• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ০৩:২৯ পূর্বাহ্ন

অস্ট্রেলিয়ার আদালতে সু চি’র মামলার আবেদন খারিজ


প্রকাশের সময় : মার্চ ১৯, ২০১৮, ২:৫৯ PM / ৩১
অস্ট্রেলিয়ার আদালতে সু চি’র মামলার আবেদন খারিজ

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর দমন অভিযান চালানোয় মিয়ানমারের ক্ষমতাসীন দলের নেতা ও রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি’র বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ করে দিয়েছে অস্ট্রেলিয়ার আদালত। দেশটির কয়েকজন আইনজীবী মানবতাবিরোধী অপরাধের দায়ে সম্প্রতি সু চি’র বিরুদ্ধে মামলার আবেদন করেন। তবে দেশটির অ্যাটর্নি জেনারেল আবেদনে সম্মতি না দেয়ায় তা খারিজ হয়ে যায়।

সর্বজনীন বিচার ব্যবস্থার অধীনে থাকা অস্ট্রেলিয়ার আইনে কোনো মামলা করতে হলে অ্যাটর্নি জেনারেলের অনুমতির প্রয়োজন হয়। এই কারণে গত শুক্রবার মামলাটি দায়েরে অস্ট্রেলিয়ার অ্যাটর্নি জেনারেল ক্রিশ্চিয়ান পোর্টারের সম্মতির জন্য প্রথমে তার কার্যালয়ে আনুষ্ঠানিক আবেদন পাঠানো হয়।

কিন্তু পোর্টার ওই আবেদনে সম্মতি জানাতে অস্বীকার করেন। বলেন, অস্ট্রেলিয়ার পক্ষ থেকে সু চি’র বিরুদ্ধে এই ধরণের কোনো মামলা দায়েরের সুযোগ নেই।

ক্রিশ্চিয়ান পোর্টার গণমাধ্যমকে বলেন, আইনের দৃষ্টিকোন থেকে সু চি এই ধরণের মামলা থেকে সম্পূর্ণ নিরাপদ। আন্তর্জাতিক আইন অনুযায়ী কোনো দেশের ক্ষমতাসীন সরকার প্রধান এবং পররাষ্ট্র মন্ত্রীদের বিরুদ্ধে অন্য কোনো দেশ মামলা কিংবা আইনি প্রক্রিয়ায় যেতে পারে না।

মানবতাবিরোধী অপরাধের দায়ে গত শুক্রবার অস্ট্রেলিয়ার আইনজীবী ম্যারিয়ন আইসোবেল, রন মের্কেল কিউসি, রায়েলিন শার্প, অ্যালিসন ব্যাটিসন এবং ড্যানিয়েল টেইলর মামলার আবেদন করেন। মামলার আবেদনে সু চি’র বিরুদ্ধে রাখাইনের রোহিঙ্গা জনগোষ্ঠীকে জোরপূর্বক তাদের বাসভূমি থেকে সরিয়ে দেয়ার অভিযোগ আনা হয়।

বর্তমানে সু চি আসিয়ান সম্মেলনের জন্য সিডনিতেই অবস্থান করছেন। গত বছরের ২৫ আগস্ট নিরাপত্তা চৌকিতে আরসার হামলার ঘটনার পর রোহিঙ্গাবিরোধী অভিযানে নামে মিয়ানমারের সেনাবাহিনী। জাতিগত নিধনযজ্ঞ থেকে বাঁচতে প্রতিবেশী বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রায় ৭ লাখ মানুষ।

জাতিসংঘসহ অধিকাংশ সংস্থা ঘটনায় পেছনে মানবতাবিরোধী অপরাধের আলামত পেলেও তা অস্বীকার করে আসছে মিয়ানমার। দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা অং সান সু চি’ও রোহিঙ্গাদের বিপক্ষে অবস্থান নেয়ায় বিশ্বজুড়ে তার সমালোচনা শুরু হয়। বিশ্বজুড়ে বিতর্কিত হওয়ায় হারাতে হয় বিশ্বের বিভিন্ন দেশের দেয়া সম্মান।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:০০পিএম/১৯/৩/২০১৮ইং)