• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৭:৩৪ পূর্বাহ্ন

আল-আকসায় ১ লাখ ৮০ হাজার মুসল্লির জুমার নামাজ আদায়


প্রকাশের সময় : মে ১১, ২০১৯, ৯:৫১ PM / ৫০
আল-আকসায় ১ লাখ ৮০ হাজার মুসল্লির জুমার নামাজ আদায়

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : ইসলামের তৃতীয় পবিত্র স্থান আল-আকসা মসজিদে গতকাল(১০ মে) শুক্রবার ১ লাখ ৮০ হাজার লোক জুমার নামাজ আদায় করেছেন একসাথে। গতকাল ছিল রমজান মাসের প্রথম জুমার নামাজ।

আল-আকসা মসজিদ কমপ্লেক্স পরিচালনা সংক্রান্ত ওয়াকফ বোর্ড বলছে, গত বছরের তুলনায় (রমজানে প্রথম জুমা) এ বছর মুসল্লির সংখ্যা প্রায় ৫০ শতাংশ বেশি। গত বছর রমজানের প্রথম জুমায় নামাজ আদায় করেন ১ লাখ ২০ হাজার মানুষ।

ওয়াকফের মহাপরিচালক আজম আল-খতিব বলেছেন, চেকপয়েন্ট ও নিরাপত্তা বাহিনীর ব্যাপক উপস্থিতি থাকা সত্ত্বেও এতো মুসল্লি জুমার নামাজ পড়েছেন। বড় ধরনের কোনো ঘটনা ছাড়াই নামাজ শেষ হয়েছে বলেও জানান তিনি।

জেরুজালেম ও পশ্চিম তীরের মধ্যকার কালান্দিয়া চেকপয়েন্টে একজন ফটোগ্রাফার দেখেছেন, শুক্রবার সকাল থেকেই হাজার হাজার ফিলিস্তিনি আল-আকসা কমপ্লেক্সে প্রবেশ করতে লাইনে দাঁড়ান, যাদের মধ্যে হুইলচেয়ারে আসা অনেক বয়স্ক ব্যক্তিও ছিলেন।

ওই ফটোগ্রাফার বলেন, চেকপয়েন্টে ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যকার সমন্বয়ে এবার উন্নতি হয়েছে, যার ফলে জেরুজালেমে প্রবেশ কিছুটা সহজ হয়েছে।

পাক গণমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়েছে, রমজান মাস উপলক্ষে অবরুদ্ধ পশ্চিম তীরের ফিলিস্তিনিদের জন্য ইসরাইলের নিষেধাজ্ঞা কিছুটা শিথিল করা হয়েছে। সোমবার থেকে মধ্যপ্রাচ্যে রোজা শুরু হয়েছে।

ইসরাইলের সেনাবাহিনী বলেছে, ৪০ বছরের ঊর্ধ্বে ও ১২ বছরের নিচের বয়সীদের শুক্রবার জুমার নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছে। সেইসঙ্গে নারীদের ক্ষেত্রে কোনো নিষেধাজ্ঞা নেই।

উল্লেখ্য, ইসরাইলের দৃষ্টিভঙ্গি হলো পুরো জেরুজালেম হবে তাদের রাজধানী। আর ফিলিস্তিনিরা মনে করছেন, পূর্ব জেরুজালেম হবে তাদের ভবিষ্যত রাষ্ট্রের রাজধানী।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৫২পিএম/১১/৫/২০১৯ইং)