• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:২৭ অপরাহ্ন

কবিতা প্রেরণা ও শক্তির উৎস : লায়ন মোঃ গনি মিয়া বাবুল


প্রকাশের সময় : নভেম্বর ৪, ২০২৩, ১২:২২ AM / ১৫৩
কবিতা প্রেরণা ও শক্তির উৎস : লায়ন মোঃ গনি মিয়া বাবুল

স্টাফ রিপোর্টার, ঢাকা : কবিসংসদ বাংলাদেশের স্থায়ী পরিষদের চেয়ারম্যান ও বঙ্গবন্ধু গবেষণা পরিষদের কেন্দ্রীয় সভাপতি লায়ন মোঃ গনি মিয়া বাবুল বলেছেন, কবিতা প্রেরণা ও শক্তির উৎস। কবিতা চর্চার মাধ্যমে মানুষের মানবিক গুণাবলি বিকশিত ও প্রসারিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবিতা ও কবিদের খুবই ভালোবাসতেন, ফলে তিনি অসীম শক্তি ও মানবিক গুণাবলির অধিকারী হয়েছিলেন। মানবিক সমাজ প্রতিষ্ঠা করতে কবিতা ও সাহিত্য চর্চা বাড়াতে হবে। দেশীয় নান্দনিক সংস্কৃতির প্রসারে আমাদেরকে সম্মিলিতভাবে কাজ করতে হবে।

কবিসংসদ বাংলাদেশের ২৫ বছর পূর্তি উপলক্ষে ৩ নভেম্বর শুক্রবার বিকেলে ঢাকার সেগুনবাগিচাস্থ কেন্দ্রীয় কচিকাঁচা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে তিনি এসব কথা বলেন। তিনি আরো বলেন, কবিরা দেশ ও জাতির ক্রান্তিকালে সর্বদা ইতিবাচক ও বলিষ্ঠ ভূমিকা পালন করে। শান্তিময় ও বাসযোগ্য সমাজ প্রতিষ্ঠা করতে কবিরা কাজ করছেন। কবিরা সর্বদা মানবতার জন্যে কাজ করে থাকেন। তিনি নতুন প্রজন্মকে দেশীয় নান্দনিক সংস্কৃতিতে উদ্বুদ্ধ করে গড়ে তোলার আহ্বান জানান।

কবিসংসদ বাংলাদেশ ২৫ বছর পূর্তি উদযাপন পরিষদের আহ্বায়ক কবি আরিফ মঈনুদ্দিন এর সভাপতিত্বে ও সদস্য সচিব কবি তৌহিদুল ইসলাম কনকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি নাসির আহমেদ। অনুষ্ঠানের উদ্বোধন করেন কবি ইমরোজ সোহেল ও বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি আসাদ কাজল।

আলোচনা শেষে সংগঠনের ২৫ বছর পূর্তি উপলক্ষে কেক কাটা হয়। অনুষ্ঠানে দেশের প্রায় সকল জেলা থেকে কবি-সাহিত্যিকগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে শতাধিক কবি স্বরচিত কবিতা পাঠ করেন।

কবিতা ও সাহিত্যঙ্গনে বিশেষ ভূমিকা রাখায় লায়ন মোঃ গনি মিয়া বাবুলসহ কয়েকজনকে ‘কবিসংসদ পুরস্কার ২০২৩’ প্রদান করা হয়।