• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন

১ বছরে ‘মমতাময় নারায়নগঞ্জ’ এর সাফল্য…


প্রকাশের সময় : এপ্রিল ২৪, ২০১৯, ৫:০৩ PM / ৪১
১ বছরে ‘মমতাময় নারায়নগঞ্জ’ এর সাফল্য…

নারায়ণগঞ্জ সংবাদদাতা : নিরাময় অযোগ্য এবং জীবন সীমিতকারী রোগে আক্রান্ত ব্যক্তি এবং তার পরিবারের ভোগান্তি কমাতে এবং কঠিন সংকটময় মুহূর্তে সাহায্য করার উদ্দেশ্য এক বছর আগে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (NCC), ইউকে এইড (UK AID), ওয়াল্ড ওয়াইড হসপিস এন্ড প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স (WHPCA) ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (BSMMU)-এর যৌথ উদ্যোগে ‘মমতাময় নারায়ণগঞ্জ ‘ নামে একটি প্রকল্প কার্যক্রম শুরু হয়।
পৃথিবীতে বর্তমানে ৬৭ ভাগ নন কমিউনিকেবল ডিজিজ বিস্তার লাভ করেছে, এ ধরনের নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত মানুষ ও তাদের পরিবারে সেবা সর্ম্পকে বিজ্ঞান সম্মত সার্বিক সেবার নামই প্যালিয়েটিভ কেয়ার। নির্দিষ্ঠভাবে রোগ নিরাময়ের কোন চিকিৎসা না থাকলেও কষ্ট বা ভোগান্তি কমানোর অনেক উপায় আছে। এইসব রোগীর কষ্ট বা ভোগান্তি কমিয়ে রোগী ও তার পরিবারে জীবনের মান বাড়ানোর উদ্দেশ্য নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন চালু হইয় প্যালিয়েটিভ কেয়ার সেবা ।

প্যালিয়েটিভ কেয়ার রোগীরর সেবা কার্যক্রমে:
এখন পর্যন্ত এই প্রকল্পের আওতায় ১২৯ জন (মহিলা ৮০, পুরুষ ৪৯) রোগী সেবা গ্রহন করেছিন। তার মধ্যে অধিকাংশ বিছানায়শয্যায় , স্ট্রোক , ক্যান্সার , শেষ পর্যায়ের ফুসফুসের রোগ , শেষ পর্যায়ের ডায়াবেটিস, হৃদযন্ত্রের রোগ , ক্রমবর্ধমান স্নায়ুতন্ত্রের রোগ , মাল্টি ড্রাগ রেজিষ্ট্যান্ট টিউবারকুলোসিস, স্মৃতিভ্রষ্ঠতা এবং দীর্ঘস্থায়ী বাচ্চা রোগী রয়েছে। এইসব রোগীদের টিম ভিত্তিক দুই ভাবে সেবা হয়। যেমন – গৃহ সেবা: বাসায় গিয়ে শয্যাশায়ী রোগীকে সেবা প্রদান করে ও বহি:বিভাগ সেবা: প্রতি শনিবার বর্হি:বিভাগে ডাক্তার প্যালিয়েটিভ রোগী দেখে । প্যালিয়েটিভ কেয়ার সহকারী ৯ জন , ১ জন নার্স , ২ জন ডাক্তার , উক্ত টিম একত্রে গৃহ ভিত্তিক সেবা চলমান রাখছে। এই প্যালিয়েটিভ কেয়ার টিম রোগীর সেবার পাশাপাশি, রোগীর পরিবারকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণ প্রদান ও সচেতন করে তোলে এবং গরীব ও অসহায় রোগীদের বিনামূল্যে প্রয়োজনীয় তালিকা ভুক্ত ঔষধ প্রদান ও সীমিত খাবার বিতরণ করে।

