• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০৭:৩৬ অপরাহ্ন

আফগানিস্তানে ৭ ভারতীয় ইঞ্জিনিয়ার অপহৃত!


প্রকাশের সময় : মে ৭, ২০১৮, ১১:১০ AM / ৩০
আফগানিস্তানে ৭ ভারতীয় ইঞ্জিনিয়ার অপহৃত!

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আফগানিস্তানে কর্মরত সাত ভারতীয় ইঞ্জিনিয়ারকে অপহরণ করেছে দুর্বৃত্তরা। সেইসঙ্গে অপহরণ করা হয়েছে তাদের গাড়ির আফগান চালককেও। তারা সবাই কেইসি নামের একটি ভারতীয় বিদ্যুৎ সংস্থায় কাজ করতেন। অপহরণের দায় কেউ স্বীকার করেনি। তবে আফগানিস্তান সরকারের একটি সূত্রের দাবি, এর পেছনে তালেবানের হাত রয়েছে।

রোববার ভোরে এ ঘটনা ঘটে উত্তর আফগানিস্তানের বাগলান প্রদেশের বাহ-এ-শামল এলাকায়। সেখানে কেইসি-র একটি সাব-স্টেশন রয়েছে। স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারী দুর্বৃত্তরা প্রথমে ইঞ্জিনিয়ারদের গাড়িটি আটকায়। তারপর নিজেদের গাড়িতে তাদের তুলে নিয়ে দ্রুত চলে যায়।

কলকাতাভিত্তিক গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়েছে, যে কয়টি ভারতীয় সংস্থা আফগানিস্তানে কাজ করে, কেইসি তাদের মধ্যে অন্যতম। দেশের বিদ্যুৎ যোগানের অনেকটাই আসে এই সংস্থাটির কাছ থেকে। কেইসির চেয়ারম্যান হর্ষ গোয়েনকা জানিয়েছেন, অপহৃতদের দ্রুত মুক্তির জন্য সব রকম চেষ্টা চালাচ্ছেন তারা। পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে টুইট করেও তারা সাহায্যের আবেদন জানিয়েছেন।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে এই অপহরণের কথা জানানো হয়েছে। মন্ত্রণালয়ের মুখপাত্র জানান, বাগলান প্রদেশে সাত ভারতীয়কে অপহরণ করা হয়েছে। এই নিয়ে আমরা সব সময় আফগান কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছি।

আফগান পুলিশ মনে করছে, এই অপহরণের পেছনে তালেবানদের হাত আছে। কারণ এ ধরনের ঘটনার সঙ্গে সাধারণত তালেবানদের সংশ্লিষ্টতা থাকে।

প্রসঙ্গত, এর আগে ২০১৬ সালে এক ভারতীয় ত্রাণকর্মীকে অপহরণ করেছিল তালেবানরা। অবশ্য ৪০ দিন পর তাকে মুক্তি দেওয়া হয়।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:১০এএম/৭/৫/২০১৮ইং)