• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

সত্রাজিতপুরের আলহাজ্ব মোজাম্মেল হক (মিলু) মাস্টার ছিলেন আদর্শ শিক্ষক ও সমাজ সেবক


প্রকাশের সময় : জুন ২৪, ২০১৮, ৮:৪৫ PM / ২৪
সত্রাজিতপুরের আলহাজ্ব মোজাম্মেল হক (মিলু) মাস্টার ছিলেন আদর্শ শিক্ষক ও সমাজ সেবক

আজমাল হোসেন মামুন : গতকাল ২৩ জুন সন্ধ্যা ৬ টায় শিবগঞ্জ উপজেলার আদর্শ গ্রাম নামে পরিচিত সত্রাজিতপুরের বহালাবাড়ির বিশিষ্ট শিক্ষক, সমাজ সেবক ও একাধিক প্রতিষ্ঠানের সভাপতি আলহাজ্ব মোজাম্মেল হক মিলু মাস্টার ইনতেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজিয়ুন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৯০ বছর।
তিনি জেলার সর্বশ্রেষ্ঠ মাদ্রাসা সত্রাজিতপুর ফাযিল (ডিগ্রি) মাদ্রাসায় দীর্ঘদিন ইংরেজি বিষয়ের শিক্ষকতা করে ১৯৯০ সালে অবসর গ্রহণ করেন। শিক্ষক থাকাকালীন কোন দিন প্রাইভেট পড়াননি। নিঃস্বার্থভাবে আজীবন শিক্ষার্থীদের মাঝে জ্ঞান বিলিয়ে দিয়েছেন। তাঁর ছাত্র-ছাত্রীদের মধ্যে অনেকেই আজ জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত। অনেকে নেতৃত্বও দিচ্ছে। রানীহাটি ফতেহপুরের ইমদাদুল হক রিপন রাজশাহীতে সিনিয়র জজ, চন্ডিপুর গ্রামের শরিফুল ইসলাম ও রানীহাটি চক এলাকার মোস্তাফিজুর রহমানসহ অনেকেই  শিক্ষা ক্যাডারে কর্মরত, অধ্যাপক মাওলানা কেরামত আলী দুইবারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, রবিউল ইসলাম ও আব্দুল আওয়াল প্রকৌশলী হিসেবে প্রতিষ্ঠিত। নবাবগঞ্জ কামিল মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আবু সালেহ জিয়াউল হক, হেফজুল উলুম এফ.কে কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. এমরান হোসেন, সত্রাজিতপুর মাদ্রাসার বর্তমান প্রিন্সিপাল ও ভাইস প্রিন্সিপাল সহ প্রাক্রন অনেক শিক্ষক তাঁর ছাত্র ছিলেন। দৈনিক ইত্তেফাকের সম্পাদনা সহকারী (সহকারী সম্পাদক পদপর্যাদা) পদে কর্মরত ফাইজুল ইসলামও তাঁর ছাত্র । হরিমোন সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক মুফতি মাওলানা হানিফ আব্দুল কাদের, আশরাফুল ইসলাম, সহকারী শিক্ষক (বাংলা), জেলার বিশিষ্ট কলামিস্ট ও শিক্ষক আজমাল হোসেন মামুনও তাঁর ডাইরেক্ট ছাত্র। এছাড়াও দেশে বিদেশে স্যারের অনেক শিক্ষার্থী বিভিন্ন পেশায় প্রতিষ্ঠিত।  