• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন

আমাদের ত্যাগী হতে হবে ঈশ্বরের নৈকট্য লাভে : শ্রী সৌমেন্দ্র সরকার


প্রকাশের সময় : অগাস্ট ২৬, ২০১৮, ১১:১৩ AM / ৩৬
আমাদের ত্যাগী হতে হবে ঈশ্বরের নৈকট্য লাভে : শ্রী সৌমেন্দ্র সরকার

নারায়ণগঞ্জ প্রতিনিধি : নারায়ণগঞ্জে সাধু নাগ মহাশয়ের ১৭২তম শুভ জন্মোৎসব উপলক্ষে সংগীতানুষ্ঠান, কুমারী নাটক ও আলোচনা সভা তাঁর জীবনের উপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গত ২৪ আগস্ট(শুক্রবার) সাধু’নাগ মহাশয় আশ্রম, দেওভোগ সাধু নাগের জন্মোৎসব পালন করেন।

শ্রী সৌমেন্দ্র সরকার মাননীয় বিচারপতি, বাংলাদেশ সুপ্রীম কোর্ট তিনি বক্তব্যের প্রারম্ভিক কালে সাধু নাগের একটি বাণী উল্লেখ করে বলেন – “যত থাকে গুপ্ত, তত হয় পোক্ত।

যত হয় ব্যক্ত, তত হয় ত্যক্ত ” তিনি আরো বলেন- এই নাগ মহাশয় এক মহামানব। সংসারে অবস্থান করে সন্ন্যাসী ভৌত পালন করা কঠিন বিষয়, তিনি কার সান্নিধ্য এসে এই পর্যায় আসলেন কিভাবে এমন একজন মহা সাধক হলেন এই বিষয়ে আমাদের জানতে হবে। তিনি ১৮৪৬ সালে জন্ম লাভ করেন, তাঁর চরিত্র জীববিদ্যা থেকে অনেক কিছু শিখার আছে। ভগবান এর সান্নিধ্য লাভ ও আত্মশুদ্ধি লাভ করতে আমাদের ত্যাগী হতে হবে সর্ব রকম ত্যাগ করতে হবে, তবে আমরা ঈশ্বরের সন্নিকটে পৌছতে পারবো। কাম লোভ দূর করে ঈশ্বরের সান্নিধ্য লাভ করতে হবে।

আরো বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট অশোক কুমার দত্ত তিনি বলেন, দূর্গা চরণ নাগ তার আসল নাম, যিনি সাধু নাগ মহাশয় তিনি বলেন মাত্র ৫৩ বছরে ইহলোক ত্যাগ করেন, তিনি জমিদার পরিবারে সন্তান। সংসার এর প্রতি তার তেমন আগ্রহী ছিলেন না, তিনি তাঁর বন্ধু সুরেশ চন্দ্র থেকে ঈশ্বর সম্পর্কে জানতে শিখেছেন।

তিনি সকল ধর্মের প্রতি সহনশীলতা দেখিয়েছেন। তিনি ভগবতী দেবীর কাছে মানুষ হন, যখন তিনি মারা গেলেন তখনই তিনি জন্ম মৃত্যুনিয়ে চিন্তা করতেন কেনো মানুষ জন্মায় কেনো মরে। তিনি আরো বলেন তিনি স্বামী বিবেকানন্দ কথা উল্লেখ করে বলেন তিনি নাগ মহাশয়ের মত কাউকে দেখেন নাই যিনি সর্ব বিষয়ে জ্ঞান লাভ করেন। তাঁর থেকে আমাদের শিক্ষা নিতে হবে ইহ পরকালে কিভাবে শান্তির পথে চলে স্বর্গ লাভ করা যায় সে বিষয় ধর্মীয় জ্ঞান লাভের আহবান রাখেন।
সাধু নাগের জন্মোৎস‡ব উপস্থিত ছিলেন,পূজনীয় শ্রীমৎ স্বামী একনাথানন্দজী মহারাজ অধ্যক্ষ, রামকৃষ্ণ মিশন আশ্রম, নারায়ণগঞ্জ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট অশোক কুমার দত্ত,সহ-সম্পাদক পূজনীয় শ্রীমৎ স্বামী গুরুসেবানন্দজী মহারাজ।

শ্রী পরিতোষ কান্তি সাহা, ট্রাষ্টি নারায়ণগঞ্জ, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। শ্রী প্রবীর কুমার সাহা, পরিচালক, এফবিসিসিআই, বাংলাদেশ আরো উপস্থিত ছিলেন, রনদা প্রসাদ বিশ্ববিদ্যালয়ের এসিস্টেন্ট প্রফেসর মহিত প্রদান, এডভোকেট সঞ্জয় দত্ত জজ কোর্ট নারায়নগঞ্জ।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন গুপিনাথ, সঞ্চালনায় ছিলেন তপু বিশ্বাস সদস্য সচিব স্বামীবিবেকানন্দ যুব সংগ, রচনা ও পরিচালনায় ছিলেন, শ্রী তারাপদ আচার্য্য।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:১০এএম/২৬/৮/২০১৮ইং)