• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৪:৫০ অপরাহ্ন

সৌদি হতে শূণ্য হাতে ফিরেছে ৬২ নারী শ্রমিক


প্রকাশের সময় : ফেব্রুয়ারী ২১, ২০১৯, ১০:৫৬ PM / ৪৬
সৌদি হতে শূণ্য হাতে ফিরেছে ৬২ নারী শ্রমিক

সৌদি থেকে সবুজ আহমেদ  : সম্প্রতি ১৯ ফেব্রুয়ারি মঙ্গলবার রাতে সৌদি এয়ালাইন্সের একটি ফ্লাইটে তিক্ত অভিজ্ঞতা আর দুর্বিষহ যন্ত্রনা নিয়ে দেশে ফিরেছে ৬২ জন নারী শ্রমিক। আর্থিক সচ্ছলতা ফেরাতে সে সব শ্রমিক গত কয়েক মাস আগে বিভিন্ন সময়ে সৌদি আরব পাড়ি জমিয়েছিলো।নারী কর্মীগন এক প্রকার অসহনীয় নির্যাতনের মুখে তারা দেশে ফিরে আসতে বাধ্যহন। দেশে ফিরে আসা ভুক্তভোগি (নাম প্রকাশে অনিচ্ছুক) তিন নারীর সাথে কথা বলে জানা যায় সবার অভিযোগের ধরণ অনেকটা একই রকম। কাজ করে বেতন না পাওয়া, পর্যাপ্ত খেতে না দেয়া, তুচ্ছ কারনে মারধন, যৌন হয়রানির শিকার হতে হয়েছে তাদের প্রত্যেককে।হতাশার ছাপ ছিলো তাদের চোখেমুখে স্পষ্ট। পরনের কাপড় আর জীর্ণ জীবন বাঁচিয়ে খালি হাতে ফিরছেন বলে জানালেন তারা।

সৌদি আরবের সাথে অভিবাসন চুক্তি অনুযায়ী কর্মের খোঁজে নারী শ্রমিক সে দেশে গেলেও ফিরে আসার সংখ্যা ক্রমশ বাড়ছে। অভিবাসী নিয়ে কাজ করা বেসরকারি একটি সংস্থা ব্রাক’র তথ্য মতে গত বছর নির্যাতনের শিকার হয়ে দেশে ফিরেছেন ২ হাজার ৫০০ নারী, চলতি বছরে এ পর্যন্ত প্রায় ৩শ’ নারী কর্মী দেশে ফিরে এসেছে।

ফিরে আসা অধিকাংশ নারীরা কর্মক্ষত্রে নিরাপত্তা না থাকা, যুক্তির বাইরে অতিরিক্ত কাজ করানো, দূতাবাস কর্তৃক তদারকির অভাব, মালিকপক্ষ হতে শারীরিক নির্যাতন ও মানসিক প্রহার কে দায়ী করলেন।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/১০:৫৩পিএম/২১/২/২০১৯ইং)