• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

ওড়িশী নৃত্যোৎসব শিল্পকলায়


প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০১৭, ৯:৫৫ AM / ৩৮
ওড়িশী নৃত্যোৎসব শিল্পকলায়

ঢাকারনিউজ২৪.কম:

ত্রিভঙ্গি আশ্রিত ওড়িশী নৃত্যে রয়েছে নানা পর্ব- মঙ্গলাচরণ, শিবন্দনা, বটু আর সবশেষে মোক্ষ। অপূর্ব এ নৃত্যের দারুণ এক পরিবেশনা ঢাকার শিল্পকলায় হয়ে গেলো শনিবার।

চট্টগ্রামের ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের ষোড়শ বর্ষপূর্তি উপলক্ষে দলটির নৃত্যশিল্পীরা পরিবেশন করেন ওড়িশী নৃত্য।

এর আগে ছয়জন বরেণ্য নৃত্যশিল্পীকে জানানো হয় সম্মাননা। এ আয়োজনে সহযোগিতা করছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, শিল্পকলা একাডেমি ও চট্টগ্রামের ভারতীয় সহকারী হাইকমিশন।

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, কলকাতার গুঞ্জনের পরিচালক গুরু পৌষালী মুখার্জী ও ইন্ধিরা গান্ধী কালচারাল সেন্টারের পরিচালক জয়শ্রী কুন্ডু।

সভাপতিত্ব করেন চট্টগ্রামের ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টারের সভাপতি অধ্যাপক ড. অনুপম সেন। এ আয়োজনে বরেণ্য ছয় নৃত্যশিল্পীকে জানানো হয় সম্মাননা। সম্মাননাপ্রাপ্তরা হলেন আমানুল হক, মীনু হক, সাজু আহমেদ, শর্মিলা বন্দোপাধ্যায়, মুনমুন আহমেদ ও তামান্না রহমান।

আলোচনা ও সম্মাননা শেষে প্রমা অবন্তীর গ্রন্থনা, ভাবনা ও নৃত্য নির্মিতিতে ওড়িশী নৃত্যকলা পরিবেশনা। শুরুতেই ওড়িশী নৃত্যকলার রীতি অনুযায়ী ছিল মঙ্গলাচরণ। জগতের মঙ্গল কামনা করে শুরু হয়ে এর পর মহাদেব শিবের বন্দনায় পরিবেশিত হয় ‘শিব বন্দনা’।

এর পর ছিল বটু, তার পরেই ‘আজি দক্ষিণ পবনে’ শিরোনামে রবীন্দ্রনৃত্য। এর পর রাগ আরবি, তাল একোতালি ও চার মাত্রার পল্লবী। রাগ যুগ্মদ এবং রাগ সাবেরী ও একোতালি তালে আরেকটি পল্লবী পরিবেশিত হয়। এরপরও রবীন্দ্রনৃত্য। রবীন্দ্রনাথ ঠাকুরের পূজা পর্যায়ের ভাঙ্গা গান ‘মন্দিরে মম’র সঙ্গে নৃত্যশিল্পীরা এক তাল ও বারো মাত্রায় নৃত্য পরিবেশন করেন। এর পর ‘কহিগলে মুরালি ফুঁক্ষা’ শিরোনামে ছিল অভিনয় নৃত্য। সবশেষে মোক্ষ পরিবেশনের মধ্য দিয়ে শেষ হয় প্রথম দিনের আয়োজন।

আগামীকাল রোববার উৎসবের শেষ দিন সন্ধ্যায় থাকছে নজরুলের জীবনভিত্তিক গীতিআলেখ্য ‘বাঁশরী ও তূর্য হাতে কবি’। এর গ্রন্থনা, পরিকল্পনা ও নির্দেশনায় রয়েছে প্রমা অবন্তী। এ আয়োজনে অতিথি থাকবেন নজরুল গবেষক ইমেরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৯.৫৪ এএম/০৯//২০১৭ইং)