• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:০১ পূর্বাহ্ন

সৌ‌দিতে নির্যা‌তিত নারী‌দের দেশে ফি‌রি‌য়ে আনার দা‌বিতে মানববন্ধন অনুষ্ঠিত


প্রকাশের সময় : সেপ্টেম্বর ১১, ২০১৮, ৮:৩০ PM / ৬৩
সৌ‌দিতে নির্যা‌তিত নারী‌দের দেশে ফি‌রি‌য়ে আনার দা‌বিতে মানববন্ধন অনুষ্ঠিত

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : ‌‌সৌ‌দি আর‌বে গৃহকর্তা ও পু‌লিশ কর্তৃক নির্যাত‌নের শিকার বাংলা‌দেশি নারী‌ গৃহ শ্র‌মিক‌দের দ্রুত দে‌শে ফি‌রি‌য়ে আনার দা‌বি জা‌নি‌য়ে‌ছে নির্যা‌তিত নারী‌দের প‌রিবার।

মঙ্গলবার (১১ সে‌প্টেম্বর) জাতীয় প্রেসক্লা‌বের সাম‌নে আয়োজিত এক মানববন্ধ‌নে তারা এ দা‌বি জানায়।

মানববন্ধনে নির্যাতিতদের পরিবারের পক্ষ থেকে জানানো হয়, নির্যাতিত নারীদের মধ্যে ঝুমুর, সু‌ফিয়া, সেতারা, বা‌সিরুন, মা‌ঝেদা, নাজমা, ‌দিপালী, শিল্পী, তাস‌লিমা, রা‌জিয়া প্রমুখ সৌ‌দি আর‌বে গৃকর্তা‌দের নির্যাত‌নের শিকার হ‌য়ে পালা‌লে হাফেল আল বাতানের হা‌মেল থানায় আ‌টকে রে‌খে তাদেরকে বিভিন্ন ভাবে নির্যাতন করা হ‌চ্ছে। সেই সাথে বিচ্ছিন্ন ভাবে ফাতেমা নামের আরো এক গৃহ শ্রমিকের পরিবারের পক্ষ থেকেও তাকে নির্যাতনের অভিযোগ জানায় তার পরিবার। ফলে তা‌দেরকে দ্রুত দে‌শে ফি‌রি‌য়ে আনার জন্য সরকারের কা‌ছে জোর দা‌বি জানায় এসব নারীদের  প‌রিবার।


সৌদি আরবে গৃহকর্মীর কাজে গিয়ে নির্যাতিত এসব নারীদের পক্ষে কাজ করা  ঢাকারনিউজ২৪.কম এর সম্পাদক ও মানবাধিকার কর্মী সোনিয়া দেওয়ান প্রীতির সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চিত্র পরিচালক ছটকু আহমেদ, রন্ধন শিল্পী কানিজ ফাতেমা রিপা, নতুনধারা বাংলাদেশ এর চেয়ারম্যান মোমিন ‌মে‌হেদী, সেভ দ্যা রোড এর মহাসচিব শান্তা ফারজানা, বঙ্গ টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা সাহাবাজ খান, হিউম্যান রিসোর্স এন্ড হেল্থ ফাউন্ডেশনের কার্যনির্বাহি কমিটির সদস্য ও পাক্ষিক তথ্যপত্রের সম্পাদক শফিকুল ইসলাম আরজু, নারায়ণগঞ্জ সিটি প্রেসক্লাবের সভাপতি সাইফুল্লাহ মাহমুদ টিটু, সামাজিক সংগঠন মানবকল্যাণ পরিষদের চেয়ারম্যান এম.এ মান্নান ভূঁইয়া সহ বিভিন্ন পেশার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীবৃন্দ।


