• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

হাজারো নারীর অনুপ্রেরণা সফল ব্যবসায়ী সাঈদা শিউলি(ভিডিও)


প্রকাশের সময় : অক্টোবর ২৮, ২০২২, ৮:৪৬ AM / ১০৫৪
হাজারো নারীর অনুপ্রেরণা সফল ব্যবসায়ী সাঈদা শিউলি(ভিডিও)

সোনিয়া দেওয়ান প্রীতি : সাঈদা শিউলি। একজন সফল ব্যবসায়ী। খুব অল্প বয়সে বিবাহিত জীবনে প্রবেশ করলেও সংসার ও সন্তানদের লালন পালনের পাশাপাশি নিজের লেখাপড়া শেষ করেছেন, এবং মায়ের সার্বিক সহযোগিতা ও অনুপ্রেরণায় নিজে সাবলম্বী হওয়ার পাশাপাশি হয়ে উঠেছেন অসংখ্য নারীর অনুপ্রেরণা। শত শত নারী-পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন তিনি। প্রিয় পাঠক, ঢাকারনিউজ এর ‘সাফল্যের গল্প’ বিভাগে আমাদের আজকের অতিথি সাঈদা শিউলি। আজ আমরা জানব তার এগিয়ে চলার গল্প।

তার আরও একটি পরিচয়, আড়ালে তিনি পুরুদস্তুর একজন সমাজসেবী। অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আয়ের একটি বিশাল অংশ বরাবরই তিনি সমাজের দুস্থ-অসহায় ও বিপদগ্রস্থদের জন্য খরচ করেন। তবে সরাসরি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়ার চেয়ে গোপনে বিভিন্ন সমাজকর্মীদের মাধ্যমে সেসব সহযোগিতা অসহায় মানুষদের হাতে পৌঁছে দেয়াতেই স্বাচ্ছন্ধ্যবোধ করেন তিনি। যার ধারাবাহিকতায় মহামারী করোনা ভাইরাসের ভয়াল থাবায় যখন সমগ্র দেশের মানুষ একদিকে ভাইরাসের ভয়ে ভীতূ, আরেকদিকে খাদ্য-ওষুধ সহ নানা সঙ্কটে। সেই সঙ্কটময় সময়ে একেবারে পর্দার আড়াল থেকে প্রায় অর্ধকোটি টাকার সাহায্য সহযোগিতা পৌঁছে দিয়েছেন তিনি অসহায়দের ঘরে ঘরে। সাধারন মানুষ মিডিয়ার মাধ্যমে সেইসব সমাজকর্মীদের জানলেও, ঘুণাক্ষরেও জানতে পারেনি এত বড় উদ্যোগের পেছনে থাকা সাঈদা শিউলির মহানুভবতার কথা। একেবারে সাদামাটা জীবন যাপনে অভ্যস্ত এই নারী ক্যামেরার পেছনে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ব্যবসায়ী মায়ের দেয়া প্রথম পুঁজি নিয়ে যুদ্ধে নেমেছিলেন নিজের আলাদা পরিচিতি গড়ে তোলার রণক্ষেত্রে। সিএনজি কনভার্সন ওয়ার্কশপ দিয়ে যাত্রা শুরু তার। এরপর একে একে চাষাঢ়ার ওয়ার হাউজ থেকে শুরু করে ঢাকা-নারায়ণগঞ্জ-গাজীপুর-মুন্সিগঞ্জ সহ দেশের বিভিন্ন জেলায় সিএনজি ফিলিং স্টেশন, ডিজেল-অকটেন-পেট্রলের ফিলিং স্টেশন, এলপিজি ফিলিং স্টেশন, এলপিজি বোতলজাত প্ল্যান্ট, অক্সিজেন প্ল্যান্ট, সোয়েটার ফ্যাক্টরি গড়ে তুলেছেন তিনি। ব্যবসার প্রায় প্রতিটি খাতিই সফলতার সাথে বিচরন করে চলেছেন তিনি। ২০০৩ সালে ব্যবসা শুরু করলেও ২০০৭ সালে ট্রেড লাইসেন্স পান তিনি। মাঝের সময়টায় প্রচুর স্ট্রাগল করে এগুতে হয়েছে তাকে।

