• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৪৪ অপরাহ্ন

শুরু হলো হজের প্রাক-নিবন্ধন


প্রকাশের সময় : জানুয়ারী ১৫, ২০১৭, ১০:১৯ PM / ৪৮
শুরু হলো হজের প্রাক-নিবন্ধন

 

ঢাকারনিউজ২৪.কম, ঢাকা : সরকারি ব্যবস্থাপনায় চলতি বছর হজ করতে আগ্রহীদের প্রাক-নিবন্ধন শুরু হয়েছে। তবে এ বছর অতিরিক্ত ২৫ হাজার মানুষ হজে যেতে পারবেন বলে জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

ধর্মমন্ত্রী মতিউর রহমান রোববার মন্ত্রণালয়ের সভাকক্ষে প্রাক-নিবন্ধন কার্যক্রমের উদ্বোধন করেন। এরপর যুগ্মসচিব মতিউর রহমান ও তার স্ত্রী শাহনাজ বেগমের প্রাক-নিবন্ধনের কাগজ হস্তান্তর করে ধর্মমন্ত্রী প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করেন।

তবে বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধনও শীঘ্রই শুরু হবে বলে জানানো হয় অনুষ্ঠানে।

সৌদি সরকার হজ পালনে পূর্ণ কোটা দেবে, এজন্য এবার বাংলাদেশ থেকে অতিরিক্ত ২৫ হাজার মানুষ হজে যেতে পারবেন বলেও জানানো হয় মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

প্রাক-নিবন্ধনের কার্যক্রম উদ্বোধনের অনুষ্ঠানে ধর্মমন্ত্রী বলেন, ‘সৌদি কর্তৃপক্ষ ইলেকট্রনিক হজ ব্যবস্থাপনা চালু করেছে। এর সঙ্গে সমন্বয় এবং হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ, জবাবদিহি এবং গতিশীল করতে আমরা গত বছর প্রথমবারের মতো প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করেছিলাম। গত বছর ১ লাখ ৪০ হাজার ৯৯৪ জন প্রাক-নিবন্ধন করেছিলেন। এর মধ্যে ১ লাখ এক হাজার ৮২৯ জন হজে গিয়েছিলেন। অতিরিক্ত হজযাত্রীরা ২০১৭ সালের জন্য নিবন্ধিত হয়েছিলেন। এ বছর সেই হজযাত্রীরা অগ্রাধিকার পাবেন। গত বছরের তালিকার পর থেকে এ বছর প্রাক-নিবন্ধন শুরু হবে।’

ধর্মমন্ত্রী আরও বলেন, ‘এবার সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হবে ৫ হাজার ৪০২ নম্বর সিরিয়াল থেকে। বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের প্রাক-নিবন্ধন শুরু হবে ১ লাখ ৪০ হাজার ৯৯৫ নম্বর সিরিয়াল থেকে।’

জিলহজ মাসের চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১ সেপ্টেম্বর পবিত্র হজ শুরু হবে।

প্রাক-নিবন্ধন কার্যক্রম কতদিন চলবে-এমন প্রশ্নের জবাবে ধর্মমন্ত্রী বলেন, ‘এটা চলতে থাকবে। শেষ হলে জানিয়ে দেওয়া হবে।’

নিবন্ধন কবে থেকে শুরু হবে- এ বিষয়ে মতিউর রহমান বলেন, ‘সৌদি আরবের সঙ্গে হজ চুক্তি করে ফিরে এসে নিবন্ধনের তারিখ জানাব। ১ ফেব্রুয়ারি হজ চুক্তি হবে।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১০:১৫পিএম/১৫/১/২০১৭ইং)