• ঢাকা
  • শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন

লাদেনের সাবেক গাড়ি চালক লিবিয়ায় আটক


প্রকাশের সময় : জুন ১৭, ২০১৮, ৩:০৮ PM / ৩১
লাদেনের সাবেক গাড়ি চালক লিবিয়ায় আটক

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : আল-কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের সাবেক ব্যক্তিগত গাড়ি চালক আবু সুফিয়ান বিন কুমুকে আটক করেছে লিবিয়ার সেনাবাহিনী। শনিবার দেশটির দেরনা শহরে এক অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। লিবিয়ান সেনাবাহিনীর এক সূত্রের বরাত দিয়ে সৌদিভিত্তিক গণমাধ্যম আল-আরাবিয়া এ খবর দিয়েছে।

সূত্র জানায়, বিদ্রোহীদের একটি ঘাঁটিতে রেইড দিলে বিন কুমু পালিয়ে যাওয়ার তাকে আটক করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ৫৯ বছর বয়সী বিন কুমুকে আল-কায়েদার প্রভাবশালী নেতা হিসেবে বিবেচনা করা হয়। ১৯৮০ সালে দেশ ছেড়ে সুদান হয়ে আফগানিস্তানে যান এবং সেখানে আল-কায়েদার ক্যাম্পে প্রশিক্ষণ নেন। আল-কায়েদার একজন সিনিয়র নেতা হিসেবে তিনি বিভিন্ন যুদ্ধে অংশ নেন।

ওসামা বিন লাদেন যখন সুদানে অবস্থান করেন তখন বিন কুমু তার ব্যক্তিগত গাড়ি চালক ছিলেন এবং যুক্তরাষ্ট্রের হাতে আটক হওয়ার আগেই গ্রুপের প্রভাবশালী নেতায় পরিণত হন। ২০০৭ সালে লিবিয়ার কাছে হস্তান্তরের আগ পর্যন্ত বিন কুমুকে গুয়ান্তামো কারাগারে রাখা হয়।

লিবিয়ার কাছে হস্তান্তরের পর দেশটির আবু সালিম কারাগারে সাজা ভোগ করছিলেন আবু সুফিয়ান বিন কুমু। কিন্তু ২০১১ সালে বিদ্রোহীরা রাজধানী ত্রিপোলির দখল নিলে পালিয়ে যেতে সক্ষম হন তিনি। এরপর তিনি নিজ শহর দেরনায় ফিরে যান এবং আনসার-আল শরিয়াহ নামে একটি সংগঠন গড়ে তোলেন। কিন্তু বিগত সাত বছর ধরে বিদ্রোহী গ্রুপগুলোর আড়ালে নেতৃত্বস্থানীয় পর্যায়ে থাকলেও তেমন আলোচনায় ছিলেন না।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/৩:০৮পিএম/১৭/৬/২০১৮ইং)