আমাদেরকে প্রথমে সচেতন হতে হবে, তারপরে আমাদের মা-বোনদের কে সচেতন করতে হবে।তাহলেই আমাদের কাজগুলো সফলতার মুখ দেখবে”।

শোভাযাত্রার সময় রাস্তার পথচারীদের মাঝে স্তন ক্যান্সার সচেতনতা বিষয়ক লিফলেট বিতরণ করেন ক্যাপের সেচ্ছাসেবকেরা৷

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৩২পিএম/২৫/১০/২০১৮ইং)