• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

সুদানে সরকারবিরোধী বিক্ষোভ : নিহত ৮


প্রকাশের সময় : ডিসেম্বর ২১, ২০১৮, ২:০২ PM / ৩৮
সুদানে সরকারবিরোধী বিক্ষোভ : নিহত ৮

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : দ্রব্যমূল্য বৃদ্ধি এবং বিভিন্ন অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে সুদানে সরকারবিরোধী বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে আটজন নিহত হয়েছে। বৃহস্পতিবার জরুরি অবস্থা উপেক্ষা করে বিক্ষোভ করার সময় এ ঘটনা ঘটে। খবর : আল জাজিরা।

রুটি সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধি প্রতিবাদে সুদানের বিভিন্ন শহরে গত বুধবার থেকে বিক্ষোভ করছে হাজার হাজার মানুষ। পূর্বাঞ্চলীয় শহর গাদারিফে বিক্ষোভকারীদের সঙ্গে দাঙ্গা পুলিশের সংঘর্ষ হলে ছয়জন নিহত হয়। এর ফলে শহরটিতে জারি করা হয় জরুরি অবস্থা। তবে তা উপেক্ষা করেই বৃহস্পতিবার আবারও রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা।

এছাড়া উত্তর পূর্বাঞ্চলীয় আতবারা শহরেও সহিংসতায় দুই বিক্ষোভকারী নিহত হয়েছে। সেখানে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুড়েছে পুলিশ। আতবারা শহরে কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ। গভর্নর হাতেম আল ওয়াসসিলাহ বলেন, ‘শান্তিপূর্ণভাবে বিক্ষোভ শুরু হয়েছিল। এরপর তা সহিংস ও ধ্বংসাত্মক রূপ ধারণ করে। আমরা জরুরি অবস্থা ও কারফিউ জারি করেছি এবং শহরের স্কুলগুলো বন্ধ রেখেছি।’

চলতি বছর রুটির ওপর ভর্তুকি কমানোর সিদ্ধান্ত নেয় সুদান সরকার। এ ঘোষণার পর এক পাউন্ডের রুটির দাম বেড়ে তিন পাউন্ড হয়ে গেলে দেশটিতে ব্যাপক বিক্ষোভ শুরু হয়। বাধ্য হয়ে গত নভেম্বরে আটার ওপর ৪০ শতাংশ ভর্তুকি বাড়ায় সরকার।

২০১১ সালে দক্ষিণ সুদান আলাদা হয়ে যাওয়ার পর থেকেই অর্থনৈতিক সংকটে পড়েছে সুদান। সুদানের বেশিরভাগ তেলের খনি ছিল দক্ষিণাঞ্চলে। এখন সেগুলো হাতছাড়া হওয়ায় সমস্যায় পড়েছে দেশটি। এছাড়া মার্কিন নিষেধাজ্ঞার কারণে বৈশ্বিক সাহায্যও সেভাবে পায় না দেশটি। সম্প্রতি ডলারের বিপরীতে মুদ্রামান কমিয়েও অর্থনৈতিক সংকট কাটাতে পারেনি দেশটি।
(ঢাকারনিউজ২৪.কম/আরএম/২:০০পিএম/২১/১২/২০১৮ইং)