• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

হতাশা দূর করবে অ্যাপ!


প্রকাশের সময় : জানুয়ারী ৭, ২০১৭, ৪:৩২ PM / ৪১
হতাশা দূর করবে অ্যাপ!

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : মানুষের হতাশা ও দুশ্চিন্তা কমাতে সাহায্য করে স্মার্টফোনের অ্যাপস। এক নতুন গবেষণায় এমনটাই উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্ট ইউনিভার্সিটির গবেষকরা এই গবেষণাটি পরিচালনা করেন।

গবেষণায় দেখা গেছে, ‘IntelliCare’ নামে ১৩টি দ্রুতগতির মিনি অ্যাপস ব্যবহার করলে ৫০ শতাংশ হতাশা ও দুশ্চিন্তা কমে। যারা স্মার্টফোনে এই অ্যাপসগুলো হতাশার ওষুধ হিসেবে দিনে ৪বার ব্যবহার করেন তাদের উপর এই গবেষণাটি করা হয়েছে।

মেডিকেল ইন্টারনেট রিসার্চের জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে।

এই অ্যাপ্লিকেশনগুলোতে চাপমুক্তির নানা ব্যায়াম, নিজের সমালোচনা করে এবং উদ্বিগ্নতা কমায়। এছাড়া জীবনকে আরো অর্থপূর্ণ করতে সাহায্য করে, কাজের শক্তি বাড়িয়ে দেয় ও রাতে ভালো ঘুম হওয়াতে সাহায্য করে।

‘মানুষের জীবনের সঙ্গে মিলিয়েই অ্যাপসগুলো ডিজাইন করা হয়েছে। খুব সহজে ব্যবহার করা যায় এমন দিকনির্দেশাই রয়েছে এগুলোতে’ জানান গবেষণা টিমের প্রধান লেখক ডেভিড ম্যুর।

তিনি আরো বলেন, ‘গবেষণার পরেও অংশগ্রহণকারীরা অ্যাপসগুলো ব্যবহার অব্যাহত রেখেছেন। কারণ তারা মনে করছেন অ্যাপসগুলো থেকে উপকৃত হচ্ছেন।’ ১০৫ জন অংশগ্রহণকারীর উপর গবেষণাটি শুরু করা হয়। শেষ পর্যন্ত ৯৫জন অংশগ্রহণকারী গবেষণা সম্পন্ন করেন। তথ্যসূত্র : জি-নিউজ
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৪:৩০পিএম/৭/১/২০১৭ইং)