• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫৭ অপরাহ্ন

১৬৬ কোম্পানির দর পতনেও সূচক বাড়তি


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২৫, ২০১৯, ৫:২০ PM / ৩৭
১৬৬ কোম্পানির দর পতনেও সূচক বাড়তি

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে (সোমবার) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১৬৬ কোম্পানি ও ফান্ডের দর কমেছে।

বাজারের ৪৮.১১ শতাংশ কোম্পানির দর পতনেও ডিএসই’র সার্বিক মূল্যসূচক বেড়েছে। দিনশেষে ডিএসই’র সার্বিক লেনদেন আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। দিনশেষে সিএসই’র সাধারণ মূল্যসূচক ৫৩.১৪ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই’র বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৫টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৬৬টির ও অপরিবর্তিত ছিল ৪২টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ১৩ কোটি ২ লাখ ৪২ হাজার ৪০০টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দিনশেষে ডিএসইতে ৭১৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে ডিএসইতে ৫৮০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

লেনদেন শেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ৪১.৫২ পয়েন্ট বেড়েছে। এসময় শরীয়াহ্ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস ৭.৩৭ ও ডিএস-৩০ সূচক ১৯.৯৬ পয়েন্ট বেড়েছে।

দিনশেষে ডিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা। কোম্পানিটির ৪৫ কোটি ৩ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার তালিকায় দ্বিতীয় অবস্থানে ছিল মুন্নু সিরামিক, কোম্পানিটির ৩৪ কোটি ১১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৩ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্যে দিয়ে টার্নওভারে তৃতীয় অবস্থানে ছিল খুলনা পাওয়ার।

এছাড়াও টার্নওভার তালিকায় ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, গ্রামীণফোন, ইউনাইটেড পাওয়ার, ব্র্যাক ব্যাংক, ফারইস্ট ইন্স্যুরেন্স, ফরচুন সুজ ও ন্যাশনাল টিউবস।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া ২৫৪ কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৮১টির, দর কমেছে ১৩৫টির ও অপরিবর্তিত ছিল ৩৮টির। দিনশেষে সিএসইতে ২২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সাধারণ মূল্য সূচক আগের কার্যদিবসের তুলনায় ৫৩.১৪ পয়েন্ট বেড়েছে। এসময় টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে স্কয়ার ফার্মা, কোম্পানিটির ২ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।
(ঢাকারনিউজ২৪.কম/কেএস/৫:২০পিএম/২৫/২/২০১৯ইং)