• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন

কুমিল্লায় বাঙ্গির বাম্পার ফলন


প্রকাশের সময় : মার্চ ২৭, ২০১৮, ১২:০৫ AM / ৩২
কুমিল্লায় বাঙ্গির বাম্পার ফলন

ঢাকারনিউজ২৪.কম, কুমিল্লা : কুমিল্লায় এবার বাঙ্গির বাম্পার ফলন হয়েছে। সেই সাথে বাজারে দাম ও চাহিদা বেশি থাকায় হাসি ফুটেছে কৃষকের মুখে। অন্যান্য বছরের তুলনায় এ বছর আবহাওয়া অনুকূলে থাকায় ফালগুনের মাঝামাঝিতেই বাঙ্গি হলুদ রঙ্গ ধারণ করে। আর চৈত্রের প্রথম থেকেই জমি থেকে বাঙ্গি তুলে বিক্রি শুরু করে দিয়েছেন কৃষকরা। কুমিল্লার কৃষকদের চাষকৃত এসব বাঙ্গি জেলার চাহিদা মিটিয়ে পৌঁছে যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে।

জানা গেছে, এ বছর কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ, গৌরিপুর, টামটা, চান্দিনা উপজেলার মাধাইয়া, কুটম্বপুর ছাড়াও বুড়িচং, মেঘনা, তিতাস উপজেলার কয়েকটি গ্রামে বাঙ্গি চাষ হয়েছে। তবে ফলন সবচেয়ে ভালো হয়েছে ইলিয়টগঞ্জ, গৌরিপুর, টামটা ও কুটম্বপুরে। ফলে এসব এলাকার চাষিদের ব্যস্ততার অন্ত নেই। জমি থেকে বাঙ্গি তোলার পাশাপাশি জমির পরিচর্চাও করতে দেখা যায় কৃষকদের।

বৃহস্পতিবার সকালে দাউদকান্দির ইলিয়টগঞ্জ ও টামটা গ্রামে গিয়ে দেখা যায়, ফসলের মাঠে হালকা সবুজের উপর হলুদ আর সোনালী রোদের ঝলকানি। সবুজ পাতার ফাঁকে চোখ ধাঁধিয়ে যায় হলুদাভ বাঙ্গির সমারোহে। জমির পাশের আলপথ দিয়ে বাঙ্গি ভর্তি রিকশাভ্যান ইলিয়টগঞ্জ বাজারের দিকে যাচ্ছে। আবার অনেক ব্যবসায়ী এসব বাঙ্গি মহাসড়কের পাশে মজুদ করছেন। চাহিদামতো কেনার পর ট্রাক-মিনি ট্রাক যোগে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যাবেন কুমিল্লার সুস্বাদু এ বাঙ্গি।

কয়েকজন কৃষকের সাথে কথা বলে জানা যায়, তারা অন্য ফসলের চেয়ে বাঙ্গি চাষ করে দ্বিগুণ টাকা আয় করতে পারছেন। এছাড়াও সারাদেশেই টামটা-ইলিয়টগঞ্জের বাঙ্গির সুনাম ও চাহিদা রয়েছে। ফলে দামও ভালো পাওয়া যায়।

চাষীরা জানান, এ বছর যারাই বাঙ্গির চাষ করেছে তারা উৎপাদন খরচের দ্বিগুণ লাভ করবে নি:সন্দেহে।

অন্যান্য রবি ফসল থেকে লাভের জায়গাটা সন্তোষজনক হওয়ায় এবং দাউদকান্দি, চান্দিনা, মেঘনা ও তিতাস উপজেলার মাটি বাঙ্গি চাষের জন্য অত্যন্ত উপযোগী হওয়ায় সেখানকার কৃষকরা প্রতিবছরই স্বত:স্ফূর্তভাবে বাঙ্গি চাষে আগ্রহী হয়ে উঠে।

এছাড়াও গোমতী নদীর তীরবর্তী বুড়িচং উপজেলার কয়েকটি গ্রামেও বাঙ্গি চাষ হয়। যদিও দাউদকান্দি, মেঘনা ও চান্দিনা অঞ্চলের উৎপাদিত বাঙ্গির স্বাদ অতুলনীয়। রঙ্গের দিক থেকেও সেরা। পুরো বাঙ্গি হলুদে ভরপুর থাকলেও সরু সবুজ রঙ্গ বাঙ্গির সৌন্দর্য বাড়িয়ে দিয়েছে। এসব অঞ্চলের বাঙ্গি দেশের বিভিন্ন জেলায় বিশাল জনগোষ্ঠীর চাহিদা ও স্বাদ মেটাচ্ছে।

দাউদকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. সারোয়ার জামান বলেন, দাউদকান্দিতে এ বছর বাঙ্গি চাষ হয়েছে ৫০ হেক্টর জমিতে। উৎপাদন লক্ষ্যমাত্রা ১২০০ মেট্রিক টনেরও উপরে। আগামীতে আবাদী জমির পরিমাণ আরো বড়বে বলে আশাবাদি তিনি।