জেলা ও উত্তরাঞ্চলের অনেক জেলার অধিকাংশ সাধারণ মাদ্রাসার অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ তাঁর ডাইরেক্ট ছাত্র । তিনি ইচ্ছে করলে সে সময় অনেক নামী দামী প্রতিষ্ঠানে লোভনীয় পদে চাকুরি করতে পারতেন। কিন্তু মাদ্রাসা শিক্ষার আধুনিকায়নের জন্য তিনি আজীবন সেখানেই শিক্ষকতা করেছেন। ইংরেজি বিষয়ে মাদ্রাসা শিক্ষার্থীদের দক্ষ করে তোলার ক্ষেত্রে তাঁর অবদান অপরিসীম। আমি মাত্র কয়েকদিন উনাকে শিক্ষক হিসেবে পেয়েছি। তিনি সুন্দর ও আকর্ষণীয়ভাবে পাঠদান করতেন। উপদেশমূলক কথা-বার্তা শিক্ষার্থীদের বলতেন। সবাইকে এগিয়ে যাওয়ার সুপরামর্শ দিতেন। কোন ছাত্র-ছাত্রীর গায়ে কোন দিন হাত তুলতে দেখিনি এই আদর্শ শিক্ষককে।কোন শিক্ষার্থী অপরাধ করলে সংশোধন করার জন্য উপদেশমূলক কথা-বার্তা বলতেন। যা বিরল দৃষ্টান্ত হয়ে থাকবে। তাঁর শিক্ষকতার আদর্শ প্রত্যেক ছাত্রছাত্রীর হূদয়ে দেদীপ্যমান হয়ে আছে বলে আমার বিশ্বাস। তাঁর সব ক্রিয়াকর্ম শুধু মানুষের কল্যাণে ব্যাপৃত ছিল। তিনি আড়ম্বরপূর্ণ জীবনযাপন পছন্দ করতেন না। তাঁর পোশাক-পরিচ্ছদ ও চলাফেরা ছিল সাদাসিধে। ইচ্ছা করলে তিনি অত্যন্ত বিলাসী জীবন যাপন করতে পারতেন। কিন্তু কখনোই তা করেননি। প্রচুর টাকা রোজগার করার সুযোগ তাঁর ছিল।
তিনি শিক্ষকতার পাশাপাশি সমাজ সেবা মূলক কার্যক্রমে আজীবন জড়িত ছিলেন। সত্রাজিতপু এলাকার কেন্দ্রীয় গোরস্থান, জামে মসজিদ, সত্রাজিতপুর ফাযিল মাদ্রাসা, চন্ডিপুর বালিকা বিদ্যালয়, সত্রাজিতপুর উচ্চ বিদ্যালয়, সত্রাজিতপুর আলাবকস্ মেমোরিয়াল ডিগ্রি কলেজ, ইসলামি পাঠাগার ও শাহ নেয়ামত উল্লাহ শিশু সদনসহ বিভিন্ন জনকল্যাণমূলক প্রতিষ্ঠানে একাধিকবার সভাপতি  ও  গুরুত্বপূর্ণ পদে থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।
সত্রাজিতপুর এলাকায় অনেক প্রতিষ্ঠান প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর অবদান অনস্বীকার্য। তিনি সংশ্লিষ্ট এলাকার সামাজিক সমস্যা, পারিবারিক সমস্যা সমাধানের জন্য নিরলসভাবে কাজ করেছেন। গ্রামে বিচার শালিস করার জন্য কাউকে আদালতেও তেমন যেত হয়নি। তিনি বিশ্বাস করতেন গ্রামেই মুরব্বিদের দ্বারা অনেক জটিল সমস্যার সমাধান সম্ভব। যা তিনি সফলতার সঙ্গে করেছেন।  ফলে তাঁর জানাযায় হাজার মানুষের পাশাপাশি প্রাক্তন সাংসদ অধ্যাপক শাহ জাহান আলী মিঞা, উপজেলা চেয়ারম্যান, বিভিন্ন ইউপি চেয়ারম্যান, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষকবৃন্দ, রাজনীতিবিদসহ বিভিন্ন স্তরের মানুষ উপস্থিত ছিলেন।
আলহাজ্ব মোজাম্মেল হক মিলু মাস্টার স্যারের মৃত্যুতে সত্রাজিতপুর এলাকাল অপূরণীয় ক্ষতি হল। পরিশেষে স্যারের জন্য মহান আল্লাহ পাকের দরবারে দোয়া করি। মহান আল্লাহ উনার সকল পাপকে ক্ষমা করে জান্নাতুন ফেরদাউস নসিব করুন। আমিন।
লেখক-
কলামিস্ট ও শিক্ষক
সহকারী শিক্ষক
হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জ
মোবাইল নম্বর:0170424089, 01791361235

(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/৮:৪০পিএম/২৪/৬২০১৮ইং)