রোগী ও তার পরিবারের আইনিসহায়তা ও সেবার সচেতনতা কারযক্রমে রোগীর সেবার পাশাপাশি রোগী ও তার পরিবারের আইনিসহায়তা ভোগ করার জন্য- ৪৮ রোগী ও আত্র কেয়ারগিভারদের নিয়ে একটি লিগাল সাপোর্ট নামে একটি সচেতনমূলক কর্মসূচী করেন। দিনব্যাপী এ কর্মশালায় প্যালেয়েটিভ কেয়ার চিকিৎসা ও জীবন সংশয়ী এবং জীবন সীমিতকারি রোগে আক্রান্ত্র রোগী ও তাদের পরিবারের জন্য আইনী সহায়তার বিভিন্ন বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন ব্র্যাক-আইন সহায়তা কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলার সিনিয়র পরিচালক খালেদা আক্তার।
কমিউনিটিভিত্তিক প্রতিষ্ঠানের প্রতিনিধিদেরকে ও বিভিন্ন কমিউনিটি ক্লিনিক কর্মীদেরকে নিয়ে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক সচেতনতামূলক কর্মসূচি করেন। যেখানে দশটি প্রতিষ্ঠানের প্রতিনিধির সদস্য উপস্থিত ছিলেন এবং সচেতনতামূলক ক্লিনিক কর্মীরা প্যালিয়েটিভ কেয়ার রোগীর রেফার্ড ও সচেতনতায় ভূমিকা রাখছেন।
রোগীর সেবাদানকারী পরিবারের সদস্যদেরকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক দুইটি প্রশিক্ষণ কর্মসূচি করেন। উক্ত কর্মসূচিতে রোগীকে কিভাবে যত্ন নিতে হয় সেই সর্ম্পকে ডাক্তার এবং নার্স পবিবারের সদস্যদের প্রশিক্ষণ দেন এবং সেবাদানে উৎসাহিত করেন।

সমাজভিত্তিক প্যালিয়েটিভ কেয়ার সেবার মান ও সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে:
রোগীর সেবার মান ও সচেতনতা বৃদ্ধি জন্য নারায়ণগঞ্জের দুটি হাসপাতালে (৩০০ শয্যা জেনারেল হাসপাতাল ও নারায়ণগঞ্জ ডায়াবেটিক হাসপাতাল) ১৭ জন (মহিলা ৫, পুরুষ ১২) ডাক্তার ও ২৬জন (মহিলা ২৫, পুরুষ ১) নার্স কে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়।
কমিউনিটি লিডারদের কে নিয়ে নিয়ে দুটি প্যালিয়েটিভ কেয়ার সচেতনতা বৃদ্ধি কর্মশালা করে থাকে সেখানে উপস্থিত ছিলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (NCC) ওয়ার্ড কমিশনারগন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রধান প্রতিনিধিরা।
প্যালিয়েটিভ কেয়ার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে প্রকল্প হতে ৫টি স্কুলে প্রায় পাঁচশতাধিক ছাত্র ছাত্রীকে প্যালিয়েটিভ কেয়ার বিষয়ক ১ঘন্টা ব্যাপি সচেতনতামূলক অনুষ্ঠান পরিচালনা করা করেন। এক প্রশিক্ষন প্রাপ্ত সচেতনকারী অনেকে আছেন , প্যালিয়েটিভ কেয়ার অ্যাম্ভাসেডর হিসেবে কাজ করছে।

এ ছাড়াও পাঁচটি ব্যাচে ৯৩ জন (মহিলা ৬২, পুরুষ ৩১) স্বেচ্ছাসেবকদের তিন দিন ব্যাপি প্রশিক্ষণ প্রদান করা হয়েছে, যারা রোগীর সেবায় বড় ভুমিকা রাখছে। উক্ত প্রশিক্ষণ প্রাপ্ত স্বেচ্ছাসেবকগণ প্যালিয়েটিভ কেয়ারের সাথে সক্রিয়ভাবে বিভিন্ন কাজে বিশেষ ভূমিকা রাখছেন। তন্মধ্যে রোগীর সেবাদানে, চ্যারেটিশপ, প্রত্রিকা প্রকাশনায় , প্রোগ্রাম ব্যবস্থাপনায় সহযোগিতায় , বিভিন্ন সাংগঠনিক কার্যক্রমে এবং প্যালিয়েটিভ কেয়ার জানবো জানবো ইত্যাদি কাজে নিয়োজিত রয়েছে।

উক্ত সেবা ও সকল কার্যক্রমের ফলে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান , কমোনিউটি এবং ভলন্টিয়ারদের পক্ষ থেকে রোগী রেফার্ড হইয়ে ‘মমতাময় নারায়ণগঞ্জ’ আসেন সেবা নিতে ।এইভাবে সফলভাবে সেবা এবং সচেতনতার কাজ চালিয়ে যাচ্ছেন।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৫:০২পিএম/২৪/৪/২০১৯ইং)