• ঢাকা
  • শনিবার, ১১ মে ২০২৪, ০৩:৫৮ অপরাহ্ন

৪১৯ যাত্রী নিয়ে সৌদির পথে প্রথম হজ ফ্লাইট


প্রকাশের সময় : জুলাই ১৪, ২০১৮, ৯:০৫ AM / ৪১
৪১৯ যাত্রী নিয়ে সৌদির পথে প্রথম হজ ফ্লাইট

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট সৌদি আরবের জেদ্দার উদ্দেশে রওনা হয়েছে। আজ শনিবার(১৪ জুলাই) সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে ফ্লাইটটি (বিজি-১০১১) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। প্রথম ফ্লাইটের পবিত্র হজব্রত পালনে ইচ্ছুকদের বিমানবন্দরে বিদায় জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী শাহজাহান কামাল এবং ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান।

রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশের ফ্লাইট যাওয়ার কিছু পরই সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইট রওনা দেয়।

এছাড়া আজ বিমানের বিজি-৩০১১ সকাল ১১টা ৫৫ মিনিটে, বিজি-৫০১১ বিকেল তিনটা ৫৫ মিনিটে ও শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত আটটা ৪৫ মিনিটে জেদ্দার উদ্দেশে ঢাকা ছাড়বে বলে জানা গেছে।

পবিত্র হজব্রত পালনে ইচ্ছুকরা জানান, তারা সুন্দর পরিবেশে হজ পালনে যেতে পারছেন। সরকারের শীর্ষ দুই মন্ত্রী বিদায় জানানোয় তারা সন্তোষ প্রকাশ করেন। তারা ব্যবস্থাপনা নিয়ে সরকারে উদ্যোগকে স্বাগত জানান।

প্রসঙ্গত, বাংলাদেশ থেকে এ বছর ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজব্রত পালনে সৌদি আরব যাবেন। রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৩ হাজার ৫৯৯ যাত্রী পরিবহন করবে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭ হাজার ১৯৮ যাত্রী। বাকি ৫৬ হাজার ৪০১ যাত্রী যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়।

দুই মাস ধরে শিডিউলসহ মোট ৩৫৯টি ফ্লাইট পরিচালনা করবে, যার মধ্যে ২৯৮ ডেডিকেটেড এবং ৬১টি শিডিউল ফ্লাইট। ১৪ জুলাই থেকে ১৫ আগস্ট পর্যন্ত মোট ১৮৭টি ফ্লাইট সৌদি আরব যাবে (ডেডিকেটেড-১৫৫ এবং শিডিউল-৩২)।

আর ১৭২টি ফিরতি ফ্লাইট ২৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত (ডেডিকেটেড-১৪৩ এবং শিডিউল-২৯) বাংলাদেশে আসবে। হজ ফ্লাইট পরিচালনার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-জেদ্দা উভয়স্থানেই বিশেষ ব্যবস্থার আয়োজন করেছে।

বিমান কর্তৃক পরিচালিত ডেডিকেটেড হজ ফ্লাইটসমূহের চেকইন, ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা প্রতিবারের মতো এবারও হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন আশকোনা হজ ক্যাম্পে সম্পন্ন করা হচ্ছে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৯:০২এএম/১৪/৭/২০১৮ইং)