মানববন্ধ‌নে বক্তারা বলেন, দেশের নারী-পুরুষ দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্যই বিদেশে পাড়ি জমায়। সেখানে তারা কেমন আছে, কেমন থাকে, তা খোঁজ রাখা সরকারেরই দায়িত্ব। কিন্তু বর্তমানে সৌদি আরবে বাংলাদেশি নারীদের উপর যে নির্যাতন করা হ‌চ্ছে। সেই বিষয়ে বাংলাদেশ সরকার যথোপযুগি কোনো কার্যকর পদক্ষেপ নি‌চ্ছে না। এসব নির্যাতিত নারীদের সাহায্যের জন্য সরকারের এগিয়ে আসা উচিত।

মানবাধিকার কর্মী সোনিয়া দেওয়ান প্রীতি বলেন, সম্প্রতি সৌদি আরবের বর্ডার এলাকা খ্যাত হাফার আল বাতানের হামেল থানায় বেশকিছু বাংলাদেশি নারী সেখানকার স্থানীয় পুলিশ কর্তৃক নির্যাতনের খবর পাই। নির্যাতিতা ও তাদের পরিবার আমার কাছে তাদের উপর ভয়াবহ নির্যাতনের অবিযোগ জানায়। এমনকি থানায় আসার আগেও এসব নারীকে তাদের গৃহকর্তারা অমানুষিক নির্যাতন চালিয়েছে বলেও জানায় তারা। এরপর ভিডিও কলের মাধ্যমে দেখতে পাই এরা প্রত্যেকেই শারীরিকভাবে প্রচণ্ড অসুস্থ, এবং তাদের মধ্যে ২জনের অবস্থা অত্যন্ত গুরুতর। কিন্তু সৌদিতে অবস্থানরত বাংরাদেশী দূতাবাস কতৃপক্ষ বিষয়টি অস্বীকার করেন এবং তাদের সহায়তায় এগিয়ে আসেন নি। একইভাবে এসব নারীদের দালাল ও এজেন্সিগুলো নিজেদের দায় এড়াতে দূতাবাসের উপর দোষ চাপিয়ে দেয়। শুধু তাই নয়, দালালদের অনেকেই এসব পরিবার ও আমাকে হুমকি ধামকি দিয়ে যাচ্ছে। এমন অবস্থায় এসব নারীদের দ্রুত দেশে ফিরিয়ে আনার জন্য একমাত্র প্রধানমন্ত্রীর সহযোগিতা চাওয়া ছাড়া উপায় নেই মনে হল আমি তাদের পরিবারকে সাথে নিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে এ মানববন্ধনের আয়োজন করি।


সোনিয়া দেওয়ান প্রীতি আরো বলেন, আজকের এই যান্ত্রিক জীবনে আমাদের মাঝে দেশপ্রেম ও মানবতা বোধ এখনো অটুট রয়েছে, যার প্রমান পেয়েছি আজকে এসব অসহায় দরিদ্র নারীদের পক্ষে এ মানববন্ধনে সমাজের বিশিষ্ট মানুষজনদের উপস্থিতি দেখে। আমার ডাকে সাড়া দিয়ে আজকে যেসকল গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ মানববন্ধনে উপস্থিত হয়ে একাত্মতা প্রকাশ করেছেন, তাদের প্রতি নতশিরে কৃতজ্ঞতা জানাই। সেই সাথে দাবি জানাই – প্রবাসে বাংলাদেশি নারীদের নিরাপত্তার দায়িত্ব সরকারকেই নিশ্চিত করতে হবে এবং মাননীয় প্রধানমন্ত্রী মমতাময়ী মাতৃসমতূল্য জননেত্রী শেখ হাসিনার কাছে দাবি জানাই দ্রুত এসব নির্যাতিত নারীদের দেশে ফিরিয়ে এনে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিন। একইসাথে এসব দায়িত্বহীন এজেন্সিগুলোকে যথাযথ শাস্তির আওতায় এনে এসব নারীদের প্রাপ্য বেতনের টাকা তাদের হাতে তুলে দিয়ে আপনি অনন্য দৃষ্টান্ত স্থাপন করবেন বলেই আমি আশা করি।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:২০পিএম/১১/৯/২০১৮ইং)