• ঢাকা
  • সোমবার, ১৩ মে ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন

১০০ ক্যালরির নিচের স্ন্যাকস


প্রকাশের সময় : এপ্রিল ১, ২০১৭, ১২:৩৪ PM / ৩৯
১০০ ক্যালরির নিচের স্ন্যাকস

ঢাকারনিউজ২৪.কম:

হালকা খিদে পেলে স্ন্যাকস-জাতীয় খাবার খাই আমরা। তবে অধিকাংশ স্ন্যাকসেই থাকে ভূরি ভূরি ক্যালরি। একটা শিঙাড়াতেই থাকে ৩০০ ক্যালরি! তাহলে খাবেনটা কী? এখানে থাকছে স্ন্যাকসের মজাদার কিছু পদের খোঁজ। যেসব খাবার একটু বেশি পরিমাণে খেলেও ক্যালরি নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। ১০০ ক্যালরির নিচে থাকা তেমনই কিছু খাবার সম্পর্কে জানুন।

 ভাপানো ব্রকলির সঙ্গে মোজারেলা
ভাপে সেদ্ধ করা ব্রকলি আর মোজারেলা স্ন্যাকস হিসেবে বেশ জনপ্রিয়। ব্রকলিতে আছে ভিটামিন ‘বি১’, ম্যাগনেশিয়াম, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, প্রোটিন, জিংক, ক্যালসিয়াম, আয়রনের মতো স্বাস্থ্যকর সব উপাদান। অন্যদিকে মোজারেলাতে আছে জিংক, ভিটামিন ‘বি২’, ভিটামিন ‘এ’ আর পর্যাপ্ত ক্যালসিয়াম।
এত এত উপাদান থাকা এই স্ন্যাকসে ক্যালরি কত জানতে চান? প্রতি ১০০ গ্রাম ব্রকলিতে আছে মাত্র ৩৫ ক্যালরি আর ১ কিউবিক ইঞ্চি মোজারেলাতে আছে ৫০ ক্যালরি।

টারটিলা চিপস
চিপস খেতে মন চাইলেও ওজন বাড়ার ভয়ে মুখে দেন না? ক্যালরির ঝামেলা এড়িয়ে এবার মুখে পুরতেই পারেন কয়েক পিস ঘরে তৈরি টারটিলা চিপস। এই চিপসে থাকা আয়রন ও অন্য উপাদান শরীরের জন্য উপকারীও বটে। আপনি গুনে গুনে ১০ পিস চিপস খেলেও এতে আছে ৯০ ক্যালরি।

 ওটমিলের বিস্কুট
ফাইবার ও প্রোটিন-সমৃদ্ধ ওটমিলে তৈরি বিস্কুট একটি মজাদার স্ন্যাকস। বাজার থেকে কেনা ছাড়াও ঘরে বসে অনেকে তৈরি করেন ওটমিলের বিস্কুট। এতে আছে ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম ও পটাশিয়াম। আপনার খিদে নিবারণে তাই বেশ স্বাস্থ্যকর এই বিস্কুট। অথচ প্রতি ১৫ গ্রামের একটি ওটমিলে তৈরি বিস্কুটে আছে মাত্র ৬৫ ক্যালরি।

.

 টকদই ও স্ট্রবেরি
খেতে পারেন টক দই ও নানা রকম বেরিফল। এই দুটি উপাদানই স্বাস্থ্যের জন্য উপকারী। নানা উপাদানে সমৃদ্ধ এই খাবারের মধ্যে এক কাপ টক দইয়ে আছে ৫৫ ক্যালরি আর আর আধা কাপ স্ট্রবেরিতে জমা হবে ৪০ ক্যালরি। তার মানে দুটি উপাদান মিলেও আপনার ক্যালরি জমা হবে মাত্র ৯৫।

 

  (ঢাকারনিউজ২৪.কম/এনএম /১২.৩৩ পিএম/০১//২০১৭ইং)