• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

সৌদিতে চলছে ধর পাকড়!


প্রকাশের সময় : অক্টোবর ৮, ২০১৯, ১০:২০ AM / ৫৬
সৌদিতে চলছে ধর পাকড়!

সৌদি থেকে সবুজ আহমেদ : ২০১৭ সালের নভেম্বর হতে ২০১৯ সেপ্টেম্বর পর্যন্ত সৌদি পুলিশ প্রায় ৩৯ লক্ষ অবৈধ প্রবাসীকে গ্রেফতার করেছে ?এর মধ্যে প্রায় ৯ লক্ষ ৮০ হাজার অবৈধ প্রবাসীকে ইতিমধ্যেই নিজ নিজ দেশে ফেরত পাঠিয়ে সৌদি সরকার।

যে সকল অবৈধ অভিবাসী সৌদি আরবে কাজ করার অর্ডার পারমিট পায়নি ,ভিসা বা পেশা জটিলতা এবং রেসিডেন্সিয়াল পারমিট অর্থাৎ ইকামা ছিলো না,থাকলেও নবায়ন করা হয়নি অথবা মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিলো।এদের মধ্যে সিংহভাগই গ্রেফতার করেছে,বাদ বাকীদের ধরতে অভিযান চালাচ্ছে সৌদি আরবের আইন-শৃঙ্খলা বাহিনী।এবং প্রায় ৮ লক্ষ ৮০ হাজার অবৈধ প্রবাসীকে শ্রম আইন ভঙ্গের দায়ে যার যার দেশে ফেরত পাঠিয়েছে সৌদি সরকার।

এছাড়াও সৌদির সীমান্ত প্রহরী(রয়েল আর্মি)ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে ৬৭,২৯৯ জন মানুষকে বর্ডারে অবৈধভাবে সৌদি আরবে অনুপ্রবেশের অপরাধে আটক করা হয়েছে ,যাদের ৪৫ শতাংশ ইয়েমেনি, ৫২ শতাংশ ইথিওপিয়ান ২ শতাংশ সোমালিয়া এবং বাকিরা বিভিন্ন দেশের নাগরিক ছিলেন।

সৌদি থেকে অবৈধভাবে দেশ ত্যাগ করার সময় আটক হন আরো ২৮১১ জন মানুষ।

অবৈধ প্রবাসীদের বসবাসে সুযোগ, শ্রমকাজে সহযোগীতা করার জন্য ১৬০৯ জন সৌদি নাগরিকসহ মোট ৪৫৪৭ জনকে গ্রেফতার করাসহ জেল,মোটা অঙ্কের জরিমানা হয়েছে বলে জানিয়ে সৌদি পুলিশ দপ্তর।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:২২এএম/৮/১০/২০১৯ইং)