• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১০:২১ অপরাহ্ন

এবার জাঁকজমক বর্ষবরণ জবিতে


প্রকাশের সময় : এপ্রিল ৯, ২০১৭, ৯:৩৯ AM / ৪০
এবার জাঁকজমক বর্ষবরণ জবিতে

ঢাকারনিউজ২৪.কম:

পুরানো ঢাকার ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে বাংলা নববর্ষ-১৪২৪ জাঁকজমকপূর্ণভাবে পালনের প্রস্তুতি চলছে। এবার নববর্ষ উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দুই দিনব্যাপী (১৪ ও ১৫ এপ্রিল) মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সম্বন্নয়ে সাজানো হয়েছে এ আয়োজন।

বৈশাখের প্রথম দিনে ক্যাম্পাস থেকে সকাল নয়টায় মঙ্গল শোভাযাত্রা বের হবে। মঙ্গল শোভাযাত্রার এবারের স্লোগান হচ্ছে ‘মাছে ভাতে বাঙ্গালি’ এবং মূল প্রতিপাদ্য ‘জাতীয় মাছ ইলিশ’। মঙ্গল শোভাযাত্রাটি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণ থেকে শুরু হয়ে পুরানো ঢাকা বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করবে।

পুরানো ঢাকার ঐতিহ্য ধরে রাখতে ব্যবসায়ী সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠনসমূহ এতে অংশগ্রহণ করবে। শোভাযাত্রায় পুতুল, পাখি, বাঘ, পেঁচা ও রাজা-রানীর মুখোশ, ঘোড়া ও অন্যান্য লোকজ ঐতিহ্য উপস্থাপন করা হবে। এছাড়াও বিগত বছরসমূহের মঙ্গল শোভাযাত্রার প্রতিপাদ্য বাঘ ও বক, হাতি, কচ্ছপ ও খরগোস শোভাযাত্রায় স্থান পাবে।

এরপর সকাল ১০টা থেকে দুপুর ১টা এবং দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী এবং পুরানো ঢাকার বিভিন্ন স্কুল, কলেজ ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অংশগ্রহণে সামাজিক ভবন প্রাঙ্গণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

এছাড়া বৈশাখের দ্বিতীয় দিন পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, আই ই আর প্রাঙ্গণে বৈশাখী মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৯.৩৯ এএম/০৯//২০১৭ইং)