• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ০৮:৩৯ অপরাহ্ন

এফবিআই’এর সহ-পরিচালক বরখাস্ত


প্রকাশের সময় : মার্চ ১৭, ২০১৮, ১১:২৩ AM / ৩৭
এফবিআই’এর সহ-পরিচালক বরখাস্ত

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) এর প্রাক্তন সহপরিচালক অ্যান্ড্রু ম্যাককেবকে বরখাস্ত করেছেন যুক্তরাষ্ট্র সরকারের অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস। এর আগে তার বিরুদ্ধে রাজনৈতিক পক্ষপাতের অভিযোগ এনেছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

১৬ মার্চ শুক্রবার এক বিবৃতিতে ম্যাককেবকে বরখাস্তের কথা জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল জেফ সেশনস। আর মাত্র দুই দিন পরেই ম্যাককেবের ৫০তম জন্মদিন। সেদিন তিনি পূর্ণ ভাতাসহ অবসরে যেতে পারতেন। তার আগেই তাকে বরখাস্ত করা হলো।

বিবিসি জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ম্যাককেবের মতবিরোধের সূত্রপাত অনেক আগে থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের সময়ে হিলারি ক্লিনটনের ইমেইল তদন্ত এবং সেই নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সংক্রান্ত তদন্তে তিনি জড়িত ছিলেন। এফবিআইয়ের সহপরিচালক হিসেবে তিনি পদত্যাগ করেন এ বছরের জানুয়ারি মাসে। এরপর তিনি ছুটিতে ছিলেন।

বিবিসি আরও জানায়, অভ্যন্তরীণ তদন্তে দেখা গেছে ম্যাককেব গণমাধ্যমের কাছে তথ্য ফাঁস করেছেন। এ কারণে তাকে বরখাস্তের সুপারিশ করা হয়।

তবে অ্যান্ড্রু ম্যাককেবের মতে, এভাবে তাকে বরখাস্ত করাটা তার ওপর সরাসরি আঘাত এবং মার্কিন ইন্টেলিজেন্স এজেন্সিগুলোর সুনামহানীর স্পষ্ট প্রচেষ্টা।

তিনি বলেন, তার প্রতি এই অবিচারের কারণ হলো গত বছর এফবিআইয়ের তৎকালীন পরিচালক জেমস কোমির বরখাস্তের সঙ্গে তিনি জড়িত ছিলেন।

ডোনাল্ড ট্রাম্পের সমালোচকদের মতে, নির্বাচনের সময়ে ট্রাম্পের সঙ্গে রাশিয়ার যোগসাজশ আছে কিনা এ নিয়ে তদন্ত করার কারণেই ‘শাস্তি’ দেওয়া হয়েছে ম্যাককেবকে।(সূত্র : BBC)

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:২২এএম/১৭/৩/২০১৮ইং)