• ঢাকা
  • বুধবার, ২২ মে ২০২৪, ০৬:৩৫ পূর্বাহ্ন

সিংড়ায় কালবৈশাখী ঝড়ে অর্ধশতাধিক বাড়ি ও বোরো ধানের ব্যাপক ক্ষতি


প্রকাশের সময় : এপ্রিল ২৪, ২০১৭, ৫:২৫ PM / ৩৮
সিংড়ায় কালবৈশাখী ঝড়ে অর্ধশতাধিক বাড়ি ও বোরো ধানের ব্যাপক ক্ষতি

ঢাকারনিউজ২৪.কম, সিংড়া (নাটোর) : নাটোরের সিংড়াসহ চলনবিলাঞ্চলের উপর দিয়ে বয়ে যাওয়া আকস্মিক কাল বৈশাখী ঝড় ও শিলা বৃষ্টির আঘাতে কাঁচা ঘর-বাড়ি এবং কাঁচা-পাকা বোরো ধান, ভূট্রাসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। সোমবার সকালে আকস্মিক ঝড় ও টানা কয়েক দিনের বর্ষনে এ বিপর্যস্ত ঘটেছে।

উপজেলা প্রশাসন ও স্থানীয় কৃষি অফিস সূত্রে জানায়, সোমবার সকালে উপজেলার ইটালী ইউনিয়নের কয়েকটি গ্রামে আকস্মিক কাল বৈশাখী ঝড় ও বৃষ্টিতে প্রায় অর্ধ শতাধিক কাঁচা ও আধা পাকা ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। এছাড়া প্রায় ১৫হাজার হেক্টর পাকা বোরো ধান মাটিতে শুয়ে পড়ায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। আর এর জন্য ফসল ঘরে তুলতে একদিকে যেমন দেখা দিয়েছে শ্রমিক সংকট অন্য দিকে বাড়তি টাকা গুনতে হচ্ছে। তাছাড়া বৈদ্যুতিক খুটি উপড়ে যাওয়ায় বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে সিংড়া উপজেলার অর্ধ শতাধিক গ্রামসহ চলনবিলাঞ্চলের অধিকাংশ গ্রাম।

ইটালী ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম জানান, আকস্মিক কাল বৈশাখী ঝড়ে তাঁর ইউনিয়নের মানিকদীঘি, পাকুরিয়া, কালাইকুড়ি, ছতর, ছাতুয়া গ্রামের প্রায় অর্ধ শতাধিক কাঁচা ও আধা-পাকা ঘর ক্ষতিগ্রস্থ হয়েছে। তাদের তালিকা তৈরি করা হচ্ছে। বেশি ক্ষতিগ্রস্থদের তাৎক্ষনিক ভাবে আর্থিক সহযোগিতা করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, ঝড় ও শিলা-বৃষ্টিতে পাকা বোরো ধান মাটিতে শুয়ে পরায় ক্ষতি হয়েছে। এর জন্য কৃষককে বাড়তি খরচ গুনতে হবে। তবে রোদের দেখা মিললে ক্ষতির পরিমান কিছুটা কম হবে।

সিংড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল আহসান ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে জানান, ঝড় ও বৃষ্টিতে বোরো ধান ও কাঁচা ঘর বাড়ি ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্থদের সরকারি ভাবে সহযোগিতা করা হবে।

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৫:২৪পিএম/২৪/৪/২০১৭ইং)