• ঢাকা
  • সোমবার, ২৪ Jun ২০২৪, ০১:২১ অপরাহ্ন

বাংলাদেশের বিদায় নিশ্চিত করল ভারত


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১৩, ২০২৩, ১২:২৭ AM / ২৬৭
বাংলাদেশের বিদায় নিশ্চিত করল ভারত

 

স্পোর্টস ডেস্ক : ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচে শ্রীলঙ্কাকে ৪১ রানে হারিয়েছে ভারত। ফলে এশিয়া কাপ থেকে ছিটকে গেল বাংলাদেশ। ভারতের এই জয়ে কাগজে-কলমেও ফাইনালে ওঠার সুযোগ থাকল না বাংলাদেশের।

বাংলাদেশকে আশা দেখাচ্ছিলেন ধনঞ্জয়া ডি সিলভা ও দিনুথ ভেল্লাল্লাগে। বোলিংয়ে ৫ উইকেট নেওয়া ভেল্লালাগে ব্যাটিংটাও ভালো পারেন। ৯৯ রানে ৬ উইকেট পড়ে যাওয়ার পর যখন শ্রীলঙ্কার হার নিশ্চিত মনে হচ্ছিল তখন ডি সিলভার সঙ্গে ৬৩ রানের জুটি গড়েছেন।

এক পর্যায়ে জয়ের জন্য মাত্র ৫২ রান দরকার ছিল শ্রীলঙ্কার। কিন্তু ৪১ রানে থাকা ডি সিলভাকে ফিরিয়ে দেন জাদেজা। তিকশানাকে ফিরিয়ে দেন পান্ডিয়া। বাকিটা সেরে নিয়েছেন কুলদীপ যাদব। ১০ রানে ৪ উইকেট হারিয়ে ১৭২ রানে অলআউট শ্রীলঙ্কা।

দিনটাই ছিল স্পিনারদের। শ্রীলঙ্কার স্পিনারদের কাছে ১০ উইকেট খুইয়েছিল ভারত। নিজেদের ইতিহাসে এই প্রথম এমন কিছুর স্বাদ পাওয়া ভারতও আজ তিন স্পিনার নিয়ে নেমেছে। যদিও লঙ্কান ব্যাটিংকে ধাক্কা দিয়েছেন যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ। পাওয়ার প্লেতেই ৩ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা।

এরপর একটু থিতু হওয়ার চেষ্টা করলেও কুলদীপ যাদব ও জাদেজা এক শ পেরোনোর আগেই আরও ৩ উইকেট পেয়ে যান। এরপরই প্রতিরোধ ডি সিলভা ও ভেল্লালাগের। ডি সিলভা আউট হয়ে গেলেও ভেল্লালাগে ৪২ রানে অপরাজিত ছিল। আগের ম্যাচে ৫ উইকেট পাওয়া যাদব আজ পেয়েছেন ৪ উইকেট।

টানা দুই ম্যাচ জিতে ফাইনালে ওঠা প্রায় নিশ্চিত হয়ে গেল ভারতের। নেট রানরেটে অনেক এগিয়ে থাকায় শ্রীলঙ্কা বা পাকিস্তানের পক্ষে ভারতকে টপকানো বেশ কঠিন। আর ভারতের শেষ ম্যাচ সুপার ফোরের সবচেয়ে বাজে ফর্মে থাকা বাংলাদেশের বিপক্ষে।