• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০১:১৫ পূর্বাহ্ন

কালোজিরায় ভাগ্য বদল লালমনিরহাটে


প্রকাশের সময় : মার্চ ২৬, ২০১৭, ১০:০২ AM / ৪৩
কালোজিরায় ভাগ্য বদল লালমনিরহাটে

ঢাকারনিউজ২৪.কম:

লালমনিরহাটের মাঠে মাঠে শোভা পাচ্ছে ভাগ্য বদলের ফসল কালোজিরা। মাঠের দিগন্তজুড়ে বাতাসে ভাসছে মিষ্টি গন্ধ আর ঘন সবুজ পাতার ভিতর হালকা নীল রঙের ফুলে ফুলে ছেয়ে আছে গাছ। আগে অনেকে শখের বসে কালোজিরার চাষ করলেও চলতি রবি মৌসুমে রেকর্ড পরিমাণ জমিতে বাণিজ্যিকভাবে চাষ করেছেন। উৎপাদন খরচ কম, ব্যাপক চাহিদা আর লাভজনক হওয়ায় এর চাষ বিস্তৃত হয়েছে।

লালমনিরহাট আঞ্চলিক মসলা গবেষণা ইনস্টিটিউট ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যানুযায়ী, জেলায় এবার ৩০২ হেক্টর জমিতে কালোজিরার চাষ হয়েছে। সবচেয়ে বেশি চাষ হয়েছে সদর উপজেলায়। কৃষি বিভাগ হেক্টরে প্রায় ২০-৩০ মণ কালোজিরা উৎপাদনের আশা করছে। সে হিসেবে এবার এক হাজার ৭০০ মণ কালিজিরা উৎপাদন হবে।

চাষিরা জানান, অগ্রহায়ণ মাস কালোজিরা চাষের উপযুক্ত সময়। বপনের তিন থেকে চার মাস পর ফসল পাওয়া যায়। পতিত জমি কম টাকায় লিজ নিয়েও অনেকে কালোজিরার চাষ করছেন। কেউ কেউ আবার উৎপাদিত ফসলের তিন ভাগের এক ভাগ জমির মালিককে দিয়েও আবাদ করছেন।

কালোজিরা চাষের জন্য প্রথমবার বীজ কিনলেই চলে। এক বিঘা জমিতে চাষে খরচ পড়ে  ৪ হাজার ২০০ টাকার মতো। ওই জমি থেকে তিন থেকে চার মণ কালোজিরা পাওয়া যায়। প্রতি মণ কালিজিরা বিক্রি হয় পাঁচ হাজার থেকে ছয় হাজার টাকায়।

লালমনিরহাট মসলা গবেষণা উপ-কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ডক্টর মো. কামরুল ইসলাম বলেন, জেলার প্রায় সব গ্রামে ব্যাপকহারে কালোজিরার আবাদ হচ্ছে। কৃষি বিভাগের পক্ষ থেকে কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ দেওয়া হচ্ছে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১০.০৩এএম/২৬//২০১৭ইং)