• ঢাকা
  • বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

৩ এপ্রিল পবিত্র শবে মেরাজ


প্রকাশের সময় : মার্চ ৮, ২০১৯, ২:৫০ AM / ২৯
৩ এপ্রিল পবিত্র শবে মেরাজ

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : দেশের আকাশে রজব মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী শনিবার(৯ মার্চ) থেকে ১৪৪০ হিজরির রজব মাস গণনা শুরু হবে। সেই হিসেবে আগামী ৩ এপ্রিল (২৬ রজব, বুধবার) দিবাগত রাতে পবিত্র শবে মেরাজ পালিত হবে।

বৃহস্পতিবার(৭ মার্চ) সন্ধ্যায় রাজধানীর বায়তুল মুকাররম মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ও ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ।

পরে ইসলামিক ফাউন্ডেশনের সংবাদবিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে সবে মেরাজের দিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকে। তবে সরকারি প্রতিষ্ঠানে ওইদিন ঐচ্ছিক ছুটি থাকে।

সভায় প্রতিমন্ত্রী জানান, আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা কেন্দ্র ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী বাংলাদেশের আকাশে ১৪৪০ হিজরির রজব মাসের চাঁদ দেখা যায়নি। এজন্য আগামীকাল শুক্রবার জমাদিউস সানি মাসের ৩০ দিন পূর্ণ হচ্ছে। শনিবার থেকে রজব মাস গণনা শুরু হবে এবং আগামী ৩ এপ্রিল পবিত্র শবে মেরাজ পালিত হবে।

ফারসি ‘শব’ এর অর্থ- রাত্র বা অন্ধকার এবং আরবি ‘মেরাজ’ এর অর্থ- ঊর্ধ্বারোহন। ২৬ রজব দিনগত রাতে ঊর্ধ্বাকাশে ভ্রমণ করে মহানবী হয়রত মোহাম্মদ (সা.) আল্লাহ তা’য়ালার সাক্ষাৎ লাভ করেছিলেন। এরপর থেকে মুসলিমদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ হয়।

শবে মেরাজ মুসলমানদের কাছে বিশেষ মর্যাদার। ধর্মপ্রাণ মুসলমানরা নফল ইবাদত বন্দেগির মধ্য দিয়ে এ মূল্যবান রাত কাটান। অনেকে নফল রোজাও রাখেন।
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:৫১এএম/৮/৩/২০১৯ইং)