• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ Jun ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন

ওজন কমাবে ডাবের পানি


প্রকাশের সময় : অগাস্ট ২৯, ২০১৭, ৪:১৫ PM / ৪১
ওজন কমাবে ডাবের পানি

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ডাবের পানি কেবল সতেজ এবং সুস্বাদু কোমল পানীয়ই নয়, এর অন্যান্য অনেক উপকারিতাও রয়েছে। এতে প্রচুর এন্টি-অক্সাইড, এমিনো এসিড, ভিটামিন ‘সি’ এবং খনিজ উপাদান যেমন আয়রন ও ক্যালসিয়াম রয়েছে। ডাবের পানি রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। একই সঙ্গে বয়সের ছাপ দূর করে এবং ক্যান্সার প্রতিরোধে কার‌্যকরী ভূমিকা রাখে।

২০১২ সালে এক জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে দেখা গেছে, স্পোর্টস ড্রিংকসের মতোই ডাবের পানি উপকারী। এতে থাকা কার্বোহাইড্রেট শিশু থেকে শুরু করে বয়স্কদের শক্তি জোগাতে সাহায্য করে। তবে অবশ্যই প্রাকৃতিক উৎস থেকেই ডাবের পানি পান করবেন।
নিম্নে ডাবের পানির কিছু উপকারিতা তুলে ধরা হলো…

১. রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে: ডাবের পানিতে উচ্চমাত্রায় ভিটামিন সি, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়াম উপাদান রয়েছে যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
২০০৫ সালে ওয়েস্ট ইন্ডিয়ান মেডিকেল জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে দেখা যায় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে ডাবের পানির জুড়ি নাই। শরীরে লবণের মাত্রা ঠিক রাখে।

২. কোলেস্টোরেলের মাত্রা ঠিক রাখে: ডাবের পানি হার্টের জন্যও বেশ উপকারী। এটি শরীরে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। ২০১২ সালে প্রকাশিত গবেষণায় বলা হয় ডাবের পানি ওষুধি খাদ্য হিসেবে বেশ উপকারী। এটা শরীরের কোলেস্টোরেল বাড়তে দেয় না।

৩. ওজন কমাতে সাহায্য করে: ডাবের পানি কম চর্বিযুক্ত স্বাস্থ্যকর পানীয়। এটি ক্ষুধামন্দা কমিয়ে দেয় এবং সবসময় পরিপূর্ণ মনে হয়। ফলাফল ওজন কমে।
৪.হজমে সাহায্য করে: হজমে কারো সমস্যা হলে ডাবের পানি পান করতে পারেন। এটি বেশ কার্যকরী আঁশসমৃদ্ধ এই পানীয় বদহজম দূর করে।

৫. ত্বক সতেজ রাখে এবং চুল করে মসৃণ ও ঝলমলে: মুখে ব্রণ এবং ত্বকে সমস্যার জন্য ডাবের পানির উপকারী। ডাবের পারি দিয়ে মুখে লাগালে ত্বক আবারও সতেজ হয়ে উঠবে। ত্বক পুনরুদ্ধারে নিয়মিত ডাবের পানি পান করার বিকল্প নেই। এছাড়াও সজীবতার জন্য হাত এবং পায়েও ডাবের পানি লাগাতে পারেন। চুলে ডাবের পানি ব্যবহারে চুল ঝলমলে এবং মসৃণ হয়।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:১৫পিএম/২৯/৮/২০১৭ইং)