• ঢাকা
  • শনিবার, ০১ Jun ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন

এবার ভর্তুকির কৃষিযন্ত্রেও ১৫% ভ্যাট!


প্রকাশের সময় : জুন ১৫, ২০১৭, ৪:১১ PM / ২৯
এবার ভর্তুকির কৃষিযন্ত্রেও ১৫% ভ্যাট!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আগামী অর্থবছরের (২০১৭-১৮) প্রস্তাবিত বাজেটে ভর্তুকির বিভিন্ন কৃষি যন্ত্রপাতিতে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। যেখানে গত কয়েক বছর ধরে কৃষি যন্ত্রপাতির দাম কৃষকদের নাগালে রাখতে সরকার ভর্তুকি দিয়ে আসছে। বিভিন্ন প্রকল্পের মাধ্যমে পাওয়ার টিলার, হারভেস্টার ও রাইস রিপার মেশিন ক্রয়ে সর্বোচ্চ ৫০ শতাংশ পর্যন্ত নগদ প্রণোদনাও দেয়া হয়েছে।

২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বিশ্লেষণে দেখা যায়, গুরুত্ব বিবেচনায় যেসব পণ্যকে ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে, পাওয়ার টিলার, হারভেস্টার ও রাইস রিপারের মতো কৃষিযন্ত্র তার মধ্যে নেই। ফলে আগামী ১ জুলাই থেকে এসব যন্ত্র ক্রয়ে গ্রাহক পর্যায়ে ১৫ শতাংশ হারে ভ্যাট দিতে হবে।

বিশেষজ্ঞরা বলছেন, নতুন ভ্যাট আইন কার্যকর হলে স্বাভাবিকভাবেই কৃষি যন্ত্রপাতির দাম বেড়ে যাবে। বাড়তি দামের কারণে এ সব যন্ত্র ক্রয়ে নিরুৎসাহিত হতে পারেন কৃষক। তা ছাড়া কৃষি যন্ত্রপাতি ক্রয়ে একদিকে ভর্তুকি প্রদান, অন্যদিকে কৃষকের কাছ থেকে ১৫ শতাংশ হারে ভ্যাট আদায়ের এ দ্বৈত নীতি জনমনে বিরূপ প্রতিক্রিয়াও সৃষ্টি করতে পারে।

জানা গেছে, পাওয়ার টিলারের বর্তমান বাজার মূল্য ১ লাখ ১০ হাজার থেকে ১ লাখ ৪০ হাজার টাকা। কৃষকের নাগালের মধ্যে রাখতে যন্ত্রটিতে ৫০ শতাংশ পর্যন্ত ভর্তুকি চালু রয়েছে। যন্ত্রটিতে ১৫ শতাংশ ভ্যাট আরোপ কার্যকর হলে অতিরিক্ত ১৬ থেকে ২১ হাজার টাকা গুণতে হবে কৃষককে।

কৃষিযন্ত্র হারভেস্টার বিক্রি হচ্ছে বর্তমানে প্রায় ৭ লাখ টাকায়। কৃষিতে অধিক কার্যকর এ যন্ত্রটি কৃষক ৫০ শতাংশ ভর্তুকিতে কিনতে পারেন। তবে ১৫ শতাংশ ভ্যাট আরোপের কারণে কৃষিযন্ত্রটির দাম বাড়বে প্রায় ১ লাখ ৫ হাজার টাকা। আর গ্রাহককেই এ বাড়তি ব্যয় বহন করতে হবে।

এ প্রসঙ্গে কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক জানান, সার্বিকভাবে কৃষিতে শ্রমিক সংকট নিরসন ও উৎপাদন বাড়াতে যান্ত্রিকীকরণের বিকল্প নেই। কৃষিতে আবাদ, বপন-রোপণ, ফসল কাটাসহ মাড়াই ও সার্বিক কার্যক্রমে এক ধরনের গতিশীলতা এনেছে আধুনিক কৃষি যন্ত্রপাতির ব্যবহার। মাটির গুণাগুণ ধরে রাখতেও কার্যকর ভূমিকা রাখছে এ সব যন্ত্র। এ জন্য কৃষি যন্ত্রপাতির দাম কৃষকের নাগালের মধ্যে রাখতে নগদ প্রণোদনা দিয়ে আসছে সরকার। তবে বাজেটে এ ধরনের শুল্কারোপের কারণে কৃষিযন্ত্রের দাম বেড়ে গেলে এর প্রতি কৃষকের আগ্রহে ভাটা পড়তে পারে। এতে বাধাগ্রস্ত হতে পারে আবাদ প্রক্রিয়া ও ফসল উৎপাদন। সূত্র : বণিক বার্তা

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:১০পিএম/১৫/৬/২০১৭ইং)