• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন

আজ বিশ্ব স্বাস্থ্য দিবস


প্রকাশের সময় : এপ্রিল ৭, ২০১৭, ১১:১৩ AM / ৬৩
আজ বিশ্ব স্বাস্থ্য দিবস

ঢাকারনিউজ২৪.কম:

৭ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য দিবস-২০১৭ পালন করবে বিশ্বস্বাস্থ্য সংস্থা। বাংলাদেশেও দিবসটি পালন করা হবে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, `আসুন, বিষণ্নতা নিয়ে কথা বলি।’

বাংলাদেশের প্রেক্ষাপটে প্রথমবারের মতো মানুষের বিষণ্নতার লক্ষণ দেখা যায় ৩০ থেকে ৪০ বছর বয়সীদের মধ্যে। এছাড়া ১৫ থেকে ১৮ বছর ও ৬০ বছরের বেশি বয়সী ব্যক্তিদের মধ্যে এর ঝুঁকি কিছুটা বেশি। জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরিপ অনুযায়ী, বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর শতকরা ৪ দশমিক ৬ শতাংশ বিষণ্নতায় আক্রান্ত।

বিশ্ব স্বাস্থ্য দিবসে জাতীয় পর্যায়ের উদ্বোধনী অনুষ্ঠান ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়। দিবসটির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। অন্য জেলা ও উপজেলায়ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিবসটি পালিত হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবানুযায়ী, সারা বিশ্বে প্রতিদিন তিন হাজার মানুষ আত্মহত্যা করে। এ হিসাবে বছরে আত্মহত্যাকারীর সংখ্যা প্রায় ১১ লাখ। এর মধ্যে বেশিরভাগ আত্মহত্যা হয় বিষণ্নতাজনিত কারণে।

বর্তমান বিশ্বে ডিজিজ বার্ডেন হিসেবে বিষণ্নতার স্থান তৃতীয়। বিষণ্নতার সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ ও সার্বজনীন সমর্থন অর্জনের লক্ষ্যে এ বছর বিশ্ব স্বাস্থ্য দিবসের নির্বাচিত বিষয় নির্ধারণ করা হয়েছে।

দিবসটি উপলক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার পরিচালক ডা. পুণম ক্ষেত্রপাল এক বার্তায় বলেন, এ অঞ্চলে ৮ কোটি ৬০ লাখ মানুষ বিষণ্নতায় আক্রান্ত। চিকিৎসার অভাবে অনেকেই আত্মহত্যার দিকেও এগিয়ে যাচ্ছেন। বিষণ্নতার বিষয়ে পরিবার থেকে শুরু করে সামাজিক পর্যায়ে খোলামেলা আলোচনার বিষয়ে সচেতনতা তৈরি করার ওপর জোর দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

দিবসটি উপলক্ষে জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট ও হাসপাতাল সকালে ৠালি বের করবে এবং আলোচনাসভার আয়োজন করবে।

বিকেলে বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত হবে বিষণ্নতার ওপর আলোচনা সভা। প্রধানমন্ত্রীর সাবেক উপদেষ্টা ডা. সৈয়দ মোদাচ্ছের আলী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১১.১২ এএম/০৭//২০১৭ইং)