• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০২:১৭ পূর্বাহ্ন

আলফাডাঙ্গার বিভিন্ন স্থানে বৈশাখী মেলা


প্রকাশের সময় : এপ্রিল ২০, ২০১৮, ৫:৪১ PM / ৬৪
আলফাডাঙ্গার বিভিন্ন স্থানে বৈশাখী মেলা

মিয়া রাকিবুল, আলফাডাঙ্গা : ফরিদপুর জেলার আলফাডাঙ্গা উপজেলার গ্রামীণ জনপদের মানুষজনের মাঝে বইছে বৈশাখী প্রাণের ছোঁয়া।বাঙালীর প্রাণের উৎসব নববর্ষ বরণ ও উদযাপনে অবিচ্ছেদ্য অংশ মেলা।নতুন বর্ষকে বরণের পাশাপাশি উৎসবকে পরিপূর্ণতা দেয় বৈশাখী মেলা।পহেলা বৈশাখ আর বৈশাখী মেলা যেন এ অঞ্চলের মানুষের মাঝে প্রাণের স্পন্দন হয়ে আছে।বাঙালির কৃষ্টি কালচার আর ঐতিহ্য নিয়ে আলফাডাঙ্গা উপজেলার বিভিন্ন স্থানে বৈশাখী মেলা হয়েছে।

তিতুরকান্দী মেলাঃ উপজেলার ৪নং টগরবন্দ ইউনিয়ন পরিষদের পার্শ্বে ২০নং তিতুরকান্দী সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পহেলা বৈশাখ উপলক্ষে দুই দিন ব্যাপি মেলা হয়েছে।বারাশিয়া নদীর তীর ঘেষে প্রতি বাংলা বর্ষের ন্যায় পহেলা বৈশাখ ও তার পরের দিন হাজার হাজার লোকের মিলন মেলা বসে এই মেলা কে ঘিরে।

বড়ভাগ মেলাঃ উপজেলার টগরবন্ধ ইউনিয়নের বড়ভাগ গ্রামের পূর্বপাড়া বৈশাখ উপলক্ষে মেলা হয়েছে।সোমবার দিনব্যাপী মেলা উপলক্ষে আশেপাশের এলাকার শত শত মানুষের সমাগম দেখা যায়।জানা যায়, বৈশাখী এই মেলা বসছে প্রায় অর্ধ শত বছর ধরে।প্রতিবছর বাংলা বৈশাখ মাসের তিন তারিখে এই মেলা বসে।

বারইপাড়া মেলাঃ বৈশাখ মাসের চার তারিখে উপজেলার বারইপাড়া গ্রামে বৈশাখী মেলা হয়েছে।কয়েক যুগ থেকে এ মেলা বসে থাকে।

সড়ার কান্দীঃ উপজেলার সড়ার কান্দী মন্দিরের সামনে প্রতি বছরের ন্যায় বাংলা বৈশাখ মাসের তিন তারিখে সড়ারকান্দী মেলা হয়ে থাকে।প্রায় ১০০বছর ধরে এ মেলা বসে।জানা যায়,সড়ারকান্দি মেলাটি ‘মুচের মার’ মেলা নামে পরিচিত।

টাবনী মেলাঃ উপজেলার টাবনী বাজারের পাশে প্রতি বাংলা বর্ষের ন্যয় বৈশাখ মাসের ৪তারিখে বৈশাখী মেলা হয়ে থাকে।জানা যায়,মেলাটি প্রায় ৬০-৭০ বছর ধরে হয়ে আসছে।

মেলা প্রান্তের কয়েকজনের সাথে কথা বলে জানা যায়,বৈশাখী মেলা আগের মত করে আর মেলে না।তারা বলেন বৈশাখী মেলার প্রচলন শুরু হয়েছে গ্রাম থেকেই।আর এখন গ্রাম থেকে দিনে দিন বিলুপ্তপ্রায় এই মেলা।বাংলা নতুন বছর উদযাপনে বৈশাখী মেলা জাতীয় চেতনা ও ঐতিহ্যের সামগ্রিক প্রতিচ্ছবির দেখা মেলে।একদিকে যেমন উৎসবে মেতে ওঠে নবীন-প্রবীণ, শিশু ও কিশোররা,অন্যদিকে নিজস্ব সংস্কৃতি সম্পর্কে নতুন প্রজন্মও পরিমার্জিত ধারণা লাভ করতে পারে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:৪০পিএম/২০/৪/২০১৮ইং)