• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৩৪ পূর্বাহ্ন

আফগান শিশুদের জন্য প্রথম ‘ভ্রাম্যমান লাইব্রেরি’


প্রকাশের সময় : মে ২৯, ২০১৮, ৯:৫১ AM / ৩০
আফগান শিশুদের জন্য প্রথম ‘ভ্রাম্যমান লাইব্রেরি’

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আফগানিস্তানে শিশুদের জন্যে এই প্রথম ভ্রাম্যমাণ লাইব্রেরি চালু করা হয়েছে। চারমাগজ নামের নীল রঙের বাসে গড়ে ওঠা ভ্রাম্যমাণ লাইব্রেরিটি দেশটির রাজধানী কাবুলের বিভিন্ন এলাকায় শিশুদের জন্য সৃষ্টি করে বই পড়ার সুযোগ।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করা ফেরেসতা করিম নামের এক আফগান তরুণ ফেব্রুয়ারি মাসে এ বাসটি চালু করেন। পাকিস্তানের এক শরণার্থী শিবিরে বেড়ে উঠেন ২৬ বছর বয়সী এ তরুণ। তালেবান সরকারের পতনের পর দেশ ফিরে আসেন তিনি। এরপরে কাবুলে স্নাতক শেষ করে স্কলারশিপ নিয়ে পড়তে যান অক্সফোর্ডে।

তিনি বলেন, শিশুকালে আমরা কোন লাইব্রেরিতে যেতে পারিনি। স্কুলে আমাদের বসার জন্য চেয়ারও ছিল না, মেঝেতে বসে ক্লাস করতে হতো। সুবিধাবঞ্চিত শিশুদের লাইব্রেরি ব্যবহারের সুযোগ করে দিতেই এ ধরণের উদ্যোগ নেন বলে তিনি জানান।

জানা যায়, আফগানিস্তানে অধিকাংশ সরকারি স্কুলেই কোন লাইব্রেরি নেই। শিশুদের বই পড়ার সুযোগ করে দিতে ভ্রাম্যমান লাইব্রেরির মতো এমন ব্যবস্থা তিনি চালু করেন তারা।

কাবুলে তালেবান ও আইএস জঙ্গিগোষ্ঠীর হামলা জোরদার থাকলেও লাইব্রেরিটিকে ঘিরে ঠিকই ব্যস্ততা ও আগ্রহ দেখা গেছে শিশুদের মধ্যে। সন্ত্রাসী হামলার আতংকের মধ্যেও সন্তানদের লাইব্রেরি ব্যবহারে বাঁধা দিচ্ছেন না অভিভাবকরাও। প্রতিদিন প্রায় তিন শত শিশু এই লাইব্রেরি ব্যবহার করে বলে জানা গেছে।

রাষ্ট্রায়ত্ব একটি বাস কোম্পানি থেকে গাড়িটি ভাড়া নিয়ে এ লাইব্রেরিটি গড়ে তোলা হয়েছে। সপ্তাহব্যাপী স্কুলের কাছে, পার্কে অথবা এতিমখানায় বাসটি থামে। বিশেষ করে সন্ত্রাসী হামলায় লক্ষ্যবস্তু থাকা  সরকারি ভবন, প্রধান সড়ক ও অন্যান্য জনাকীর্ণ এলাকা এড়িয়ে কয়েকটি এলাকায় বাড়ির কাছাকাছি অবস্থান করে। যাতে সহজেই শিশুরা এখানে এসে বই পড়তে পারে।

তিনজন স্বেচ্ছাসেবক এ লাইব্রেরি পরিচালনায় নিয়োজিত আছে। আফগান প্রকাশকরা লাইব্রেরিটিকে অনুদান দিয়েছে ৬শ’ বই। মেয়েরা সামনের সারিতে আর ছেলেরা বসে পিছনে, মেয়ে শিশুদের গুরুত্ব দিতে এরকমটা করা হয়েছে বলে জানা যায়। চেয়ারে ছাড়াও বাসের মেঝেতে কার্পেটে বসেও বই পড়ছে শিশুরা। এমন দৃশ্য বর্তমান আফগানিস্তানে রীতিমত অকল্পনীয়। সূত্র: এএফপি

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:৫০এএম/২৯/৫/২০১৮ইং)