• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:০২ অপরাহ্ন

কাশ্মীরি যুবককে ‘মানবঢাল’ বানালো ভারতীয় সেনারা


প্রকাশের সময় : এপ্রিল ১৫, ২০১৭, ১১:৩০ AM / ৩৭
কাশ্মীরি যুবককে ‘মানবঢাল’ বানালো ভারতীয় সেনারা

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : জীপের সামনে বাম্পারে টায়ার বসিয়ে তার ওপর রশি দিয়ে এক তরুণকে বেঁধে নিয়ে যাচ্ছে নিরাপত্তা বাহিনী। এমন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে তুমুল প্রতিক্রিয়া দেখা দিয়েছে দেশজুড়ে।
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বুদগাম জেলায় নির্বাচনকে কেন্দ্র করে সহিংসতায় বেশ কয়েকজন নিহতও হয়েছে।
জেলার বিরওয়া নামক এলাকায় ভোট হয়ে গেছে রোববার, কিছু এলাকায় ভোট পুনগণনা হয়েছে বৃহস্পতিবার। তবে এ ভোটকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতা হয়েছে। প্রতিবাদ হচ্ছিলো ব্যাপকভাবে। নিরাপত্তা বাহিনীর গাড়ি দেখলেই ইট পাথর নিক্ষেপ করছিল বিক্ষোভকারীরা।
সে বিক্ষোভকারীদের হাত থেকে বাঁচতে ওই ব্যক্তিকে মানব ঢাল হিসেবে ব্যবহার করছে নিরাপত্তা বাহিনী- এমন একটি ভিডিও ফাঁস হওয়ার পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে তারা ভিডিওর বিষয়বস্তু পরীক্ষা করে দেখছে।
কাশ্মীর উপত্যকায় সামরিক কনভয়ের একটি গাড়িতে ওই তরুণকে বেঁধে নেওয়ার সময় একজন সৈন্যকে বলতে শোনা গেছে, ‘যে পাথর মারবে তার একই পরিণতি হবে।’
ভিডিওতে দেখা যাচ্ছে গাড়ির লাইসেন্স নম্বর ৩৩৯ লেখা রয়েছে। ভিডিও পোস্ট করেছে জম্মু ও কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের মুখপাত্র জুনায়েদ আজিম মাত্তু, পোস্ট দিয়েছেন টুইটারেও। তবে কোথায় কীভাবে ভিডিওটি ধারণ করা হয়েছে তা জানা যায়নি। তা সত্ত্বেও আর্মির একটি জিপের সামনে এভাবে একজন তরুণকে মানব ঢাল হিসেবে ব্যবহারের ১১ সেকেন্ডের ওই ভিডিও আলোড়ন তুলেছে সর্বত্রই। কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি পুলিশকে বিষয়টির তদন্তের নির্দেশ দিয়েছেন। সূত্র : বিবিসি
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৩০এএম/১৫/৪/২০১৭ইং)