• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ১১:৫০ পূর্বাহ্ন

আমির খসরুর প্রতিরক্ষা চুক্তি না করার আহ্বান


প্রকাশের সময় : মার্চ ২৪, ২০১৭, ৩:৩৪ PM / ৪৩
আমির খসরুর প্রতিরক্ষা চুক্তি না করার আহ্বান

ঢাকারনিউজ২৪.কম:

আসন্ন সফরে ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি না করার জন্য প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

শুক্রবার বেলা ১২টায় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে জাতীয়তাবাদী কৃষক দল আয়োজিত ‘বাংলাদেশের স্বাধীনতা ও মেজর জিয়া ঘোষণা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে আমির খসরু বলেন, ভারতের সঙ্গে প্রতিরক্ষা চুক্তি দেশে জনগণ মানবে না। প্রতিরক্ষা চুক্তি হলে দেশের সার্বভৌমত্ত হুমকিতে পড়বে।

এসময় তিনি বাংলাদেশ ও ভারতের মধ্যে থাকা ৫৪টি অভিন্ন নদীর বিষয়ে চুক্তি করার আহ্বান জানান।

আমির খসরু বলেন, এ সরকার ক্ষমতায় থাকতে জনগণের অধিকার হরণ করে বাকশালের পুনোরাবৃত্তি করেছে। জনগণের ভোটের অধিকার কেড়ে নেয়ার সাথে সাথে অন্যান্য মৌলিক অধিকার কেড়ে নিয়েছে। এ সরকারকে হিটলারের সঙ্গে তুলনা করেন তিনি।

বাংলাদেশ ব্যাংকে অগ্নিকাণ্ড আর রিজার্ভ চুরির মধ্যে যোগসূত্র নিয়ে সংশয় প্রকাশ করে তিনি বলেন, রিজার্ভ চুরির ঘটনা দেশের মানুষ জানতে পেরেছে ২ মাস পরে। রিজার্ভ চুরির তদন্তের রির্পোট দেয়া হচ্ছে না কি কারণে? ফিলিপাইনের সংবাদ মাধ্যমের উদ্ধিতি দিয়ে বলেন, বাংলাদেশ ব্যাংকের ভেরত থেকে রিজার্ভ চুরি করা হয়েছে। সরকার গর্ভনরকে চাকুরি থেকে অব্যহতি দিয়ে এ সমস্যার সমাধান করতে চায়।

অনুষ্ঠানে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, প্রতিরক্ষা চুক্তি করা হলে এটা হবে ক্রীতদাসের চুক্তি। ভুটান-সিকিমের মত এ দেশকে গ্রাস করতে চায় ভারত। দেশের মাটিতে আধিপত্য শক্তিকে আশ্রয় দেয়া হবে না। দেশ চলছে একটি বেপরোয়া সরকারে দ্বারা। একটা স্বাধীন দেশের সাথে কোনো প্রতিরক্ষা চুক্তি হতে পারে না।

বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন জাতীয়দাবাদী কৃষক দলের নেতৃবৃন্দ।

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /০৩.৩৪পিএম/২৪//২০১৭ইং)