• ঢাকা
  • রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

৭০ হাজার বিদেশি কর্মচারি ছাঁটাইয়ের পরিকল্পনা সৌদি আরবের!


প্রকাশের সময় : মে ১৩, ২০১৭, ৯:৩৫ AM / ১১৮
৭০ হাজার বিদেশি কর্মচারি ছাঁটাইয়ের পরিকল্পনা সৌদি আরবের!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আগামী তিনবছরের মধ্যে সৌদি মন্ত্রণালয় তার প্রবাসী শ্রমিক-কর্মচারীদের চাকরিচ্যুত করবে বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম। ২০২০ সালের মধ্যে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কার্যক্রম সংকুচিত করা এবং সেইসাথে সেখানে সৌদি নাগরিক নিযুক্ত করার পরিকল্পনা অনুসারে এ সিদ্ধান্ত নেয়া হয়। “ন্যাশনাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম ২০২০” এর অংশ হিসেবে এ সিদ্ধান্ত কার্যকর হবে।
গত সপ্তাহে সিভিল সার্ভিস মন্ত্রণালয় থেকে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধানকে বলে দেয়া হয়েছে যে, ২০২০ সাল শেষে শুধু মাত্র সৌদি নাগরিকরা পাবলিক সেক্টরে কাজ করতে পারবে। তবে সরকারি স্কুল, হাসপাতাল এবং সরকার মালিকানাধীন তেল কোম্পানিতে এ সিদ্ধান্ত প্রয়োগ হবে কিনা, এ বিষয়ে স্পষ্ট করা হয়নি।
“২০২০ সালের পরে সরকারের কোন প্রবাসী কর্মী থাকবে না”, সিভিল সার্ভিসের ডেপুটি মন্ত্রী আবদুল্লাহ আল-মেলফি, বুধবার এক সভায় মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এ নির্দেশ দেন।
আল মেলফি আরো বলেন, “এটি হল সরকারি কর্মসংস্থানে পুরোপুরোভাবে নিজস্ব জাতীয়তা নিশ্চিত করতে ন্যাশনাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম ২০২০ এর একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য।”
এর মানে হল দেশটির মন্ত্রণালয়সমূহ আগামী তিন বছরে ৭০,০০০ বিদেশি কর্মীকে বাধ্যতামূলকভাবে ছাঁটাই করবে এবং তার স্থলে সৌদি নাগরিকদের জায়গা করে দিবে।তেলের দাম কমে যাওয়ায় অর্থনৈতিকভাবে চাপ কমাতে সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশিদের ছাটাই করার এ পরিকল্পনা নেয়া হয়েছে মূলত। সরকার বিশ্বাস করে যে, এর ফলে দেশীয় মূলধন বাইরের চলে যাওয়া হ্রাস পাবে এবং ৭০,০০০ সৌদি শ্রমিকের জন্য নতুন পদ সৃষ্টি করবে।
রিয়াদ বুধবার এও ঘোষণা করেছে যে, অস্ত্রোপচারের উদ্দেশ্যে সৌদিদের জন্য কোন বিদেশি দন্ত চিকিৎসকও বাইর থেকে আনা যাবে না এ সময়। সূত্র: দ্যা নিউ আরব
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:৩৩এএম/১৩/৫/২০১৭ইং)