• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৪৩ অপরাহ্ন

১১ পণ্যে পাটের বস্তা বাধ্যতামূলক


প্রকাশের সময় : জানুয়ারী ৮, ২০১৭, ৪:২৩ PM / ৩৯
১১ পণ্যে পাটের বস্তা বাধ্যতামূলক

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : চলতি বছর থেকেই ধান, চাল, গম, ভুট্টাসহ ১১টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিয়েছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। নতুন ১১টি পণ্যের মধ্যে রয়েছে- আলু, আটা, ময়দা, ডাল, হলুদ, মরিচ, পেঁয়াজ, আদা, রসুন, ধনিয়া, তুষ-কুড়া।

পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক আইন-২০১০ বাস্তবায়নের অংশ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ আইন বাস্তবায়ন করা গেলে পাটের উৎপাদন বাড়বে বলে জানান বস্ত্র ও পাট মন্ত্রণালয় প্রতিমন্ত্রী মির্জা আজম।

রোববার একটি বেসরকারি টেলিভিশনকে তিনি বলেন, ‘মেনডেটরি প্যাকেজিং অ্যাক্ট বাস্তবায়নের পর থেকে ২৫ শতাংশ মানুষকে কনজিউম করতে পারছি। এছাড়া আরও নতুন ম্যানডেটরি প্যাকেজিং অ্যাক্ট যোগ করতে যাচ্ছি আমরা। সেটি হলে আমরা ৩৫ শতাংশ লোককে কনজিউম করতে পারবো।’

এসব পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করার ফলে ভোক্তা পর্যায়ে ব্যয় কিছুটা বাড়লেও, সরকারের এমন সিদ্ধান্তকে ইতিবাচক হিসেবে দেখছেন বাজার বিশ্লেষকরা। তাই কৃষক পর্যায়েও ন্যায্যমূল্য নিশ্চিতের পরামর্শ দিয়েছেন তারা।

উল্লেখ্য, ধান, চাল, গম, ভুট্টাসহ ৬টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক আইন-২০১০ বাস্তবায়নে ২০১৫ সালের শেষ সময় থেকে বিভিন্ন পদক্ষেপ নেয় বস্ত্র ও পাট মন্ত্রণালয়।

মাঠ পর্যায়ে আইনটি যথাযথভাবে কার্যকর করার ফলে অভ্যন্তরীণ ভাবেই প্রায় ১৫ শতাংশ পাটের ব্যবহার বেড়ে যায়। এরই ধারাবাহিকতায় নতুন করে আরো ১১টি পণ্যে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:২০পিএম/৮/১/২০১৭ইং)