• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৬:৫৩ অপরাহ্ন

৭ জানুয়ারির নির্বাচনের গুণগত মান সন্তোষজনক নয়


প্রকাশের সময় : মার্চ ১৮, ২০২৪, ১২:০৫ AM / ৪৭
৭ জানুয়ারির নির্বাচনের গুণগত মান সন্তোষজনক নয়

ঢাকারনিউজ : অতীতের তুলনায় গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনে সহিংসতা কম হয়েছে। তারপরও রাষ্ট্র, শাসক দল, বিরোধীদল ও বিভিন্ন পর্যায়ে রাজনৈতিক নেতাদের মধ্যে সংঘাত, নাগরিক স্বাধীনতার সংকোচন এবং বাকস্বাধীনতার অবনতির মতো বিষয়গুলোর কারণে নির্বাচনের গুণগত মান সন্তোষজনক নয় বলে পর্যবেক্ষণে উঠে এসেছে।

যুক্তরাষ্ট্রের দুই নির্বাচনী পর্যবেক্ষক সংস্থা ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিআই) ও ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) রোববার (১৭ মার্চ) বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচন নিয়ে প্রকাশিত পর্যালোচনা প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরেছে। ওই প্রতিবেদনে উঠে এসেছে নির্বাচনের নানা দিক নিয়ে বিশ্লেষণ।

প্রতিবেদনে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগকে সুবিধা দিতে রাষ্ট্রের নিরাপত্তা পরিষেবা এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বারবার অসমভাবে নির্বাচনী বিধি প্রয়োগ করেছে। অন্যদিকে হিংসাত্মক বক্তব্যে সবচেয়ে বেশি আক্রমণের শিকার হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগ। আবার দলটির মনোনীত প্রার্থী ও তাদের ডামি প্রার্থীরা যেমন নির্বাচনী সহিংসতায় জড়িয়েছেন, তেমনই নির্বাচন বয়কটকারীদের আন্দোলনেও সহিংস ঘটনা ঘটেছে।

পর্যবেক্ষক সংস্থা দুটির টেকনিক্যাল অ্যাসেসমেন্ট মিশনে (টিএএম) পর্যবেক্ষণে ওঠে এসেছে যে, ২০২৪ সালের নির্বাচনের সময়কাল, প্রচারের সময়কাল, নির্বাচনের দিনসহ অন্য সময়গুলোতে, পূর্ববর্তী নির্বাচন চক্রের তুলনায় শারীরিক এবং অনলাইন সহিংসতা কম হয়েছে। এটি হয়েছে প্রাথমিকভাবে দেশব্যাপী কার্যকর নির্বাচনী অনুপস্থিতির কারণে এবং দেশের নিরাপত্তায় বাড়তি সরকারি নজর দেওয়ায়। তা সত্ত্বেও জানুয়ারির নির্বাচনের গুণগত মান ক্ষুণ্ন হয়েছে যেসব ঘটনার কারণে তা হলো শাসক দল এবং বিরোধীদের সহিংসতা, একই সঙ্গে একটি প্রাক-নির্বাচন পরিবেশ দ্বারা চিহ্নিত করা হয় শূন্য-সমষ্টির রাজনীতি, রাজনৈতিক নেতাদের মধ্যে সহিংসতা, নাগরিক স্বাধীনতার সংকোচন এবং বাক স্বাধীনতা ও সংগঠিত হওয়ার স্বাধীনতার অবনতি।

বিএনপির নাশকতার মুখেও নির্বাচন সুষ্ঠু হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী
আগের তুলনায় এবার নির্বাচনে সহিংসতা কম হয়েছে
জাতীয় নির্বাচনে ৪১.৮ শতাংশ ভোট পড়েছে: সিইসি
ছয় পৃষ্ঠার ওই প্রতিবেদনে সরকারি দলকে সুবিধা দেওয়ার কথা উল্লেখ করে বলা হয়েছে, নির্বাচনকালীন সময়ে বাংলাদেশ সরকার নিরাপত্তা বৃদ্ধির জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। নির্বাচনী নিরাপত্তার জন্য বাজেট বাড়ানো, দীর্ঘ সময়ব্যাপী বিপুল সংখ্যক নিরাপত্তা কর্মী মোতায়েনসহ নিরাপত্তা ব্যবস্থা তদারকি করার জন্য অ্যাডহক সমন্বয় ইউনিট গঠন। তারপরও অনেক অংশীজন অভিযোগ করেছে যে, ক্ষমতাসীন আওয়ামী লীগকে সুবিধা দিতে রাষ্ট্রের নিরাপত্তা পরিষেবা এবং বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান বারবার অসমভাবে নির্বাচনী বিধি প্রয়োগ করেছে। বিরোধীদলের সদস্যদের গ্রেফতার এবং বিরোধী রাজনৈতিক কর্মকাণ্ড সীমিত বা ব্যাহত করার জন্য সরকারের প্রচেষ্টা সন্তোষজনক ও ন্যায়সঙ্গত ছিল না এবং এর ফলে নির্বাচনকালীন আইন প্রয়োগকারী সংস্থা সম্পর্কে রাজনৈতিক পক্ষপাতিত্বের ধারণা তৈরি হয়েছিল।

সহিংসার বিষয়ে মার্কিন পর্যবেক্ষক সংস্থা দুটি বলেছে, অ-রাষ্ট্রীয় ব্যক্তিদের দ্বারা নির্বাচনী সহিংসতা প্রথমত দুই ভাবে ঘটেছে। যার প্রথম রূপটি ছিল প্রার্থী এবং সমর্থকদের প্রতিযোগিতার মধ্যে। নির্বাচনী এলাকায় প্রচারাভিযান-চালিত নির্বাচনী সহিংসতা যা সাধারণত আওয়ামী লীগ-সমর্থিত প্রার্থী এবং আওয়ামী লীগ-সংশ্লিষ্ট স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ছিল, যদিও বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাবেক প্রার্থীদেরও টার্গেট করা হয়েছে। যেসব সহিংস ঘটনা ঘটেছে তার মধ্যে উল্লেখ্য ছিল সমর্থকদের গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ, প্রচার মিছিলে হামলা, প্রচার কার্যালয় ধ্বংস বা অগ্নিসংযোগ, মৌখিক হুমকি এবং ভাঙচুর বা সম্পত্তিতে অগ্নিসংযোগ।

সহিংসতার দ্বিতীয় রূপটি চালিত হয়েছিল বিরোধীদের বয়কট প্রচেষ্টার দ্বারা, যদিও বিরোধীদল ধারাবাহিকভাবে অহিংসার আহ্বান করেছে, নির্বাচন ঠেকাতে সমাবেশ, অবরোধ এবং ধর্মঘটের কৌশলের কথা বলেছে। তারপরও অগ্নিসংযোগ, শারীরিক হামলা, ভাঙচুর, ভীতি প্রদর্শনসহ সহিংসতা মাঝে মাঝে ঘটেছে এবং একজন পুলিশ অফিসারের মৃত্যুও ঘটেছে।

এছাড়া প্রান্তিক গোষ্ঠী, বিশেষ করে নারী এবং হিন্দুরাও নির্বাচনী সহিংসতার সম্মুখীন হয়েছে বলে প্রতিবেদনে ওঠেছে। সেখানে বলা হয়েছে, নারীদের লক্ষ্য করে নির্বাচনী সহিংসতা অতীতের তুলনায় কম ছিল। টিএএম দেখেছে যে, বাংলাদেশের আইনি কাঠামো লিঙ্গ-ভিত্তিক সহিংসতা সম্পূর্ণভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়েছে, বিশেষ করে নির্বাচনের প্রেক্ষাপটে। এতে প্রতীয়মান হয় যে শীর্ষ পর্যায়ের রাজনিতিবিদ ও সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে এ বিষয়ে সচেতনতার অভাব রয়েছে এবং তাদের সক্ষমতার সীমাবদ্ধতা রয়েছে। নির্বাচনে নারী প্রার্থীরা টিএএমকে বলেছে, তারা অপমানিত হয়েছে এবং জনসমক্ষে ও অনলাইনে হুমকি, বিশেষ করে পুরুষ প্রতিপক্ষ এবং তাদের অনুগামীদের কাছ থেকে। নারী ভোটার ও অন্যান্য দুর্বল গোষ্ঠীর ভোটাররা ভোট দেওয়ার জন্য অর্থনৈতিক চাপের সম্মুখীন হয়েছিল, যার মধ্যে উচ্ছেদ বা রাষ্ট্রের কল্যাণমুখী সুবিধা থেকে বঞ্চিত হওয়ার হুমকিও অন্তর্ভুক্ত ছিল।

বাংলাদেশের হিন্দু সংখ্যালঘুরাও উল্লেখযোগ্য নির্বাচনী সহিংসতার সম্মুখীন হয়েছে। উপলব্ধ থাকাকালীন প্রতিবেদন এবং স্টেকহোল্ডারদের প্রতিক্রিয়া নির্দেশ করে যে, বিগত নির্বাচনের তুলনায় ধর্মীয় সংখ্যালঘুদের লক্ষ্য করে নির্বাচনী সহিংসতা কম ছিল, হিন্দু জনগোষ্ঠী এবারও উল্লেখযোগ্যভাবে ভীতি ও সহিংসতার সম্মুখীন হয়েছে, বিশেষ করে ভোটের প্রচারণার সময়ে।