আই-মা গ্রুপ এর ব্যবস্থাপনা পরিচালক সাঈদা শিউলি। একাধারে তিনি বাংলাদেশ সিএনজি ওনার্স এসোসিয়েশনের নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ জোনের প্রেসিডেন্ট, বাংলাদেশ এলপিজি ওনার্স এসোসিয়েশন এন্ড কনভার্সন সেন্টারের কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট, বাংলাদেশ এফবিসিসিআই এর জেনারেল বডির মেম্বার ও এনার্জি স্ট্যান্ডিং কমিটির মেম্বার, বিজেএমইএ’র মেম্বার, বিকেএমইএ’র মেম্বার, কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেট্স এর মেম্বার। সেই সাথে নুরজাহান ফাউন্ডেশন এর পক্ষ থেকে সামাজিকভাবে সেবামূলক কর্মকান্ড পরিচালনা করছেন তিনি।

সাঈদা শিউলির মতে- নারীদের এগিয়ে যাওয়ার জন্য লেখাপড়ার যেমন বিকল্প নেই, ঠিক তেমনি ক্যারিয়ারে শক্ত অবস্থান তৈরি করতে নিজেকে বিলিয়ে না দিয়ে Ôনা’ শব্দটি উচ্চারণ করতে শেখা জরুরি বলে মনে করেন। সেই সাথে যে কোনো ব্যবসার ক্ষেত্রে নিজের পায়ে দাঁড়িয়ে নারীদের এগিয়ে চলায় সর্বাত্মক সহযোগিতা করার আশ্বাসও দেন তিনি।

সাঈদা শিউলি একজন সফল ব্যবসায়ী হিসেবে নেতৃত্বের জায়গা থেকে নিয়মিত হাজির হচ্ছেন বিভিন্ন টেলিভিশন চ্যানেলের টক-শোতে। কথা বলছেন দেশের পর্যটন খাত থেকে শুরু করে ব্যবসায়িক বিভিন্ন খাত নিয়ে। অত্যন্ত ধর্মভীরু ও আবেগী মনের এই মানুষ এই সফল নারী বিশ্বাস করেন- সমস্যা মানেই কোনো না কোনো সমাধান। তবে মানসিকভাবে প্রচন্ড শক্ত হলেও অল্প কিছুদিন পূর্বে বান্দরবানে বেড়াতে গিয়ে আচমকা এক দূর্ঘটনায় একইসাথে ২ সন্তানকে হারিয়ে পাগলপ্রায় হয়ে গিয়েছিলেন এই মানুষটি। দেশের টুরিস্ট পুলিশের দায়িত্বহীনতা নিয়ে সন্তানহারা এই অশ্রুসিক্ত মায়ের প্রশ্ন কাঁদিয়েছে অনেককে।

শীঘ্রই মুন্সিগঞ্জের বালিয়াকান্দি এলাকায় নিজের ১১৬ শতাংশ জমিতে ৫০ শয্যার একটি হাসপাতাল তৈরি করার উদ্যোগ নিয়েছেন মানবতার অনন্য উাদাহরণ সাঈদা শিউলি। যেখানে আশপাশের বেশ কয়েকটি এলাকার দুস্থ অসহায় মানুষ সরকারি হাসপাতালের মতো নূন্যতম খরচে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবে।

উদ্যোগ নিয়েছেন বিশাল পরিসরে একটি পাবলিক লাইব্রেরী তৈরি করার। যেখানে অন্যান্য সরকারি লাইব্রেরীর মতো সাধারন মানুষ নিয়মিত জ্ঞান চর্চার সুযোগ পাবেন।

একদিকে ব্যবসা, আরেকদিকে সমাজসেবা, সব মিলিয়ে সাধারন মানুষের জন্য নিবেদিত প্রাণ এই সফল নারী সাঈদা শিউলি জীবনের বাকি সময়টা মানবতার কল্যাণেই কাটিয়ে দিতে চান।

সাঈদা শিউলির বিশেষ সাক্ষাৎকার ভিত্তিক ভিডিও সংবাদটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন-