• ঢাকা
  • সোমবার, ০৬ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

২ কোটি টাকা শুল্ক ফাঁকি রিজেন্ট এয়ারওয়েজের


প্রকাশের সময় : এপ্রিল ২১, ২০১৭, ৮:৪০ AM / ৩১
২ কোটি টাকা শুল্ক ফাঁকি রিজেন্ট এয়ারওয়েজের

ঢাকারনিউজ২৪.কম:

নিয়মিত শুল্ক পরিশোধ করছে না অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে চলাচল করা রিজেন্ট এয়ারওয়েজ। গত বছরের নভেম্বর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত প্রতিষ্ঠানটি আবগারি শুল্ক বাবদ ২ কোটি টাকা পরিশোধ করেনি। এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চ মাসের আবগারি শুল্ক সময় মতো সরকারি কোষাগারে জমা দেয়নি রিজেন্ট এয়ারওয়েজ।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অনুসন্ধানে এমন তথ্য বেরিয়ে এসেছে। এর পরিপ্রেক্ষিতে বকেয়া রাজস্ব সরকারি কোষাগারে জমা দিতে এনবিআর থেকে প্রতিষ্ঠানটিকে নির্দেশ দেয়া হয়েছে। সেই সঙ্গে সময় বাড়ানোর আবেদন করে কালক্ষেপণ না করার জন্যও সতর্ক করা হয়েছে।

বকেয়া আবগারি শুল্ক পরিশোধ না করলে রিজেন্ট এয়ারওয়েজ পরিচালিত ফ্লাইট আটক করে স্থানীয় সিভিল এভিয়েশনের জিম্মায় রাখার ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও এনবিআর সূত্রে জানা গেছে।

অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে যাত্রীদের কাছে বিক্রি করা টিকিটের অর্থ থেকে সরকারি কোষাগারে আবগারি শুল্ক পরিশোধ করতে হয়। কিন্তু রিজেন্ট এয়ারওয়েজ কর্তৃপক্ষ টিকিট বিক্রি করে যাত্রীদের কাছ থেকে আদায় করা আবগারি শুল্ক সরকারি কোষাগারে সঠিকভাবে জমা দিচ্ছে না।

এজন্য সম্প্রতি এনবিআর থেকে রিজেন্ট এয়ারওয়েজকে বকেয়া আবগারি শুল্ক পরিশোধ করতে চিঠি দেয়া হয়েছে।

ডেপুটি কমিশনার মো. মিজানুর রহমান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়েছে, রিজেন্ট এয়ারওয়েজের কাছে ২০১৬ সালের নভেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত এ তিন মাসে আবগারি শুল্ক বাবদ দুই কোটি টাকা পাওনা রয়েছে। এছাড়া চলতি বছরের ফেব্রুয়ারি ও মার্চ এ দুই মাসে পরিশোধযোগ্য আবগারি শুল্ক যথাসময়ে সরকারি কোষাগারে জমা দেয়া হয়নি।

রিজেন্ট এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালক/স্বত্বধিকারী বরাবর ৬ এপ্রিল পাঠানো ওই চিঠিতে ১০ কার্যদিবসের মধ্যে বকেয়া রাজস্ব পরিশোধ করতে বলা হয়েছে। চিঠিতে উল্লেখিত সময়ের মধ্যে ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে অর্থ জমা দেয়ার নির্দেশনাসহ বারবার সময় বাড়ানোর আবেদন করে অযথা কালক্ষেপণ না করার জন্য রিজেন্ট এয়ারওয়েজ কর্তৃপক্ষকে সতর্কও করা হয়েছে।

চিঠিতে আরও বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যে বকেয়া পরিশোধ করা না হলে, সময় অতিক্রান্ত হওয়ার পর বকেয়া রাজস্ব আদায়ের জন্য রিজেন্ট এয়ারওয়েজ পরিচালিত ফ্লাইট আটক করে স্থানীয় সিভিল এভিয়েশনের জিম্মায় রাখার ব্যবস্থা গ্রহণ করা হবে।

নাম প্রকাশ না করার শর্তে এনবিআর’র দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, বিমানের টিকিট বিক্রি করে যাত্রীদের কাছ থেকে যে টাকা নেয়া হয় এর মধ্যে আবগারি শুল্কের টাকাও থাকে। কিন্তু রিজেন্ট এয়ারওয়েজ যাত্রীদের কাছ থেকে আবগারি শুল্কের টাকা আদায় করলেও সরকারি কোষাগারে সঠিকভাবে জমা দিচ্ছে না। তাই প্রতিষ্ঠানটিকে বকেয়া রাজস্ব পরিশোধ করতে পত্র দেয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যে বকেয়া রাজস্ব পরিশোধ না করলে কঠোর পদক্ষেপ নেয়া হবে।

এ বিষয়ে রিজেন্ট এয়ারওয়েজের ব্যবস্থাপনা পরিচালকের মুঠোফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়।

তবে রিজেন্ট এয়ারওয়েজের কর্মকর্তা এজাজ মাহমুদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এটা খুবই সেনসেটিভ (স্পর্শকাতর) বিষয়। চেয়ারম্যান, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ও ব্যবস্থাপনা পরিচালক ছাড়া অন্য কেউ এ বিষয়ে কোনো মন্তব্য করতে পারেন না। বর্তমানে তিনজনই দেশের বাইরে আছেন।’

এরপর তিনি বলেন, ‘আপনারা কোন কোন বিষয়ে মন্তব্য চাচ্ছেন তা লিখিত আকারে ই-মেইল করেন। আমরা সংশ্লিষ্টদের মাধ্যমে এর উত্তর দেয়ার চেষ্টা করব।’

এজাজ মাহমুদের ওই মন্তব্যের পরিপ্রেক্ষিতে গত ১৫ এপ্রিল ই-মেইল করা হয়। কিন্তু এর কোনো উত্তর পাওয়া যায়নি। ২০ এপ্রিল এজাজ মাহমুদকে আবার ফোন দেয়া হলে তিনি বলেন, ‘আপনাদের ই-মেইল আমি সংশ্লিষ্টদের কাছে পাঠিয়েছি। কিন্তু চেয়ারম্যান, সিইও ও এমডি এখনও দেশের বাইরে রয়েছেন।’

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম ০৮.৩৭এএম/২১//২০১৭ইং)