• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন

ইউক্রেন যুদ্ধের অবসান চায় না যুক্তরাষ্ট্র : ইরান


প্রকাশের সময় : মার্চ ২২, ২০২৩, ২:৫০ PM / ১১৫
ইউক্রেন যুদ্ধের অবসান চায় না যুক্তরাষ্ট্র : ইরান

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনি অভিযোগ করে বলেছেন, ইউক্রেন যুদ্ধের অবসান চায় না যুক্তরাষ্ট্র। তিনি বলেন, যুদ্ধ পরিস্থিতি তৈরি করেছে পশ্চিমা জোট।

মঙ্গলবার (২১ মার্চ) মাশহাদে এক বক্তব্যে তিনি আরও বলেন, ‘যুক্তরাষ্ট্র আসলে ইউক্রেন যুদ্ধ শুরু করেছে। আমেরিকা পূর্বে ন্যাটো সম্প্রসারণের জন্য এই যুদ্ধের ভিত্তি তৈরি করে।’

খামেনি বলেন, এখন ইউক্রেন যুদ্ধে সবচেয়ে বেশি লাভবান হচ্ছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, ইউক্রেনের দরিদ্র জনগণ সমস্যার সম্মুখীন হচ্ছে। অথচ মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র প্রস্তুতকারী সংস্থাগুলো সুবিধা নিচ্ছে। তাই তারা যুদ্ধ শেষ করার পথে হাঁটছে না।

সর্বোচ্চ এ নেতা তেহরানের অবস্থানের ওপর জোর দিয়ে বলেন, যুদ্ধে তাদের কোনো অংশগ্রহণ নেই। ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সমর্থনে ড্রোন দেওয়ার বিষয়টিও অস্বীকার করেন তিনি।

খামেনি গত জুলাই মাসে, তেহরান সফরের সময় ভ্লাদিমির পুতিনকে বলেছিলেন, রুশ প্রেসিডেন্ট ‘উদ্যোগ না নিলে’ ন্যাটো যুদ্ধ শুরু করতো।

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পুতিনের সঙ্গে আলোচনার জন্য মস্কোয় থাকা অবস্থায় মঙ্গলবার ইরানের এই নেতা এসব কথা বলেছেন। শি জিনপিং এক বছর ধরে চলা যুদ্ধ বন্ধে একটি রাজনৈতিক নিষ্পত্তির প্রস্তাব করেছেন।

শি ও পুতিনের দ্বিতীয় দিনের আলোচনার সময়ও, ন্যাটোপ্রধান জেনস স্টলটেনবার্গ রাশিয়াকে অস্ত্র সরবরাহের বিরুদ্ধে চীনকে সতর্ক করেন।

চীনের শান্তি পরিকল্পনা প্রস্তাব নিয়ে সংশয় প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপ। মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন বর্তমান পরিস্থিতিতে যুদ্ধবিরতির আহ্বান ‘অগ্রহণযোগ্য’ বিষয়।

এ মাসের শুরুর দিকে চীন, ইরান ও সৌদি আরবের মধ্যে একটি বহুল প্রত্যাশিত চুক্তির মধ্যস্থতা করে। যার ফলে দুই প্রতিদ্বন্দ্বী ৭ বছর পর তাদের কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করতে সচেষ্ট হয়। এর মাধ্যমে বেইজিং নিজেকে এই অঞ্চলে একটি নতুন রাজনৈতিক শক্তি হিসেবে প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে। সূত্র : আল-জাজিরা