• ঢাকা
  • রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:০৩ অপরাহ্ন

সুরের মূর্চ্ছ্বনায় শ্রোতাদের ভাসিয়েছেন লন্ডন প্রবাসী কণ্ঠশিল্পী রোজী সুলতানা


প্রকাশের সময় : জুন ৮, ২০১৭, ৫:৪২ PM / ৫৪
সুরের মূর্চ্ছ্বনায় শ্রোতাদের ভাসিয়েছেন লন্ডন প্রবাসী কণ্ঠশিল্পী রোজী সুলতানা

নাসির উদ্দিন বুলবুল : গানে গানে শ্রোতাদের সুরের মূর্চ্ছ্বনায় ভাসিয়েছেন লন্ডন প্রবাসী কণ্ঠশিল্পী রোজী সুলতানা। গত ২০ মে বিশ্ব সাহিত্য কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সঙ্গীত সন্ধ্যা।দি ইউ কে আলিয়া কারিকাপ ম্যাগাজিনের উদ্যোগে ঝলক ফাউন্ডেশনের সহযোগিতায় সঙ্গীতানুষ্ঠান আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বিপুল সংখ্যক দর্শক শ্রোতা ছাড়াও সম্মানিত অতিথি হিসেবে তিন মুক্তিযোদ্ধা বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদ, সেক্টর কমান্ডারস ফোরাম যুগ্ম মহাসচিব অধ্যাপক আবুল কালাম পাটোয়ারী, এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম খান।

শিল্পী রোজী সুলতানা তার বক্তব্যে বলেন, সঙ্গীত আমার স্বপ্ন এবং অনুপ্রেরণার উৎস। লন্ডনে চাকরি, সংসার ও সন্তানদের লেখাপড়া ঠিক রেখেও নিয়মিত সঙ্গীত চর্চা, নাচ চালিয়ে যাচ্ছেন। যুক্তরাজ্য বেতার বাংলায় “সুরের ঝঙ্কার” নামে একটি অনুষ্ঠান উপস্থাপনা এবং স্থানীয় একটি ম্যাগাজিনে সঙ্গীত এবং কালচারাল এডিটরের দায়িত্বও পালন করছেন।

সঙ্গীত সন্ধ্যায় রোজী সুলতানার গানের ফাঁকে আরও গান পরিবেশন করেন নিয়ন জাহিদ ও রুবাই। নিবিষ্ট চিত্তে শ্রোতাগণ মুগ্ধ হয়ে তাদের পরিবেশনা উপভোগ করেন এবং বার বার করতালি দিয়ে শিল্পীকে উৎসাহিত ও অনুপ্রাণিত করেন।

শিল্পীর একটি সিডি ও মিউজিক ভিডিও “স্বপ্নের কাছাকাছি” বের হয়েছে। তার মিউজিক ভিডিওগুলো ইউটিউবে দেখা যায়। তিনি বর্তমানে কিছু মৌলিক আধুনিক গানের দ্বিতীয় অ্যালবামের কাজ করছেন।

রোজি সুলতানা একজন কণ্ঠশিল্পী, উপস্থাপক ও চাকুরীজীবী। যুক্তরাজ্যে বসবাসকারী রোজি সুলতানা ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজী সাহিত্যে পড়াশুনা করেছেন। বিয়ের পর তিনি যুক্তরাজ্যে বসবাস শুরু করেন এবং বৃটিশ সিভিল সার্ভিসে যোগদান করেন।

রোজি বলেন, “আমি একজন সঙ্গীত শিল্পী। আমার সব স্বপ্ন সঙ্গীত নিয়ে। তাই বলে দেশ নিয়ে যে স্বপ্ন দেখিনা তা নয়। যখন বিদেশে থাকি তখন দেশের কথা খুব বেশি করে মনে হয়। তখন স্বপ্ন দেখি আমাদের দেশটা যদি শান্তির একটি দেশ হত খারাপ লাগে যখন দেখি মারমারি, কাটাকাটি, হানাহানি। ছাত্ররা নিজেরা নিজেদের মধ্যে মারামারি করছে। আমি মনে করি পড়াশুনার পাশাপাশি ছাত্ররা যদি খেলাধুলা, সঙ্গীত ও অভিনয়ে মনোনিবেশ করেন তাহলে বাংলাদেশে শান্তি ফিরে আসবে। এজন্য বাবা মাকে ছেলে মেয়েদের খেলাধুলা ও সঙ্গীতের প্রতি উৎসাহ দিতে হবে। আমি আশা করি দ্রুত বদলে যাবে দেশ আর শান্তির দেশ হবে বাংলাদেশ।”

স্কুল জীবন থেকে স্কুলের বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করে শ্রোতা ও দর্শকদের মন জয় করেন। তিনি ছায়ানটে ক্লাসিক্যাল ও নজরুলগীতি শিখেন।

কর্ম জীবনে ব্যস্ততার মাঝেও তিনি যুক্তরাজ্যের রেডিও বেতার বাংলার একজন উপস্থাপিকা। প্রতি শনিবারে যুক্তরাজ্যের সময় বিকেল ০৪.০০ টা থেকে ০৬.০০ টা (বাংলাদেশ সময় রাত ০৯.০০ টা থেকে ১১.০০টা পর্যন্ত) “সুরের ঝঙ্কার” নামে অনুষ্ঠানে উপস্থাপনা করেন। এই অনুষ্ঠানে তিনি তার প্রিয় শিল্পী, প্রিয় গান এবং শ্রোতাদের অনুরোধের গান বাজিয়ে থাকেন। পৃথিবীর বিভিন্ন প্রান্তে বসে ওয়েবসাইটে (www.betarbangla.net) এই অনুষ্ঠান শুনা যায়। যারা ফেসবুক ফ্রেন্ডস লিস্টে আছে তারা ফেসবুক লাইভ প্রোগ্রামে দেখতে পাবেন।

রোজি একটি স্থানীয় ম্যাগাজিনে সঙ্গীত, আর্ট এবং কালচারাল এডিটর। এছাড়ও রোজি বিভিন্ন অনুষ্ঠানে গান পরিবেশন করে থাকেন। বাংলা গানের পাশাপাশি হিন্দি গানও করে থাকেন।

রোজি বর্তমানে ঢাকায় অবস্থান করছেন। তিনি বেশ কয়েকটি গানের একটি সিডি ও মিউজিক ভিডিও (“স্বপ্নর কাছাকাছি”) করেছেন। তার মিউজিক ভিডিওগুলো ইউটিউবে দেখা যায়। তিনি এখন কিছু মৌলিক আধুনিক গানের কাজ করছেন। সব কিছু ঠিক থাকলে তার দ্বিতীয় এ্যালবাম খুবশীঘ্রই বের করার ইচ্ছা আছে।(ভোরের বানী.কম)
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:০০পিএম/৮/৬/২০১৭ইং)