• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন

শামীম ওসমান আমার রাজনৈতিক জীবনের একমাত্র শিক্ষাগুরু : এম.এ মান্নান(ভিডিও)


প্রকাশের সময় : অগাস্ট ২৫, ২০১৯, ২:১৯ PM / ৯০
শামীম ওসমান আমার রাজনৈতিক জীবনের একমাত্র শিক্ষাগুরু : এম.এ মান্নান(ভিডিও)
সোনিয়া দেওয়ান প্রীতি : ফতুল্লা থানা ছাত্রলীগের সাধারন সম্পাদক এম.এ.মান্নান। কঠোর পরিশ্রমী ও অত্যন্ত স্বল্পভাষী এই মানুষটি শুধু রাজনীতিই নয়; শিক্ষা, স্বাস্থ্য ও খেলাধূলা থেকে শুরু করে সমাজের বিভিন্ন ক্ষেত্রে রেখে চলেছেন বিশেষ অবদান। এরই স্বীকৃতি স্বরুপ তিনি বিভিন্ন সংগঠন থেকে অসংখ্য সম্মাননা পুরস্কারে ভূষিত হয়েছেন। প্রিয় পাঠক/দর্শক, আমাদের ঢাকারনিউজ২৪.কম এর বিশেষ সাক্ষাৎকার বিভাগে আজকের অতিথি হিসেবে কথা বলেছেন ফতুল্লার আলোচিত রাজনীতিক এম.এ.মান্নান
 
তুখোর রাজনীতিক নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য একেএম শামীম ওসমানের একনিষ্ট ভক্ত এ ছাত্রলীগ নেতা শামীম ওসমানকেই তার রাজনৈতিক জীবনের একমাত্র শিক্ষা গুরু ও পথ প্রদর্শক মনে করেন। তাকে অনুস্বরণ করেই বাকি জীবন রাজনীতি করে যেতে চান।
 
তবে ২০০৪ সালে থানা ছাত্রলীগের নির্বাচিত সাধারণ সম্পাদকের দায়িত্ব গ্রহণের পর এখনো পর্যন্ত সেই কমিটি বিলুপ্ত ঘোষণা না করায় কিছুটা দুঃখ প্রকাশ করে তিনি বলেন- আসলে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত না হওয়া পর্যন্ত না চাইলেও নিজেকে ছাত্রলীগের সেক্রেটারী হিসেবেই পরিচয় দিতে হবে। তবে সামনে তিনি থানা যুবলীগের সভাপতি পদপ্রার্থী হিসেবে ইতিমধ্যেই নিজের নাম ঘোষণা করেছেন।
এক সময় দুর্দান্ত ফুটবলার হিসেবেও বেশ পরিচিতি ছিল তার। তবে বেশ কয়েক বছর পূর্বে ধানমন্ডি ক্লাবে খেলার সময় ডান পায়ের লিগারমেন্ট ছিড়ে যাবার পর দেশের বাইরে থেকে চিকিৎসা শেষে ফিরে এসে নিতে হয় বেশ কিছুদিন বেড রেস্ট। এর পরপরই রাজনৈতিক কারণে বিভিন্ন স্থানে পালিয়ে বেড়ানোর ফলে সাবেক এ ফুটবলারের খেলাধূলা এক পর্যায়ে বন্ধ হয়ে যায়। তবে খেলাধূলার প্রতি সেই টান তিনি এখনো অনুভব করেন বলেই রাজনীতি, সমাজ সেবার বাইরেও স্পোর্টস ভিত্তিক সংগঠন ‘দুর্নিবার স্পের্টিং ক্লাব নারায়ণগঞ্জ’ এর সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালনের মধ্যদিয়ে নিজেকে খেলাধূলার সাথে সম্পৃক্ত রেখেছেন।
 
রাজনীতি ও খেলাধূলা ছাড়াও বর্তমানে এম.এ.মান্নান ফতুল্লার মুসলিম নগর কে.এম উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির অন্যতম সদস্য, মুসলিমনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি, জামালুল কুরআন হাফেজিয়া মাদরাসা ও বাইতুল জান্নাত জামে মসজিদের যুগ্ম সম্পাদক, এনায়েতনগর ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকের সদস্য সচিব, দি ইউনাইটেড এসোসিয়েশনের সদস্য এবং মুসলিমনগর আদর্শ পাঠাগার ও সমাজ কল্যাণ সংসদের প্রতিষ্ঠাতা সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।
 
আলাপকালে জানালেন মুসলিমনগর আদর্শ পাঠাগার ও সমাজ কল্যাণ সংসদটি ছাত্রজীবনে ১৯৯৫ সালে তারা ৫/৬জন বন্ধু মিলে প্রতিষ্ঠা করেন। মূলত এলাকার মানুষদের মাঝে বই পড়ার আগ্রহ তৈরি করার জন্যই পাঠাগারটি প্রতিষ্ঠা করেন তারা। পাঠাগারটিতে বই পড়ার ব্যবস্থার পাশাপাশি এলাকার গণ্যমান্যদের নিয়ে বসে মানুষদের অভাব-অভিযোগ শুনে তার সঠিক সমাধানেও কাজ করেন তিনি।
 
ফতুল্লার রাজনীতির মাঠ থেকে শুরু করে নিজ এলাকা মুসলিমনগরের স্বাস্থ্য, শিক্ষা, খেলাধূলা খাত থেকে শুরু করে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত রেখে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দীর্ঘদিন যাবত কাজ করার কারণে এক শ্রেণীর অসাধু ও স্বার্থান্বেষী মানুষ হিংসাবশত কোনো ধরনের তথ্য ও প্রমান ছাড়াই তার বিরুদ্ধে অপপ্রচার চালিয়ে যাচ্ছে বলে তার দাবি। এম.এ মান্নান মনে করেন- আসলে যারা সমাজ উন্নয়নে কাজ করেন তাদের নিয়ে একটা শ্রেণীর অ মাথাব্যাথা থাকেই। আমি এসবকে তোয়াক্কা করিনা। পাছে কিছু লোকে কি বলে তাতে আমার কোনো যায় বা আসেনা। কেননা এদের সংখ্যা খুব কম। তিনি বলেন- আমার জীবনের একটাই লক্ষ্য আমার রাজনৈতিক শিক্ষা গুরু জননেতা একেএম শামীম ওসমানের নেতৃত্বে তার দেখানো পথে আমি সমাজের মানুষের কল্যাণে শেষ মুহুর্ত পর্যন্ত কাজ করে যেতে চাই।
ভিডিও সংবাদটি দেখতে নিচের লিংকে ক্লিক করুন-  
https://www.youtube.com/watch?v=baetuLiyg78&t=273s
 
(ঢাকারনিউজ২৪.কম/এসডিপি/২:২০পিএম/২৫/৮/২০১৯ইং)