• ঢাকা
  • বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন

লাদাখে ফের মুখোমুখি চীন-ভারতীয় সেনারা


প্রকাশের সময় : অগাস্ট ১৩, ২০১৮, ১১:৪৯ AM / ৩৬
লাদাখে ফের মুখোমুখি চীন-ভারতীয় সেনারা

ঢাকারনিউজ২৪.কম, ডেস্ক : নিজেদের অবস্থান থেকে সরে না এসেই ভারত ডোকলামে চীনের সঙ্গে সমস্যা মিটিয়েছে বলে সম্প্রতি সংসদে দাবি করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। কিন্তু এবার লাদাখে ফের মুখোমুখি দাঁড়াল দুই দেশের সেনারা। এই ঘটনায় নরেন্দ্র মোদির চীন নীতি ফের প্রশ্নের মুখে পড়বে বলে মনে করছেন কূটনীতিকদের একাংশ।

ভারতীয় সেনা সূত্রের বরাত দিয়ে আনন্দবাজারের খবরে বলা হয়েছে, ডেমচকের কাছে শেরডং-নেরলং নাল্লান এলাকায় সপ্তাহ দুয়েক আগে অনুপ্রবেশ করে চীনা সেনারা। স্থানীয় পোশাক পরে ছাগল চরাতে চরাতে ভারতীয় এলাকায় ঢুকে পড়ে তারা। এরপর সেখানে পাঁচটি তাঁবু খাটিয়ে ফেলে তারা। খবর পেয়ে ওই এলাকায় চীনা সেনার মুখোমুখি দাঁড়ায় ভারতীয় সেনারাও।

লাদাখে মোতায়েন সেনার ১৪ নম্বর কোরের কর্তারা জানিয়েছেন, নেরলং এলাকায় একটি রাস্তা তৈরি করছিল স্থানীয় প্রশাসন। সেই কাজ বন্ধ রাখার দাবি করেছে চীনা সেনারা। প্রকৃত নিয়ন্ত্রণ রেখার কাছে ওই এলাকা চীনের বলে দাবি তাদের। চীনাদের জন্য ওই এলাকায় পশুচারণের অধিকারও দাবি করেছে তারা। কিন্তু ভারত এই দাবি মানতে রাজি নয়। ব্রিগেড কমান্ডার স্তরে বৈঠকের পর দুটি তাঁবু সরিয়েছে চীনা সেনারা। কিন্তু এখনও মুখোমুখি দাঁড়িয়ে রয়েছে দুই দেশের জওয়ানরা।

লে এলাকার প্রশাসনিক কর্তা অবনী লাভাসা জানিয়েছেন, বসন্ত ও শরৎ শেরডং-নেরলং এলাকায় পশুচারণের মৌসুম। কিন্তু গোলমালের আশঙ্কায় ভারতীয় পশুপালকদের ওই এলাকা থেকে সরিয়ে এনেছে সেনারা। তারা আপাতত ওই এলাকা থেকে ৫০ কিলোমিটার দূরে উলং-এ তাঁবু খাটিয়ে রয়েছেন। কিন্তু পশুচারণ না করতে পারলে তারা বিপাকে পড়বেন বলে দাবি পশুপালকদের। তাই ওই এলাকায় ফেরার দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন তারা।

(ঢাকারনিউজ২৪.কম/আরএম/১১:৪৮এএম/১৩/৮/২০১৮ইং)