• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন

সূর্য স্পর্শের পরিকল্পনা করছে ‘নাসা’


প্রকাশের সময় : জুন ২, ২০১৭, ৯:০৮ PM / ৪৪
সূর্য স্পর্শের পরিকল্পনা করছে ‘নাসা’

 

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : নাসা তাদের এক যুগান্তকারী পরিকল্পনার কথা প্রকাশ করেছে, যার লক্ষ্য হবে “সূর্যকে স্পর্শ করা”। এই মিশনের নাম ছিল সোলার প্রোব প্লাস, পরে তাকে নাম দেওয়া হয় পার্কার স্পেস প্রোব। ৩১ জুলাই ২০১৮ এ তা উৎক্ষেপণ করা হতে পারে। অতীতের অন্য কোনো মহাকাশযানের তুলনায় তা সূর্যের ৭ গুণ কাছে চলে যাবে। সূর্যের পৃষ্ঠ থেকে মাত্র ৪ মিলিয়ন মাইল দূরে থাকবে সে। সেখান থেকে সূর্যের ব্যাপারে তথ্য সংগ্রহ করা হবে।

অ্যাস্ট্রোফিজিসিস্ট প্রফেসর ইউজিন পার্কারের সম্মানে এই নাম দেওয়া হয় মিশনটির। এই ঘোষণা নাসা দেয় ইউনিভার্সিটি অফ শিকাগোর উইলিয়াম একহার্ট রিয়ার্চ সেন্টার অডিটোরিয়াম থেকে। তাদের কথা অনুযায়ী, সোলার প্রোব প্লাস এমন তাপ ও তেজস্ক্রিয়তার মুখোমুখি হবে তা অন্য কোনো মহাকাশযান হয়নি। তা সূর্যের বাইরের অংশকে খুঁটিয়ে দেখবে এবং এমন সব তথ্য নেবে যা তারকাদের ব্যাপারে অনেক পুরনো প্রশ্নের জবাব দেবে।

আমাদের সৌরজগতের তারকার ব্যাপারে তথ্য নেওয়াটাই এই মিশনের একমাত্র কাজ নয়। মহাশূন্যের আবহাওয়ার জন্য মহাকাশযানকে আরও প্রস্তুত করাটাও এর আরেকটি উদ্দেশ্য। সূর্য নিয়মিত পৃথিবীর দিকে সৌরকণিকার ঝড় পাঠায় এবং তাতে কৃত্রিম উপগ্রহগুলোর ক্ষতি হবার সম্ভাবনা থাকে। সোলার প্রোব প্লাস ১৩৭০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রার মুখোমুখি হতে পারে। টিকে থাকার জন্য এর থাকবে ৪.৫ ইঞ্চি পুরু কার্বন কম্পোসিট বর্ম। এই বর্ম ভেতরের যন্ত্রপাতিকে রাখবে সুরক্ষিত। তারা তথ্য নেবে সূর্যের চৌম্বক ক্ষেত্র, প্লাজমা এবং সৌরঝড়ের। সূর্যকে ঘিরে ১৭০ দিনের এক কক্ষপথে থাকবে এই মহাকাশযান। সে ১১ দিন ধরে তথ্য নেবে এবং বাকি সময় ধরে এই তথ্য পৃথিবীতে প্রেরণ করবে।

সূর্যের করোনা বা বাইরের অংশ কেন এর পৃষ্ঠের চাইতে উত্তপ্ত, তার উত্তর পাওয়া যেতে পারে এই মিশন থেকে। পৃষ্ঠের চাইতে ৩০০ গুণ বেশি উত্তপ্ত হতে পারে করোনা। সূত্র : আই এফ এল সায়েন্স

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৯:০৫পিএম/২/৬/২০১৭ইং)