• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন

সীতাকুণ্ডে অভিযানে নারীসহ ৪ জঙ্গি নিহত


প্রকাশের সময় : মার্চ ১৬, ২০১৭, ১:৫৭ PM / ৪৩
সীতাকুণ্ডে অভিযানে নারীসহ ৪ জঙ্গি নিহত

ঢাকারনিউজ২৪ ডেস্ক:

চট্টগ্রামের সীতাকুণ্ডে জঙ্গি আস্তানায় পুলিশের বিশেষ বাহিনী সোয়াতের অভিযানের মুখে আত্মঘাতী বিস্ফোরণে চার জঙ্গি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন দুই পুলিশ সদস্য।

বুধবার রাতভর ঘিরে রাখার পর বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টার দিকে সীতাকুণ্ড শহরের প্রেমতলা ওয়ার্ডের চৌধুরীপাড়ার ‘ছায়ানীড়’ নামের দোতলা ভবনে অভিযান চালায় পুলিশ।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের অতিরিক্ত উপ-কমিশনার ছানোয়ার হোসেন বলেন, ভোরে পুলিশ সদস্যরা ছাদ হয়ে বাড়ির ভেতরে প্রবেশ করতে যায়। এ সময় এক নারীসহ দুই বা তিনজন চিলেকোঠার সামনে এসে দাঁড়িয়ে আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। তাদের নাড়িভুড়ি ও শরীরের কিছু অংশ ছড়িয়ে-ছিটিয়ে গেছে।

এর আগে ছায়ানীড় ভবনের নিচতলার একটি বাসায় জঙ্গিদের অবস্থান নিশ্চিত হওয়ার পর পুলিশ ওই ভবনের অপর ৭টি বাসার বাসিন্দাদের সরিয়ে নেয়।

এদিকে চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম জানিয়েছেন, সীতাকুণ্ডে যে দুটি জঙ্গি আস্তানায় অভিযান চলছে সেগুলো মূলত জেএমবির ঘাঁটি। এখানে বিপুল অস্ত্র, বোমা ও গ্রেনেড নিয়ে কমপক্ষে তিনজন জঙ্গি সদস্য অবস্থান করছে বলে পুলিশ ধারণা করছে। বার বার মাইকিং করে এখান থেকে জঙ্গি সদস্যদের আত্মসমর্পণ করে বেরিয়ে আসার আহ্বান জানানো হলেও জঙ্গিরা সাড়া দিচ্ছে না।

সকালে অভিযান শুরুর পরপরই বাড়ির ভেতর থেকে গুলি ও বিস্ফোরণের প্রচণ্ড শব্দ শোনা যায়। সকাল সাড়ে ছয়টার দিকে সেখানে অ্যাম্বুলেন্স ও ফায়ার সার্ভিসের গাড়ি পৌঁছায়। এর কয়েক মিনিট পরই সোয়াত দলের আহত এক সদস্যকে অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে দেখা যায়।

সকাল আটটার দিকে ফায়ার সার্ভিসের এক সদস্য জানান, ভবনে আটকে পড়া বাসিন্দাদের বের করার জন্য ভবনের পেছনের একটি জানালার গ্রিল কাটা হয়।

সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা গেছে, অভিযান চলাকালে আহত হন সোয়াতের দুজন সদস্য। তাঁদের প্রথমে ওই হাসপাতালে নেওয়া হয়। পরে সেখান থেকে তাঁদের সম্মিলিত সামরিক হাসপাতালে স্থানান্তর করা হয়।

বুধবার বেলা সাড়ে তিনটা থেকে বাড়িটি ঘিরে রেখেছিল আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাত ১১টা পর্যন্ত বাড়ির ভেতর থেকে তিন দফায় পুলিশকে লক্ষ্য করে গুলি ও বোমা ছুড়ে মারে জঙ্গিরা। এতে পুলিশের এক কর্মকর্তা আহত হন।

জঙ্গি আস্তানা লক্ষ্য করে পুলিশও কয়েক দফা গুলি ছোড়ে। এর আগে বিকেল পাঁচটা ও সন্ধ্যা ছয়টায় দুই দফা ওই বাড়িতে থাকা জঙ্গিদের বের হওয়ার জন্য পুলিশের পক্ষ থেকে মাইকিং করা হয়। তবে ভেতর থেকে জঙ্গিরা সাড়া দেয়নি। চার ফ্ল্যাটের বাড়িটির নিচতলার একটি ফ্ল্যাটে জঙ্গিরা অবস্থান করছে বলে ধারণা পুলিশের। সেখানে কতজন জঙ্গি অবস্থান করছে, সে সম্পর্কে স্পষ্ট করে কিছু জানাতে পারেনি পুলিশ।

স/মোনা