গণমাধ্যমের ভূমিকার বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, তথ্য প্রবাহে ভিন্ন প্রবণতা দেখা গেছে। বিশিষ্ট সংবাদপত্র ও সামাজিক যোগাযোগ মাধ্যম প্ল্যাটফর্মগুলোতে এবং ক্ষমতাসীন দল এবং রাষ্ট্রের বিভিন্ন বিভাগ সম্পর্কে সমালোচনামূলক বিবৃতি ও প্রতিবেদনের জন্য কিছু জায়গা অন্তর্ভুক্ত ছিল। সরকারের প্রতিশোধ নেওয়ার ভয়ের ফলে মিডিয়া স্ব-সেন্সরশিপ করে। কথোপকথনকারীরা প্রায়শই ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইন এবং এর প্রতিস্থাপন, ২০২৩ সালে পাস করা সাইবার নিরাপত্তা আইন উদ্ধৃত করে সরকারের সংস্কারের আশ্বাস সত্ত্বেও স্ব-সেন্সরশিপের দিকে ধাবিত হচ্ছে। সাংবাদিকরা নির্বাচনী প্রচারণা ও বিক্ষোভের সময় ক্ষমতাসীন দল ও বিরোধীদের থেকে নির্বাচনী সহিংসতার সম্মুখীন হয়েছে।

সোশ্যাল মিডিয়াতে নির্বাচনের সময় হিংসাত্মক বক্তব্য অব্যাহত ছিল। আওয়ামী লীগ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই বেশি আক্রমণের লক্ষ্যবস্তু ছিল, সেখানে বিএনপি প্রায়শই অপরাধী ছিল। টিএএম গবেষণা বিশ্লেষিত আপত্তিকর কথা এবং পোস্টের ছোট সেট দ্বারা সীমাবদ্ধ ছিল, কিন্তু টিএএম গবেষণা ইঙ্গিত করে যে, উভয় পক্ষই নির্বাচনের সময় বাংলাদেশের শ্লেষাত্মক সোশ্যাল মিডিয়া পরিবেশে অবদান রেখেছিল।

সামগ্রিকভাবে ২০২৪ সালের নির্বাচনী প্রক্রিয়ায় পূর্ববর্তী নির্বাচনের তুলনায় সহিংসতার মাত্রা কম ছিল বাড়তি নির্বাচনী নিরাপত্তা এবং পক্ষপাতমূলক প্রতিযোগিতার অভাবের কারণে, কিন্তু গুরুত্বপূর্ণ ফাঁক এবং ঝুঁকি রয়ে গেছে। পরবর্তী নির্বাচনের পূর্বে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে সমর্থন ও শক্তিশালী করার লক্ষ্যে টিএএম নির্বাচনী সহিংসতা মোকাবিলায় ২৮টি সুপারিশ করেছে। যা এ প্রতিবেদনে বিশদভাবে বর্ণিত এবং নিম্নলিখিত মূলনীতিগুলোর ওপর ভিত্তি করে তৈরি। মূলনীতিগুলো হলো-

১) অহিংস নির্বাচনী ব্যবস্থাপনা গড়ে তুলতে নির্বাচনী প্রক্রিয়ার সব পক্ষ যেমন রাজনৈতিক দল, সরকারি প্রতিষ্ঠান, নাগরিক সমাজ এবং নাগরিকসহ সবাইকে নিরাচনী রাজনীতির নিয়ম, অনুশীলন এবং নিয়ম সংস্কারে সক্রিয় ভূমিকা পালন করা উচিত।

২) নিরাপত্তা কর্মীদের জন্য একটি আচরণবিধি প্রতিষ্ঠা এবং নির্বাচনী সহিংসতা সম্পর্কিত মামলাগুলোর দ্রুত ও স্বাধীন বিচার ও পর্যালোচনা প্রদানের জন্য আইনি কাঠামো আপডেট করার মতো নতুন ব্যবস্থার মাধ্যমে বাংলাদেশের নির্বাচনের স্বাধীনতা ও তদারকি উন্নত করা যেতে পারে।

৩) সরকারের উচিত বিদ্যমান আইনগুলোর প্রয়োগ উন্নত করা, যেমন গণপ্রতিনিধিত্ব আদেশ এবং সাইবার নিরাপত্তা আইন; যা ভোটারদের বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধ করার ক্ষমতা প্রদান করে এবং অনলাইন জগৎসহ নাগরিক স্বাধীনতা এবং মৌলিক স্বাধীনতা সুরক্ষিত থাকে তা নিশ্চিত করে।

৪) সাম্প্রদায়িক উত্তেজনা প্রশমন এবং সহিংসতা প্রশমন প্রচেষ্টায় সরকারকে পরামর্শ দিতে নাগরিক সমাজের ভূমিকা থাকা উচিত।

৫) রাজনৈতিক নেতাদের উচিত তাদের দলে অহিংসার সংস্কৃতি গড়ে তোলা এবং নির্বাচনী সহিংসতার জন্য বিশেষত সংখ্যালঘু ও নারীদের বিরুদ্ধে, দায়ী সদস্যদের জবাবদিহির আওতায় নিয়ে আসা।