• ঢাকা
  • শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:২৯ পূর্বাহ্ন

৫৭তম বসন্তে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের একমাত্র কান্ডারী


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৮, ২০১৮, ৪:০৬ PM / ৬৫
৫৭তম বসন্তে নারায়ণগঞ্জ আওয়ামী লীগের একমাত্র কান্ডারী

ঢাকারনিউজ২৪.কম, নারায়ণগঞ্জ : ৫৭তে পা দিলেন তুখূর রাজনীতিক নারায়ণগঞ্জ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য একেএম শামীম ওসমান এমপি। আজ ২৮ ফেব্রুয়ারী জীবনের ৫৬ বসন্ত শেষ করলেন নারায়ণগঞ্জের গণমানুষের এই নেতা।

১৯৬২ সালের ২৮ ফেব্রুয়ারী স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক, আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য, বঙ্গবন্ধুর ঘনিষ্ট সহচর, সাবেক গণপরিষদের সদস্য,  স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত (মরণোত্তর) একেএম সামসুজ্জোহা ও ভাষাসৈনিক ‘রত্নগর্ভা’ বেগম নাগিনা জোহা’র ঘর আলো করে পৃথিবীতে আসেন নারায়ণগঞ্জের এই অমূল্য রত্ন।

বড় ভাই জাতীয় পার্টির সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক এমপি নাসিম ওসমান যিনি ২০১৪ সালে ভারতে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মেঝো ভাই গার্মেন্ট মালিকদের বৃহৎ সংগঠন বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) সভাপতি ও নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি একেএম সেলিম ওসমান।

শামীম ওসমানের প্রিয়তমা স্ত্রী জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা ওসমান লিপি। তাদের একমাত্র ছেলে অয়ন ওসমান এবং পুত্রবধূ ইরফানা আহমদ রাশ্মী এবং একমাত্র কন্যা লাদিবা জোহা অংগনা।

পুত্রবধূ রাশ্মী নারায়ণগঞ্জের একসময়ের রাজনীতিক ও বিশিষ্ট ব্যবসায়ী খোকা মহিউদ্দিনের নাতনী এবং গুলশান সিনেমা হলের মালিক আলহাজ্ব ফয়েজ উদ্দিন লাভলুর কন্যা।

শামীম ওসমানের দাদা খান সাহেব এম ওসমান আলী ছিলেন তৎকালীন বৃটিশ
ভারতের প্রখ্যাত ব্যক্তিত্ব, এম এল এ এবং আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সদস্য।
ব্রিটিশ সরকার তার যোগ্যতার কারনে খান বাহাদুর ও খান সাহেব উপাধিতে ভূষিত করেন। তিনি বৃটিশ বিরোধী আন্দোলনের সাথে অভ্যুত্থান এবং স্বাধীনতার আন্দোলনে বঙ্গবন্ধুর অন্যতম সহচর হিসেবে সক্রিয়ভাবে ৭১ এর মুক্তিযুদ্ধে রাজনৈতিক সর্মথন দান করেন।

শিক্ষা ও রাজনীতি :
নারায়ণগঞ্জ বার একাডেমী থেকে এসএসসি, তোলারাম কলেজ থেকে এইচ এস সি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে স্মাতক এবং নারায়ণগঞ্জ আইন কলেজ থেকে এল এল বি ডিগ্রি র্অজন করেন। ৮ম শ্রেণিতে অধ্যয়রনরত অবস্থায় ছাত্র রাজনীতি দিয়ে শুরু করেন রাজনৈতিক বর্ণাঢ্য জীবন। পরর্বতীতে সরকারী তোলারাম কলেজ ছাত্রছাত্রী সংসদের ভিপি নির্বাচিত হন। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও নির্বাচনের মাধ্যমে জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদকের দায়িত্ব পালন করেন। এরপর ১৯৯৬ সালে নারায়ণগঞ্জ ৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে আওয়ামীলীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

জন্মদিন উপলক্ষ্যে প্রথম প্রহর থেকে ফেসবুক, ইন্স্ট্রাগ্রাম, টুইটার সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে, স্থানীয় ও জাতীয় দৈনিক/অনলাইন নিউজ পোর্টালের মাধ্যমে শুভেচ্ছা জানাচ্ছেন তার অগনিত ভক্ত অনুরাগীরা।

ঢাকারনিউজ২৪.কম পরিবারের পক্ষ থেকে প্রিয় এ নেতার জন্মদিনে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা… শুভ জন্মদিন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৪:০০পিএম/২৮/২/২০১৮ইং)