• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৩:২৩ পূর্বাহ্ন

আলফাডাঙ্গায় ভয়াবহ শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষতি


প্রকাশের সময় : মার্চ ৩০, ২০১৮, ৮:৫০ PM / ৩০
আলফাডাঙ্গায় ভয়াবহ শিলাবৃষ্টি, ফসলের ব্যাপক ক্ষতি

মিয়া রাকিবুল,আলফাডাঙ্গা : ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলাতে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ শিলাবৃষ্টি হয়েছে। শুক্রবার(৩০ মার্চ) বিকেল সাড়ে ৫টার দিকে দমকা ঝড় ও ব্যাপক শিলাবৃষ্টি বর্ষিত হয়েছে, যা স্থায়ী হয় প্রায় ২৫মিনিট। প্রতিটি শিলাবৃষ্টির খন্ড ১০০ থেকে ২৫০ গ্রাম ওজনের।

আলফাডাঙ্গা উপজেলায় শিলাবৃষ্টিতে ঘরবাড়ি ও বোরো ক্ষেতসহ মৌসুমী ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কাঙ্ক্ষিত বৃষ্টি ও ঝোড়ো বাতাস গরম ও ধুলাবালি থেকে মানুষকে স্বস্তি এনে দিলেও কৃষকের ব্যাপক ক্ষতি হয়েছে। শিলাবৃষ্টিতে সবচেয়ে ক্ষতি হয়েছে ফসলের।ছোট ছোট আমের গুটি নষ্ট হয়ে গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলার জাটীগ্রাম, মহিষারঘোপ, কুসুমদি, কামারগ্রাম, গোপালপুর, বানা, পাঁচুড়িয়া, বুড়াইচ, হেলেঞ্চা, মালা, টগরবন্ধ এবং এর আশপাশের বিভিন্ন গ্রামে ঝড় হাওয়ার সাথে ব্যাপক শিলাবৃষ্টি বর্ষিত হয়।

এতে করে উপজেলার প্রায় শতাধিক ঘর-বাড়ির পুরনো টিন বড় আকারের শিলাবৃষ্টিতে সম্পূর্ণরুপে নষ্ট হয়ে গেছে। শিলাবৃষ্টির সাথে দমকা বাতাসে উড়ে গেছে বেশকিছু পুরনো ঘরের চাল। এসব এলাকায় দমকা ঝড় হওয়ায় ভেঙে পড়েছে বাগানের সুপারী গাছসহ অন্যান্য গাছপালা।

অন্যদিকে এসব এলাকায় শিলাবৃষ্টিতে চলতি বোরো মৌসুমে ধান ক্ষেতের পাতা ছিড়ে ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে। আগাম চাষ করা ধানের থোর আসা বোরোর ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। তবে কি পরিমান বোরো ক্ষেতের ক্ষতি হয়েছে তা এখনও জানা যায়নি।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:৪৫পিএম/৩০/৩/২০১৮ইং)