• ঢাকা
  • সোমবার, ১৭ Jun ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

ইবিতে লোক প্রশাসন দিবস উদযাপিত


প্রকাশের সময় : মার্চ ৩, ২০১৯, ৫:১০ PM / ৫৫
ইবিতে লোক প্রশাসন দিবস উদযাপিত

সাব্বির আহমেদ, ইবি প্রতিনিধি : ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) লোক প্রশাসন বিভাগের আয়োজনে লোক প্রশাসন দিবস ২০১৯ উদযাপিত হয়েছে। আজ রবিবার (৩ মার্চ) লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জুলফিকার হোসেনের নেতৃত্বে মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য র‍্যালী বের করে। র‍্যালীটি বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন এবং বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে সামনে এসে শেষ হয়।

লোক প্রশাসন বিভাগের সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ জুলফিকার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনাসভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. হারুন অর-রশীদ আসকারী। আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ শাহিনুর রহমান এবং ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. নাসিম বানু।


এসময় প্রধান অতিথির বক্তব্যে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ হারুন-উর-রশিদ আসকারী বলেছেন, মানুষের ব্যাক্তিগত জীবন থেকে শুরু করে পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় এমনকি বৈশ্বিক জীবনে সবচেয়ে বেশি প্রয়োজন রয়েছে সুশাসন প্রতিষ্ঠা করার।

প্রাতিষ্ঠানিকভাবে সুশাসন কীভাবে প্রতিষ্ঠিত করতে হয় সেই দায়িত্বটি সবচেয়ে বেশি বর্তায় লোক প্রশাসনের বিভাগের উপর। একুশ শতকের একটি বাসযোগ্য পৃথিবী বিনির্মাণে সুশিক্ষিত ও দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। তিনি লোক প্রশাসন বিভাগকে কোয়ালিটি এস্যুরেন্স ম্যাকানিজম পুরোপরি রপ্ত করার পরামর্শ দেন। তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা উচ্চশিক্ষাস্তরে গবেষণার উপর বিশেষ গুরুত্বারোপ করেছেন। তাই গবেষণার ক্ষেত্রটিকে আরও প্রশস্ত করতে হবে। তদসঙ্গে পেশাগত দক্ষতা বৃদ্ধি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে দেশসেবায় ব্রতী হতে হবে। শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের তিনটি জিনিস রপ্ত করতে হবে। এক হলো, যে বিষয়ে পডাশোনা করছো, তার লেটেস্ট ট্রেন্ড জানতে হবে। দুই, চারপাশ সম্পর্কে, সমাজ, রাষ্ট্র ও বিশ্বে কী ঘটছে সে সম্পর্কে সাধারণ জ্ঞান রাখতে হবে। নিয়ত পরিবর্তনশীল পৃথিবীর সঙ্গে সম্পৃক্ত থাকতে হবে। এবং তিন. ইংরেজিতে উপস্থাপনা শৈলীতে দক্ষ হতে হবে।
আলোচনাসভাটির সঞ্চালনায় ছিলেন বিভাগের শিক্ষার্থী সাদিকুর রহমান ও শাম্মী আক্তার। আলোচনাসভার পরে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৫:১২পিএম/৩/৩/২০১৯ইং)